Home শীর্ষ খবর ধুঁকছে শিল্প খাত, এক বছরে বন্ধ ৪৬৪ কারখানা

ধুঁকছে শিল্প খাত, এক বছরে বন্ধ ৪৬৪ কারখানা

দখিনের সময় ডেস্ক:
দেশের শিল্প খাতে মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। গত এক বছরে দেশের বিভিন্ন শিল্পাঞ্চলে ছোট-বড় ৪৬৪টি শিল্পকারখানা বন্ধ হয়ে গেছে। এতে বেকার হয়ে পড়েছে লাখ লাখ শ্রমিক। শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ী নেতারা বলছেন, সংকট অব্যাহত থাকলে টিকে থাকা কষ্টকর হয়ে পড়বে।
কারখানাগুলো বন্ধ হয়ে পড়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে সংশ্লিষ্টরা জানিয়েছেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির ফলে মারাত্মক ক্ষতির মুখোমুখি হয় শিল্প খাত। আর ডলার সংকট এই ক্ষতি আরও বাড়িয়ে দিয়েছে। এ ছাড়া কারখানায় কাজ না থাকায় মাসের পর মাস শ্রমিকদের বেতন-ভাতা টানতে গিয়েও ব্যাংকঋণে জর্জরিত হয়ে পড়েছে অনেক উদ্যোক্তা। এ ধরনের নানামুখী সংকটে পড়েই গত এক বছরে কারখানাগুলো বন্ধ হয়ে পড়ে।
শিল্পপুলিশের তথ্যমতে, খাতভিত্তিক শিল্পকারখানার দিক থেকে গত এক বছরে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সদস্যভুক্ত তৈরি পোশাক কারখানা বন্ধ হয়েছে ৫৮টি। একই সময়ে ১৯টি কারখানা বন্ধ হয়েছে নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর আওতাধীন। তিনটি কারখানা বন্ধ হয়েছে টেক্সটাইল শিল্পমালিকদের সংগঠন বিটিএমএর আওতাধীন। এ ছাড়া বেপজার সদস্যভুক্ত কারখানা বন্ধ হয়েছে আটটি এবং অন্যান্য শিল্পকারখানা বন্ধ হয়েছে ৩৭৬টি।
খুলনায়
অঞ্চলভিত্তিক সবচেয়ে বেশি শিল্পকারখানা বন্ধ হয়েছে এক সময়ের একসময় শিল্পনগরী হিসেবে খ্যাত খুলনায়। এ অঞ্চলে গেল এক বছরে মোট ১৫১টি শিল্পকারখানা বন্ধ হয়েছে। এ ছাড়া সবচেয়ে কম বন্ধ হয়েছে ময়মনসিংহ অঞ্চলে। এ অঞ্চলে ৪টি শিল্পকারখানা বন্ধ হয়েছে। আশুলিয়া অঞ্চলে গেল এক বছরে মোট ৮৮টি শিল্পকারখানা বন্ধ হয়। এর মধ্যে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সদস্যভুক্ত পোশাক কারখানা ১৩টি, নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর সদস্যভুক্ত কারখানা পাঁচটি এবং অন্যান্য শিল্পকারখানা বন্ধ হয়েছে ৭০টি।
গাজীপুর
গাজীপুর অঞ্চলে মোট বন্ধ হয়েছে ১৩৪টি কারখানা। এর মধ্যে বিজিএমইএর সদস্যভুক্ত পোশাক কারখানা ২৫টি, বিকেএমইএর সদস্যভুক্ত কারখানা ৬টি, টেক্সটাইল একটি ও অন্যান্য শিল্পকারখানা বন্ধ হয়েছে ১০২টি।
চট্টগ্রাম
চট্টগ্রাম অঞ্চলে মোট শিল্পকারখানা বন্ধ হয়েছে ৬৮টি। এর মধ্যে বিজিএমইএর সদস্যভুক্ত পোশাক কারখানা ১৫টি, বিকেএমইএর সদস্যভুক্ত কারখানা চারটি, বেপজার দুটি, অন্যান্য শিল্পকারখানা বন্ধ হয়েছে ৪৭টি।
নারায়ণগঞ্জ
নারায়ণগঞ্জ অঞ্চলে গত এক বছরে মোট ১৯টি শিল্পকারখানা বন্ধ হয়েছে। এর মধ্যে বিজিএমইএর সদস্যভুক্ত পোশাক কারখানা বন্ধ হয়েছে তিনটি, বিকেএমইএর সদস্যভুক্ত কারখানা চারটি। এ সময়ে টেক্সটাইল বন্ধ হয়েছে দুটি। এ ছাড়া বেপজার ৪টি ও অন্যান্য শিল্পকারখানা বন্ধ হয়েছে ছয়টি। এ ছাড়া বন্ধ হওয়া ১৫১টি কারখানার মধ্যে বিজিএমইএর সদস্যভুক্ত কারখানা দুটি, বেজার দুটি ও অন্যান্য ১৪৭টি শিল্পকারখানা বন্ধ হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments