Home শীর্ষ খবর হেফাজতের বিরুদ্ধে পুরনো মামলার খবর কী?

হেফাজতের বিরুদ্ধে পুরনো মামলার খবর কী?

বিশেষ প্রতিনিধি ॥

সাম্প্রতিক ঘটনায় হেফাজতের বিরুদ্ধে একের পর এক মামলা হচ্ছে। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতাকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় এ পর্যন্ত সারাদেশে ৭৩টি মামলা হয়েছে। এ পর্যন্ত মোট ১৫৬টি মামলায় অজ্ঞাত আসামি প্রায় দেড় লাখ।

যুদ্ধাপরাধের বিচার চলার মধ্যে ১৩ দফা দাবি আদায়ে হেফাজতে ইসলাম ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হঠাৎ সমাবেশের ডাক দেয়। এই সমাবেশ কেন্দ্র করে ওইদিন দিনভর রাজধানীসহ নারায়ণগঞ্জ, চট্টগ্রাম ও বাগেরহাটে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাকর্মী এবং পুলিশের সঙ্গে হেফাজতকর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। সবচেয়ে বেশি সংঘর্ষ হয় রাজধানীতে। হেফাজতে ইসলামের ব্যানারে রাজধানীর মতিঝিল, পল্টন ও আশপাশ এলাকায় ব্যাপক তান্ডব চালানো হয়। ভাঙচুর, অগ্নিসংযোগের মাধ্যমে রণক্ষেত্রে পরিণত করা হয় মতিঝিল এলাকা। পরে মধ্যরাতে চালানো অভিযানে শাপলা চত্বরে অবস্থানরত হেফাজতকর্মীদের হটিয়ে দেয় বিজিবি, র‌্যাব পুলিশের সমন্বয়ে গঠিত দল।

২০১৩ সালের ৫ মের ঘটনায় দায়েরকৃত মামলার খবর কী? উল্লেখ্য, ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরের সমাবেশকে কেন্দ্র করে রাজধানীতে ব্যাপক তান্ডব চালায় হেফাজতে ইসলাম। দোকান, সরকারি স্থাপনা, ব্যবসা প্রতিষ্ঠান, পুলিশ ফাঁড়ি ও গাড়িতে ভাঙচুর-অগ্নিসংযোগ, হামলা ও নির্বিচারে গাছ কেটে ফেলার ঘটনায় রাজধানীসহ সাত জেলায় দায়ের হয় ৮৩টি মামলা। বিভিন্ন সূত্রে জানাগেছে, ৮৩টি মামলার মধ্যে ৮০টিই স্থবির হয়ে আছে। ২০১৩ সালের ৫ মে’র ঘটনায় রাজধানীসহ সাত জেলায় ৮৩টি মামলা হয়। তিনটি মামলা ছাড়া বাকিগুলোর তদন্ত কার্যক্রম স্থবির হয়ে আছে। মামলাগুলোর তদন্ত শুরুর পর সরকার ও হেফাজত- দুপক্ষের নমনীয়তা ছিল চোখে পড়ার মতো। নানা বিষয়ে সমঝোতার বিষয়টিও গণমাধ্যমে আলোচনায় উঠে আসে।

একপর্যায়ে হেফাজতের দীর্ঘদিনের দাবি মেনে নেয় সরকার। কওমি মাদ্রাসার সর্বোচ্চ ডিগ্রিকে সরকারি স্বীকৃতিসহ বেশকিছু সিদ্ধান্ত আসতে দেখা যায়। এ কারণে নতুন করে দায়ের ৭৩টি মামলার ক্ষেত্রেও এক ধরনের পুনরাবৃত্তির আশঙ্কা করছেন বিশ্লেষকরা। অবশ্য পুলিশ বলছে, মামলার তদন্তের ক্ষেত্রে কোনো ধরনের প্রভাব তাদের মোকাবিলা করতে হয় না। নিরপেক্ষ তদন্ত শেষে যথাসময়ে অভিযোগপত্র দাখিল করা হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ব্রাহ্মণবাড়িয়া ও ঢাকাসহ বিভিন্ন স্থানে ৭৩টি মামলায় ৫০ হাজারের বেশি অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হলেও এখন পর্যন্ত ২শ জনের মতো গ্রেপ্তার হয়েছেন। এই মামলাগুলো নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ধীরে চলো নীতিতে এগোচ্ছে।

এ বিষয়ে মানবাধিকারকর্মী ও রাজনৈতিক বিশ্লেষক নূর খান লিটন গণমাধ্যমকে বলেছেন, হেফাজতের আগের মামলাগুলোর তদন্তের ক্ষেত্রে যতটা গুরুত্ব দেওয়ার দরকার ছিল, সরকার সেটা দেয়নি। বরং কোনো কোনো ক্ষেত্রে এমনটিও মনে হয়, হেফাজতের বিরুদ্ধে মামলা দিয়ে এক ধরনের সমঝোতা প্রক্রিয়ায় সরকার যেতে চায়। মামলা থাকাকালীন হেফাজতের নেতারা সরকারের সঙ্গে আলোচনা করেছে। আলোচনা করার পর আমরা দেখলাম, মামলাগুলো স্থবির হয়ে যায়। এবারও যে মামলাগুলো হয়েছে, সে ক্ষেত্রে যত হুঙ্কার আমরা লক্ষ্য করছি বিষয়টি সে রকম না-ও হতে পারে। আমি মনে করি, একটা সরকারের যখন নৈতিক ভিত্তি দুর্বল হয়ে যায়, সে তখন যে কোনো শক্তির সঙ্গে নীতিবহির্ভূত সম্পর্ক গড়ে তুলতে পারে। হেফাজত এবং সরকারের সম্পর্ক সে রকমই মনে হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

Recent Comments