Home রাজনীতি ১০ ডিসেম্বর আগে বিএনপির তিন সিদ্ধান্ত, এমপিদের পদত্যাগ নিয়ে দোটানা

১০ ডিসেম্বর আগে বিএনপির তিন সিদ্ধান্ত, এমপিদের পদত্যাগ নিয়ে দোটানা

দখিনের সময় ডেস্ক:

রাজধানীতে আগামী ১০ ডিসেম্বর মহাসমাবেশের বিএনপির র্শীর্ষ নেতৃত্বের বাড়তি প্রত্যাশা রয়েছে। তারা মহাসমাবেশের আগেই গুরুত্বপূর্ণ তিনটি বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চায়। বিষয় তিনটি হলো- বিএনপি থেকে নির্বাচিতদের জাতীয় সংসদ থেকে পদত্যাগ, যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করা এবং নির্দলীয় সরকারের এক রূপকল্প তৈরি করে জাতির সামনে তুলে ধরা।

এদিকে দলের এপিদের পদত্যাগ করার বিষয় নিয়ে দোটানায় আছে বিএনপি। দলের গুরুত্বপূর্ণ এক নেতা বলেন, সংসদ ‘অবৈধ’ দাবি করে সংসদে থাকাটা যুক্তিযুক্ত নয়। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্তে আসা উচিত। শীর্ষ নেতৃত্বও এ নিয়ে ভাবছেন। দলের গুরুত্বপূর্ণ এক নেতা জানান, একজন বাদে বিএনপি দলীয় বাকি এমপিরা দলের সিদ্ধান্ত মেনে নেবেন। একটি সূত্র জানায়, দলীয় দুই এমপি ইতোমধ্যে সংসদ থেকে পদত্যাগ করতে চান বলেও ভারপ্রাপ্ত চেয়াম্যানকে জানিয়েছেন। একজন এখনো মতামত দেননি।

এই তিনটি বিষয় নিয়ে বিভিন্ন সময়ে দলের স্থায়ী কমিটির বৈঠকে আলোচনাও হয়েছে। সর্বশেষ গত বৃহস্পতিবার অনুষ্ঠিত স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকেও এ নিয়ে আলোচনা হয়েছে। এই তিন বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পর দলটির চলমান আন্দোলনে নতুন মেরুকরণ হবে বলে মনে করেন বিএনপির নীতিনির্ধারকরা। এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু গণমাধ্যমকে বলেন, গুরুত্বপূর্ণ সব বিষয় নিয়ে আমাদের কাজ চলছে, সময় হলে সব জানতে পারবেন।

দলের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ঢাকার মহাসমাবেশ থেকে আন্দোলনের বিষয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা আসতে পারে। সে ক্ষেত্রে এই তিনটি সিদ্ধান্ত নিতে না পারলে আন্দোলনের ঘোষণা অর্থবহ হবে না।

বিএনপির নীতিনির্ধারকরা বলছেন, আন্দোলনের গতি বাড়াতে সরকারবিরোধী সব দলকে এক প্ল্যাটফরমে নিয়ে আসার কাজ দ্রুত এগোচ্ছে। যুগপৎ আন্দোলন করতে হলে কয়েকটি বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে। ডিসেম্বরের আগে সেই কাজগুলো শেষ করার বিষয়ে কাজ চলছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার স্থায়ী কমিটির অনির্ধারিত বৈঠকে কয়েক নেতা প্রশ্ন তোলেন- সরকারবিরোধী চূড়ান্ত আন্দোলনের পর্যায়েও কেন বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করছেন না?  তা নিয়ে প্রশ্ন তোলেন কয়েক নেতা। এ ছাড়াও বৈঠকে গত সপ্তাহে বিএনপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে জেলা নেতাদের বৈঠকের সারমর্ম নিয়ে বিস্তারিত আলোচনা হয়। চার দিনব্যাপী ওই বৈঠকে ৯২ জন বক্তব্য রাখেন।

বৃহস্পতিবারের বৈঠকে দলীয় এমপিদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন স্থায়ী কমিটির কয়েক নেতা। বিএনপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে জেলা নেতাদের বৈঠকেও একই প্রশ্ন ওঠে। বিএনপির নীতিনির্ধারকদের কয়েকজনও মনে করেন, এমপিদের সংসদ থেকে পদত্যাগের সময় এসেছে। বৈঠকের একপর্যায়ে ডিসেম্বরের আগে সংসদ সদস্যদের পদত্যাগের দাবি ওঠে। এতে অধিকাংশ নেতা সম্মতি জানান। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

দুবাইয়ে বাংলাদেশিদের শত শত বাড়ি, কোনটির দাম তিনশ কোটি টাকারও বেশি

দখিনের সময় ডেস্ক: গত কয়েক বছরে দুবাইয়ের বিলাসবহুল এলাকা ছাড়াও বিভিন্ন এলাকায় বাংলাদেশিদের আবাসন সম্পদ কেনার বিষয়টি সেখানকার কমিউনিটিতে অনেকটা ‘ওপেন সিক্রেট’। মধ্যপ্রাচ্যের ধনী দেশ...

Recent Comments