Home শিক্ষা বশেমুরবিপ্রবি তরুণ কলাম লেখক ফোরামের উদ্যোগে "পত্রিকায় লেখালিখির হাতেখড়ি" কর্মশালা অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি তরুণ কলাম লেখক ফোরামের উদ্যোগে “পত্রিকায় লেখালিখির হাতেখড়ি” কর্মশালা অনুষ্ঠিত

জয়নাল আবেদীন জিহান, গোপালগঞ্জ ।

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) শাখা কর্তৃক আয়োজিত “পত্রিকায় লেখালিখির হাতেখড়ি” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১২ এপ্রিল) রাত ৮ টা থেকে আড়াই ঘন্টা ব্যাপী অনলাইনে জুম অ্যাপের মাধ্যমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম সংগঠনটি তরুণ লেখকদের অনুপ্রাণিত ও দক্ষ করতে বহুমুখী উদ্যোগ নিয়ে দেশজুড়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় বশেমুরবিপ্রবি শাখার আয়োজন ছিলো “পত্রিকায় লেখালিখির হাতেখড়ি” শীর্ষক কর্মশালা।

পুরো অনুষ্ঠান জুড়ে নান্দনিক উপস্থাপনায় ছিলেন মুহম্মদ সজীব প্রধান। অনুষ্ঠানটি দুটি পর্বে ঢেলে সাজানো হয়। প্রথম পর্বে অর্থাৎ উদ্ভোধনী পর্বে  অতিথিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আর এস মাহমুদ হাসান।

এরপর বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি জাহানুর ইসলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার প্রথম প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্ভোধন ঘোষণা করেন এবং সবার উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। তারপরেই কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসেন আজাদ  বশেমুরবিপ্রবি শাখার তরুণ লেখকদের উদ্দেশ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পরামর্শমূলক বক্তব্য প্রদান করেন।

অতঃপর শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব অর্থাৎ নবীন লেখকদের প্রশিক্ষণ। যেখানে প্রশিক্ষক হিসেবে ছিলেন বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মারজুকা রায়না, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আশিকুর রহমান এবং তরুণ লেখক ও সাংবাদিক মাহবুব এ রহমান।

বক্তারা লেখালিখির জগতের বিভিন্ন প্রতিবন্ধকতা নিয়ে মূল্যবান বক্তব্য প্রদান করেন। তাদের অভিজ্ঞতার আলোকে নবীন লেখকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদানের পাশাপাশি সে সম্পর্কে বাস্তব কিছু উদাহরণ পেশ করে আলোচনাকে প্রাণবন্ত করে তোলেন।

পরিশেষে সমাপনী বক্তব্যে শাখা সভাপতি সাদিয়া আফরিন কুমু উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে কর্মশালার ইতি টানেন।

প্রসঙ্গত, ‘সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়’ এই স্লোগানে ২০১৮ সালের ২৩ শে জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা লাভ করে তরুণদের লেখার সংগঠন ‘বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম’। বর্তমানে দেশের ১৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের লেখালেখিতে উদ্বুদ্ধ করতে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা: ৮ শিক্ষার্থী বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। সাময়িক...

বাউফলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে কালাইয়া-বাউফল ও বরিশাল সড়ক অবরোধ করেছেন কয়েকশ বিক্ষুব্ধ শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ পর্যন্ত দুই ঘন্টা দাশপাড়া...

Recent Comments