Home লাইফস্টাইল লবঙ্গ উপকারী হলেও অতিরিক্ত ব্যবহারে বাড়ে স্বাস্থ্যঝুঁকি!

লবঙ্গ উপকারী হলেও অতিরিক্ত ব্যবহারে বাড়ে স্বাস্থ্যঝুঁকি!

দখিনের সময় ডেস্ক:
রান্নার মসলা হিসেবে লবঙ্গ আমরা প্রায় সকলেই চিনি। লবঙ্গ গাছের ফুলের কুঁড়ি শুকিয়ে তৈরি হয় লবঙ্গ। শরীরের বেদনানাশক এবং জীবানুনাশক উপদান উপস্থিতি রয়েছে লবঙ্গে । লবঙ্গ দিয়ে তৈরি তেলে প্রচুর পরিমাণে ইউজেনল উপাদান উপস্থিত রয়েছে, যা মানব দেহের জন্য খুবই কার্যকরী। শুধু কি শরীরের যত্ন, রান্নায় স্বাদ বৃদ্ধি করে এই উপকরণ। এই মসলাটি ঔষধি হিসেবে বেশ উপকারী হলেও কখনো কখনো এটিই বিপদের কারণ হয়ে উঠতে পারে।
প্রত্যেক খাবারের যেমন ভালো গুন থাকে তেমনি তার পাশাপাশি পার্শ্ব প্রতিক্রিয়াও থাকে। সেই অনুযায়ী লবঙ্গের ভালো দিক এর পাশাপাশি পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে। তাই অতিরিক্ত পরিমাণে লবঙ্গ খাওয়ার ফলে নানা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।
লবঙ্গ কীভাবে শরীরের যত্ন নেয়?
১) সর্দি-কাশি, সাইনাসের ব্যথায় লবঙ্গ-তেল মালিশের উপকারিতা অনেকেই জানেন। এর অ্যান্টি-ব্যাক্টেরিয়া ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণের জন্য দাঁতের ব্যথায় এটি খুব উপকারী। নিয়মিত লবঙ্গ ভেজানো জলে কুলকুচি করলে মাড়ির স্বাস্থ্য ভাল থাকবে।
২) বিভিন্ন কারণে পাকস্থলীর আলসারের সমস্যা বাড়ে। গবেষণা বলছে, লবঙ্গ পাকস্থলিতে মিউকাস উৎপাদনে সাহায্য করে। এই মিউকাসই সংক্রমণের হাত থেকে পাকস্থলীকে রক্ষা করতে ঢাল হিসাবে ব্যবহার করে।
তবে লবঙ্গের অতিরিক্ত ব্যবহার ডেকে আনতে পারে সমস্যাও। সেগুলো হলো?
১) অনেকে অকারণে মুখে লবঙ্গ রাখতে পছন্দ করেন। মাত্রাতিরিক্ত লবঙ্গ খেলে কিন্তু হিতে বিপরীত হতে পারে।
২) যাদের রক্তে শর্করার মাত্রা কমে যাওয়ার প্রবণতা রয়েছে, তাদের ক্ষেত্রে অতিরিক্ত লবঙ্গ সেবন হাইপারগ্লাইসিমিয়ার কারণ হতে পারে।
৩) লবঙ্গ থেকে কিন্তু হতে পারে অ্যালার্জিও। তাই লবঙ্গ খেয়ে দেখুন কোনও সমস্যা হচ্ছে কি না। র‌্যাশ বা চুলকানি কিছু দেখা দিলে লবঙ্গ খাওয়া বন্ধ করা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল এমবিএ প্রোগ্রাম চালু

কাজী হাফিজ: বর্তমান বিশ্বে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামকে ব্যবসা এবং ব্যবস্থাপনার সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন কোর্স হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের চাহিদার কথা...

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

Recent Comments