Home লাইফস্টাইল ডায়রিয়া প্রতিরোধে যা করবেন

ডায়রিয়া প্রতিরোধে যা করবেন

দখিনের সময় ডেস্ক:
ডায়রিয়া আমাদের দেশে খুব সাধারণ একটি স্বাস্থ্য সমস্যা। বিভিন্ন ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণে ডায়রিয়া হয়। আক্রান্ত ব্যক্তির মল থেকে ডায়রিয়ার জীবাণু মাছি, তেলাপোকা এমনকি হাতের মাধ্যমে খাবার ও পানিতে সংক্রমিত হতে পারে।
সেই খাবার ও পানির মাধ্যমে ডায়রিয়ার জীবাণু অন্য ব্যক্তিদের শরীরে প্রবেশ করতে পারে। দিনে তিনবারের বেশি ও স্বাভাবিকের চেয়ে তরল পায়খানা হলে সেটিই ডায়রিয়া। বারবার মলত্যাগ করা ও মল ধরে রাখতে না পারা ডায়রিয়ার সাধারণ বৈশিষ্ট্য।
কারণ
দূষিত পানি পান করলে, বাসি ও পচা খাবার খেলে, ডায়রিয়ার জীবাণু সংক্রমণের মাধ্যমে, অপরিষ্কার ও অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করলে, ভ্রমণের সময় বাইরের খোলা খাবার খেলে, খাবার ভালোভাবে সেদ্ধ করে না খেলে এবং খাবার খাওয়ার আগে হাত পরিষ্কার না করলে।
উপসর্গ
পানিশূন্যতা, তলপেটে প্রচণ্ড ব্যথা, পেটফাঁপা বা পেটে চাপ অনুভব করা, মল নিয়ন্ত্রণে রাখতে না পারা, বমিভাব বা বমি, জ্বর ও হালকা মাথাব্যথা থাকতে পারে, ঘন ঘন পিপাসা পাওয়া, স্বাভাবিকের চেয়ে কম প্রস্রাব হওয়া, শরীর অতিরিক্ত দুর্বল হয়ে যাওয়া ইত্যাদি।
চিকিৎসা
ডায়রিয়ায় শরীর থেকে পানি ও লবণ বেরিয়ে যাওয়ায় পানিশূন্যতা ও ইলেকট্রোলাইটের অসমতা দেখা দিতে পারে। সতর্ক না হলে পরিস্থিতি আরও জটিল হতে পারে। ডায়রিয়ায় পানিশূন্যতা ও লবণের ঘাটতি পূরণ করাই এর মূল চিকিৎসা। পানিশূন্যতা পূরণে রোগীকে স্যালাইন ও প্রচুর তরল খাবার খাওয়াতে হবে। পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। ধীরে ধীরে স্বাভাবিক ও পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। ২৪ ঘণ্টার মধ্যে ছয়বারের বেশি মলত্যাগ করলে এবং মল যদি চালধোয়া পানির মতো হয়, তাহলে সেটি কলেরার লক্ষণ। সে ক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে।
প্রতিরোধ
ডায়রিয়া প্রতিরোধে স্বাস্থ্যসম্মত জীবনযাপন ও খাদ্যাভ্যাসের পাশাপাশি আরও যেসব বিষয় মাথায় রাখা জরুরি—
বিশুদ্ধ পানি পান করুন। খাবার খাওয়ার আগে ও পরে হাত ভালোভাবে ধুয়ে নিন। বাইরের খোলা খাবার এড়িয়ে চলুন। রান্না করা খাবার বেশিক্ষণ বাইরে রেখে দেবেন না। মলত্যাগে স্যানিটারি পায়খানা ব্যবহার করুন। মলত্যাগের পর ভালোভাবে সাবান দিয়ে হাত পরিষ্কার করুন। নিজে পরিষ্কার থাকুন ও আশপাশ পরিচ্ছন্ন রাখুন। বারবার হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলুন।
অধ্যাপক ডা. সমীরণ কুমার সাহা, সিনিয়র কনসালট্যান্ট, মেডিসিন বিভাগ, ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments