Home লাইফস্টাইল গরমের নাশতা

গরমের নাশতা

দখিনের সময় ডেস্ক:

গরমে অনেকেরই খেতে ইচ্ছা করে না। বিশেষ করে শিশু ও বয়স্করা খেতে বেশি অনীহা প্রকাশ করে। সকালের নাশতা বাদ দিলে শরীর আরও বেশি খারাপ হয়। আবার নাশতা হিসেবেও এমন জিনিস বেছে নিতে হবে, যা গরমে খেতে ভালো লাগে।

সকাল বা বিকেলের নাশতার অন্যতম অনুষঙ্গ চা বা কফি। এতে গরম বা ঘাম আরও বাড়ে। ঠান্ডা কিছু বেছে নেওয়া ভালো। সকালের নাশতায় চা বা কফির বদলে ফলের রস, দইয়ের লাচ্ছি রাখা যায়। খেতে পারেন তাজা ফলমূল, যেগুলোতে জলীয় অংশ বেশি থাকে।

আঁশযুক্ত বা ফাইবার–জাতীয় খাবার সুস্থতার জন্য জরুরি। তবে বেশি আঁশযুক্ত খাবার অনেকেই এই গরমে হজম করতে পারেন না। যেমন ওটস, দুধ, ভুসিসহ আটার রুটি ইত্যাদি।

গরমের সময়ের সঠিক নাশতা হলো নরম ও সহজপাচ্য খাবার। যেমন নরম ভাত, পান্তা ভাত, চিড়া–দই, সাগুদানা, সুজি, আটার পাতলা
রুটি ইত্যাদি।

প্রোটিন হিসেবে এই গরমে দুধের চেয়ে ছানা বা দই ভালো।

সেদ্ধ ডিমও আপনার নাশতায় রাখতে পারেন। যাঁদের রুটি দিয়ে ডাল খাওয়ার অভ্যাস, তাঁরা এই গরমে সকালের নাশতায় ডাল এড়িয়ে চলুন। ডাল অনেক সময় হজমে সমস্যা করে, বিশেষ করে বুট বা ছোলার ডাল।

সবজি স্বাস্থ্যের জন্য খুব উপকারী হলেও সকালে বেশি সবজি খেলে অনেকের হজমে সমস্যা হয়। তাই গরমের সকালে পেঁপে, চালকুমড়া, ঝিঙা, চিচিঙ্গা ইত্যাদি নরম ও সহজপাচ্য সবজি খাওয়া ভালো।

চর্বিযুক্ত খাবার অবশ্যই এড়িয়ে চলতে হবে। ডিমের অমলেট, পরোটা, লুচি, মোগলাই ইত্যাদি খাদ্যতালিকা থেকে বাদ রাখুন এ সময়।

টাটকা ফলের জুস বা স্মুদি গরমে উপকারী। মাঠা বা ঘোল ঘরে বানিয়ে খাওয়া যেতে পারে। পাকা নরম ফল খেতে পারেন। পেঁপে, বাঙ্গি, কলা, আম ইত্যাদিও সকালের ফল হিসেবে ভালো।

মধ্যসকালে টক ফল বা টক ফলের জুস খেতে পারেন। সকালের নাশতার পর পানীয় হিসেবে বিশুদ্ধ পানি, ডাবের পানি বা ঘরে বানানো ফলের জুস সবচেয়ে ভালো।

শিশুদের জন্য স্বাস্থ্যসম্মত নাশতা তৈরির চেষ্টা করুন। আলুর চাট, চটপটি, সবজি নুডলস দিতে পারেন বিকেলে। বাইরের ভাজাপোড়া বা তৈলাক্ত খাবার থেকে শিশুদের দূরে রাখবেন।

ইসরাত জাহান, পুষ্টিবিদ, সাজেদা ফাউন্ডেশন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments