Home লাইফস্টাইল ‘এয়ার ফ্রায়ার’ কি স্বাস্থ্যের জন্য ভালো?

‘এয়ার ফ্রায়ার’ কি স্বাস্থ্যের জন্য ভালো?

দখিনের সময় ডেস্ক:
‘এয়ার ফ্রায়ার’ হলো রান্নাঘরে ব্যবহারের একটি যন্ত্র। যার সাহায্যে একেবারে অল্প তেল ব্যবহার করে ভাজা পোড়া করতে পারবেন। এটি খাবারের চারপাশে গরম বাতাস প্রয়োগের মাধ্যমে খাবার রান্না করে। বলতে পারেন প্রায় তেল ছাড়াই খাবার ভেজে মচমচে করে তোলে। এটিতে চিপস থেকে শুরু করে চিকেন ফ্রাই খুব সুন্দরভাবে তৈরি করতে পারবেন। তবে প্রশ্ন হলো, কম তেলে কাজ করলেও স্বাস্থ্যের জন্য কেমন? চলুন জেনে নিই।
এয়ার ফ্রাইংয়ের ৫টি উপকারিতা
** রান্নায় কম তেল ব্যবহার করে: এয়ার ফ্রায়ার উল্লেখযোগ্যভাবে কম তেল ব্যবহার করে। ২০১৫ সালের একটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে, এয়ার ফ্রায়ার ব্যবহার করে রান্না করলে খাবারে ফ্যাটের পরিমাণ যথেষ্ট কমে আসে। এটি গরম বাতাসের সাহায্যে খাবার ভেজে মচমচে করে তোলে। প্রয়োজন হয় শুধু এক ফোঁটা তেলের।
** ওজন কামাতে সাহায্য করতে পারে: ডুবো তেলে ভাজা খাবারে তেল ও ক্যালোরির পরিমাণ উভয়ই বেশি থাকে। তাই এয়ার ফ্রায়রে প্রস্তুত করা খাবারে ক্যালোরির পরিমাণ কম থাকে। তাই এটি স্বাস্থ্যকর। তবে খাবার কত ঘন ঘন খাচ্ছেন এর ওপরও নির্ভর করে। কম তেল লাগে বলে খেয়েই যাবেন তা কিন্তু নয়।
** অ্যাক্রিলামাইডের পরিমান কম: গবেষণায় জানা গেছে, অন্য উপায়ে ভাজা খাবারের তুলনায় এয়ার ফ্রায়ারে ভাজা খাবারে অ্যাক্রিলামাইড এর পরিমান ৯০ শতাংশ পর্যন্ত কমে যায়। অ্যাক্রিলামাইড হলো একটি রাসায়নিক পদার্থ। এটি স্টার্চ জাতীয় খাবারে থাকে। যেমন আলুকে উচ্চ তাপমাত্রায় (১২০ ডিগ্রি সেলসিয়েস এর ওপরে) রান্না করা হলে তৈরি হয়। অ্যাক্রিলামাইড একটি পরিচিত কার্সিনোজেন। যা শরীরের জন্য ক্ষতিকর।
** রান্নাঘরে এয়ার ফ্রাইয়ার নিরাপদ: ডুবো তেলে খাবার ভাজতে গেলে তেল ছিটে আসার সম্ভবনা বেশি। তাই এয়ার ফ্রয়ার এক্ষেত্রে ভালো। কারণ অল্প তেলে খাবার ঢেকে এটি কাজ করে। এয়ার ফ্রায়ারের নির্দেশাবলী অনুযায়ী ব্যবহার করা হলে এটি একবারেই নিরাপদ।
** খাবারে পুষ্টি ধরে রাখতে পারে: এয়ার ফ্রায়ারে রান্না খাবার কিছু পুষ্টি উপাদান ধরে রাখতে পারে। এর মধ্যে রয়েছে ভিটামিন সি এবং পলিফেনল । পলিফেলন হলো উদ্ভিদ থেকে প্রাপ্ত এক ধরনের যৌগ যা আমাদের শরীরের জন্য খুব উপকারি।
**এয়ার ফ্রায়ার কি সবার জন্য নিরাপদ? সামগ্রিকভাবে বলা যেতে পারে এয়ার ফ্রাইয়ারে তৈরি করা খাবার মানে ভাজা খাবার। ভাজা খাবার কখনই শরীরের জন্য ভালো নয়। এটি ওজন বৃদ্ধি, টাইপ ২ ডায়াবেটিস, হৃদরোগ এবং কিছু ক্যান্সারে জন্য দায়ী হতে পারে। তাই প্রতিদন ভাজা খাবার খাওয়া পরিহার করুন। আর মাঝে মাঝে খেতে হলে এয়ার ফ্রায়ার ব্যবহার করতে পারেন। কারণ তেলের ব্যবহার কম। এয়ার ফ্রায়ারের এর কিছু অসুবিধাও পাওয়া গেছে। এটি খাবারের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ফলে আপনার স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
একটি গবেষণায় জানা যায়, সামুদ্রিক চর্বিযুক্ত মাছ যেমন সার্ডিন রান্না করলে, এর থেকে স্বাস্থ্যকর চর্বি উপাদান ‘পলি-অসম্পৃক্ত বা আনস্যাচুরেটেড চর্বি’ হ্রাস পায়। ওদিকে কিছুটা কোলেস্টেরলের মাত্রাও বাড়াতে পারে।
সূত্র: বিবিসি গুডফুড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments