Home মতামত আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে যে বিভাগটি চালু করা যেতে পারে

আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে যে বিভাগটি চালু করা যেতে পারে

সিবাত আহমেদ:

বাংলাদেশে জাতীয়তাবাদ ধারনাটি এখন পর্যন্ত সেরকম পাকাপোক্ত নয়৷ উন্নতবিশ্বে আজকাল জাতীয়তাবাদ এবং জাতীয় দিবস পালনকে নিরুৎসাহিত করা হয়। আর্য রক্তের ধোয়া তুলে হিটলার তৎকালীন জার্মানদের নাৎসিবাদে উৎসাহিত করেছিলো। এর ফলাফলটা সবারই জানা। আমাদের দেশে উদ্ভুত সমস্যাটি অপ্রাসঙ্গিক। শুরুটাই যেখানে হয়নি সেখানে নিরুৎসাহিত করার প্রশ্নই আসে না।

এদেশের মানুষ যেকোন দেশের মানুষের থেকে অনেক বেশি রাজনীতি সচেতন৷ রাজনীতির প্রতি একটি চুম্বকীয় টান রয়েছে বাঙ্গালীর রক্তে। পার্শ্ববর্তী দেশ ভারতে কলকাতার অভিনয়শিল্পীরা ভারতের অন্যান্য যেকোন ইন্ডাস্ট্রি থেকে ফেসবুকে রাজনীতি নিয়ে সরব। তরুন প্রজন্ম বুঝতে শিখছে। এখন আর ফেসবুকে “আই হেট পলিটিক্স” দেখা যায় না। কিন্তু এই চিন্তা ভাবনা গুলোতে আমরা কোন স্বকীয়তা দেখতে পারছি না। ইতিহাসের জায়গায় এসে চেতনার ব্যাপারটা কেমন যেনো আটকে যাচ্ছে। স্বাধীনতার পরপর তিনটি সামরিক ক্যুয়ের গর্ভে জন্ম নেওয়া বাংলাদেশে স্পর্শকাতর কোন চেতনা জন্ম নিতে পারে নি দেখেই ইতিহাস বারবার বিকৃত হয়। বলা হয়ে থাকে আমাদের দেশের ইতিহাসের মতো বিকৃত আর বিশ্বের কেন দেশের ইতিহাস হয়নি।

আর তাই স্বাভাবিক ভাবেই ইতিহাসের স্বচ্ছতা ও নির্ভরশীলতা নিয়ে প্রশ্ন আসে। দলীয় রাজনীতির কোন্দলে সৃষ্টি হয়েছে ইতিহাসের দুইটি মেরু। ইতিহাসের কোন বই হাতে নিয়ে পাঠক ধরতে পারছে না এটি ইতিহাসের কত তম সংস্করণ।

ইতিহাসে পক্ষপাতদুষ্টতা স্বাভাবিক। বিভিন্ন দেশ আজও তাদের ইতিহাস, যুদ্ধের ইতিহাস নিয়ে মুক্ত আলোচনা করে, গবেষণা করে নতুন তথ্য বের করে নিয়ে আসে এবং সাহসী গবেষণাপত্র প্রকাশ করে। আর এখানেই আসে ইতিহাসের তথ্যসূত্র নিয়ে বিশ্লেষণধর্মী আলোচনা

ইতিহাস কখনোই শতভাগ বিশুদ্ধ নয়। শেক্সপিয়ার রাজা তৃতীয় রিচার্ডকে নিয়ে একটি নাটক লিখেছেন যেখানে ইতিহাসের এই বিতর্কিত চরিত্রটিকে খুবই নেতিবাচক ভাবে দেখানো হয়েছে। কিন্তু এখানে উল্লেখযোগ্য যা তা হচ্ছে শেক্সপিয়ার ইতিহাসবিদ ছিলেন না। রাজা তৃতীয় রিচার্ড মারা গেছেন শেক্সপিয়ারের নাটকটি লেখার বহু আগে। নাটকটি যতটা না ইতিহাস সচেতন তার থেকে অনেক বেশি শিল্পকলার রসে পরিপূর্ণ।

গ্রীকেরা বীরের জাত। গ্রীকদের বীরত্বগাথা একটু খুটিয়ে পড়লে বোঝা যায় এর মধ্যে অতিরঞ্জন স্পষ্ট। গ্রীক ইতিহাসবিদেরা বিপক্ষ সৈন্য দলের সংখ্যা খুব বেশি বাড়িয়ে লিখেছেন। ইতিহাসের জনক গ্রীক ইতিহাসবিদ হেরোডেটাসও বাদ যান নি এই অতিরঞ্জিত ইতিহাস রচনা করা ইতিহাসবিদদের তালিকা থেকে।

ইতিহাসের স্বচ্ছতা নিয়ে এই যে আমাদের মনে এতো প্রশ্ন এর কিন্তু একটা সমাধান আছে। বিশ্বে নানা দেশে বিশ্ববিদ্যালয়ে Historical Method নামে একটি বিভাগে শিক্ষার্থীদের পাঠদান দেওয়া হয় কিভাবে সব তথ্যের মাঝখান থেকে সঠিক তথ্যটা বের করে আনা যায়। খনিতে কায়িক পরিশ্রম করে যেভাবে খনিজ সম্পদ উত্তোলন করা যায় অনেকটা সেভাবে। খুব সূক্ষ্মভাবে পর্যালোচনা করা হয় ইতিহাস নিয়ে তারপর টেনে আনা হয় ” আসলে কি ঘটেছিলো”। বক্তা নিজে সেসময় বেঁচে ছিলেন কিনা, বক্তা নিজে কোন মতাদর্শের অনুসারী, বক্তা কতটুকু পড়াশোনা করেছেন – কোন বিষয়ে তার পাণ্ডিত্য রয়েছে এমন কিছু মানদণ্ড দাঁড় করানো হয়। তবে এরপরেও স্বচ্ছতা নিশ্চিত করার জন্য আরো বেশ কিছু বৈজ্ঞানিক ধাপ থাকে। যেমন পান্ডুলিপি, শিল্পকর্ম কিংবা কোন আদিকালের মুদ্রা ইত্যাদি।

বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ে কি Historical Method বলে কোন বিভাগ রয়েছে? নেই। নেই প্রাচ্যের অক্সফোর্ডে কিংবা নামি-দামি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। বাংলাদেশেতো অনেক ইতিহাসপ্রেমী মানুষ আছে। তাদের মধ্য থেকে এমন দাবি কখনো ওঠে না কেনো?

জাতিয়তা বিকাশে ইতিহাস দরকার। আর তরুন প্রজন্ম বিকৃত ইতিহাস দেখতে দেখতে ক্লান্ত।এদেশের মাটিকে নিজেদের দাবি করার সময় এসেছে আর তার জন্য চাই শক্ত ভিত্তি, শক্ত কাঠামো।পৃথিবীর কেউই নিরপেক্ষ নয়। আমি স্বয়ং কোন স্বচক্ষে দেখা ঘটনা ব্যাখ্যা করতে গিয়ে তাকে যে পক্ষপাত দোষে দুষ্ট করে ফেলবো না তার কোন নিশ্চয়তা নেই। বিশ্ববিদ্যালয়গুলোর বৈপ্লবিক চিন্তাই হতে পারে জাতি রক্ষার কর্নধার।

ব্রিটেনের নর্দামবারল্যান্ডে একটি বিষাক্ত গাছের বাগান আছে। সেই বাগানে প্রতিটি গাছই বিষাক্ত। এ বাগানে ঢুকে নিঃশ্বাস নিলেও তা হয়ে উঠতে পারে প্রাণনাশী। এই বাগান দেখতে প্রতিদিন ভিড় জমায় হাজারো পর্যটক। নিরাপত্তা বেষ্টনীর মধ্যে থেকে অবাক বিষ্ময়ে সবাই দেখে প্রকৃতির এই ভয়ংকর রূপকে।

এই বাগানটি যিনি তৈরি করেছেন তার উদ্দেশ্য ছিলো বাগানটি যেনো শিশুদের মধ্যে প্রকৃতির প্রতি কৌতুহলী করে তোলে। বিশুদ্ধ ইতিহাস চর্চার পাশাপাশি কিভাবে শিশুদের ও তরুন প্রজন্মকে ইতিহাসমুখী করা যায় তা নিয়ে সৃজনশীল চিন্তা ভাবনা করতে হবে। জাতীয় জাদুঘর, এদেশীয় সংস্কৃতি ও শিল্পকলার সাথে তাদের পরিচিতি ঘটাতে হবে।

লেখক: সিবাত আহমেদ

শিক্ষার্থী, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ,

বরিশাল বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

আরও ৭ দিন স্কুল বন্ধ রাখার দাবি

দখিনের সময় ডেস্ক: ঘরে-বাইরে অসহ্য গরম, বাতাসে যেন আগুনের হলকা। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের। দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের...

স্বাস্থ্য খাতের চিত্র ভয়াবহ

আমাদের স্বাস্থ্য খাতের চিত্র কী? এক কথায় ভয়াবহ! এটি হচ্ছে আমজনতার কথা। তবে আমজনতার কথায় গুরুত্ব দেওয়ার ধারা অনেক আগেই গেছে হিমাগারে। এখন আর...

আজ বোমা ফাটাবেন বেনজীর, সকাল সাড়ে ১১টার অপেক্ষা

​​​​​​​দখিনের সময় ডেস্ক: সম্পদের পাহাড় গড়ার খবরে টক অফ দ্যা কান্ট্রি হয়েছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। আজ বোমা ফাটাবেন। ‍এ জন্য তিনি সময়...

বিদেশে চিকিৎসা নিরুৎসাহিত করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

দখিনের সময় ডেস্ক: স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, বিদেশে চিকিৎসা নিরুৎসাহিত করতে হবে। সেজন্য তিনি দেশে চিকিৎসকদের আরো বেশি সেবার মনোভাবী হওয়ার অনুরোধ জানান।...

Recent Comments