Home লাইফস্টাইল করোনা ঠেকাতে যে ধরনের মাস্ক কিনতে পারেন

করোনা ঠেকাতে যে ধরনের মাস্ক কিনতে পারেন

দখিনের সময় ডেস্ক:
মাস্ক পরা খুবই গুরুত্বপূর্ণ। এটি করোনা যেমন দূরে রাখতে পারে, তেমনি ধুলাবালি থেকেও দূরে রাখে। আপনি টিকা নিয়ে থাকলেও আপনাকে পরতে হবে মাস্ক। অস্ত্রোপচারের সময় ডাক্তাররা যে কাপড়ের মাস্ক পরেন সেটা কিছুটা সুরক্ষা প্রদান করে।
এ ছাড়া আরো আছে এন৯৫এস এবং কেএন৯৫এস। এই মাস্কগুলো ২০২২ সালের সবচেয়ে ভালো মাস্ক। এই মাস্কগুলো ৯৫ শতাংশ অ্যারোসল বা ক্ষুদ্রকণা ফিল্টার করতে পারে। তবে মনে রাখবেন, সব কিছুরই আসল এবং নকল রয়েছে। সেদিকে খেয়াল করতে হবে।
ডিসপোজেবল মাস্ক ও কাপড়ের মাস্ক
ডিসপোজেবল মাস্কগুলো তুলা বা নবোভেন কাপড় দিয়ে তৈরি, যেমন পলিপ্রপাইলন। ভালো মাস্কগুলো মুখের সঙ্গে ভালো করে আটকে থাকে, কিন্তু ডিসপোজেবল মাস্কগুলো এত টাইট হয়ে মুখে বসে থাকে না।
অন্যদিকে কাপড়ের মাস্ক ধুয়ে বারবার ব্যবহার করা যায়। শক্তভাবে বোনা প্রাকৃতিক কাপড়, যেমন তুলা সবচেয়ে ভালো সুরক্ষা প্রদান করে কাপড়ের মাস্কের ক্ষেত্রে। তবে কাপড়ের মাস্কগুলো ডিসপোজেবল মাস্কের চেয়ে আরো বেশি ঢিলেঢালাভাবে ফিট হয়ে থাকে। প্রায়ই নাক, গাল এবং চোয়ালের কাছে ফাঁক হয়ে থাকে। ফলে এর কার্যকারিতা হ্রাস পায়। যা হোক, মাস্ক না পরার চেয়ে কাপড়ের মাস্ক পরা বেশি কার্যকর বলে মনে করা হয়।
সর্বাধিক কার্যকারিতার জন্য সঠিকভাবে মাস্ক পরতে হবে। অবশ্যই খেয়াল করুন, সেগুলো সঠিকভাবে ফিট হয়েছে কি না। আরেকটি বিষয় যেটা খেয়াল রাখবেন, মাস্ক ঘন ঘন স্পর্শ করা এড়িয়ে চলা এবং বা ঘন ঘন খুলে ফেলা।
নকল মাস্ক শনাক্ত করা এবং এড়ানো:
কার্যকারিতা যদি নিশ্চিত করতে হয়, তাহলে আসল এন৯৫ এবং কেএন৯৫ মাস্ক কেনা গুরুত্বপূর্ণ। সে ক্ষেত্রে ভালো দোকান দেখে কিনুন। যারা আসল মাস্ক বিক্রি করে। শ্বাসযন্ত্রের ছবি সাধারণত এসব মাস্কের ওপর মুদ্রিত থাকে। বিশেষজ্ঞদের পরামর্শ হলো, এন৯৫ মাস্ক পরার সময় নাক এবং মুখ সম্পূর্ণভাবে ঢেকে নিন। এরপর সানগ্লাস অথবা চশমা পরে নিন। এবার স্বাভাবিকভাবে নিঃশ্বাস নিন। যদি আপনার নিঃশ্বাস থেকে নির্মিত বাষ্প চশমায় লেগে যায়, সে ক্ষেত্রে বুঝতে হবে যে আপনার এন৯৫ মাস্কটি নকল। এ ছাড়া মাস্কের ওপরে লেখা বিবরণ পড়েও জানতে পারবেন যে মাস্কটি আসল না নকল। আসল মাস্কের ক্ষেত্রে আরো যেটা দেখবেন তা হলো, এগুলো মুখে সুন্দরমতো খাপ খায়। সাজানো বা ডেকোরেটিভ জিনিস লাগানো থাকবে না।
ডিসপোজেবল মাস্কে তিনটি লেয়ার থাকে। আগুন লাগালে সেটা জ্বলে ওঠা বা আগুন লাগে না। আবার পানি পড়লে পানি শুষে নেয় না, ঠিক কচুপাতায় পানি পড়লে যেমন হয়। আর একটি কাজ করতে পারেন, মাস্ক পরে মোমবাতি জ্বালিয়ে ফুঁ দিলে দেখবেন আগুন নিভে যাচ্ছে না। এগুলো দেখলেই বুঝবেন মাস্কটি আসল।
কিভাবে নির্বাচন করবেন কেনার সময়:
কভিড থেকে সুরক্ষার জন্য সেরা মুখোশ নির্বাচন করতে নিম্নলিখিত মানদণ্ড বিবেচনা করতে পারেন :
> গুণগত মান দেখে নেবেন এবং এগুলো একটু দামি হয়।
> মুখের সঙ্গে যেন খাপ খায় এবং কোনো ফাঁক যেন না থাকে।
> আরামের দিকটাও খেয়াল করতে হবে। শ্বাস-প্রশ্বাস যেন ঠিক থাকে এবং আরামদায়ক হয় সারা দিন পরিধানের জন্য।
> বিভিন্ন ধরনের মাস্ক বাজারে আছে। যে মাস্ক ভাইরাস আটকানোর ক্ষেত্রে ভালো, সেটা আলোচনা করে কিনুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।
সূত্র : হেল্থ লাইন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments