Home বরিশাল বরিশালে ১ ঘন্টা ১৭ মিনিটের স্তব্ধতায় মন্ত্রিপরিষদ সচিবের ভাষণ, প্রশাসনকে দিলেন দিকনির্দেশনা

বরিশালে ১ ঘন্টা ১৭ মিনিটের স্তব্ধতায় মন্ত্রিপরিষদ সচিবের ভাষণ, প্রশাসনকে দিলেন দিকনির্দেশনা

আলম রায়হান:
মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন বলেছেন, আইন শৃংখলা ও সাম্প্রদায়িক সম্প্রীতির উপর গুরুত্ব দিতে হবে। এ ক্ষেত্রে তিনি সমন্বিত উদ্যোগের উপর গুরুত্বারোপ করেন।  যাতে বিষবৃক্ষের বীজ রোপিত হতে না পারে। তিনি বলেন, সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা চলছে। বড় নির্বাচনী বছরকে বিবেচনায় রেখে অতিরিক্ত সতর্ক থাকার উপর গুরুত্বারোপ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশের বড় রিস্ক হচ্ছে গুজব! জ্বালানী তেল নিয়ে গুজবের পর রেমিটেন্স নিয়ে গুজব রটানো প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখনো আমাদের ৭ থেকে ৮ মাসের বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে। পাকিস্তানের আছে  ২/৩ সপ্তাহের। শ্রীলংকার অবস্থা আরো খারাপ।
আজ শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) রাতে বরিশাল সার্কিট হাউজে বরিশাল বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এ কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব। এ সময় তিনি ১ ঘন্টা ১৭ মিনিট বক্তব্য রাখেন। এ সময় শ্রোতাদের মধ্যে বিরাজ করছিলো পিনপতনের স্তব্ধতা। মন্ত্রিপরিষদ সচিব হিসেবে এটিই ঢাকার বাইরে  সচিব মোঃ মাহবুব হোসেনের প্রথম সফর। উল্লেখ্য, তিনি বরিশালের সন্তান। তার গ্রামের বাড়ি মুলাদীতে।

মন্ত্রিপরিষদ সচিবকে ফুলেল শুভেচ্ছা জানান বরিশালের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

এদিকে অনুষ্ঠান চলাকালে মন্ত্রিপরিষদ সচিবকে ফুলেল শুভেচ্ছা জানান বরিশালের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এ সময় তার সঙ্গে অন্যানের মধ্যে বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন ও ওয়ার্ড কাউন্সিলর রাজিব খান উপস্থিত  ছিলেন।
মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন নির্বাচনী বছরে আইন-শৃংখলার প্রতি বিশেষ গুরুত্ব দেবার উপর জোর দিয়ে কর্মকর্তাদের অর্জিত অভিজ্ঞতা কাজে লাগাবার নির্দেশনা দেন। এ প্রসঙ্গে তিনি বলেন, আমরা প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে জনগনের স্বার্থ রক্ষায় কাজ করার জন্য দায়িত্বপ্রাপ্ত। স্বপ্নের পদ্মাসেতুর কথা উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই সেতুর ফলে বরিশাল অঞ্চলের অর্থনীতি একটি মোমেন্টাম পেয়েছে। এ সময় ভাঙ্গা থেকে বরিশাল পর্যন্ত সড়ক উন্নয়নের প্রয়োজনীয়তা প্রসঙ্গে কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব। এ সময় তিনি গৃহীত পদক্ষেপ প্রসঙ্গে জানতে চাইলে সড়ক বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী জানান, বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এসময় নিজেই খোঁজখবর নেবার কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। এটিও আন্তর্জাতিক ষড়যন্ত্রের কারণ হতে পারে। কাজেই সকলকে সতর্ক থাকতে হবে। এ প্রসঙ্গে তিনি বলেন, উন্নয়ন সব সময়ই পলিটিক্যাল। রাজনৈতিক নেতৃত্ব লক্ষ্য নির্ধারণ করে দেয়। আমরা তা বাস্তবায়ন করি। এ প্রসঙ্গে অর্জিত সাফল্য ধরে রাখার উপর গুরুত্বারোপ করেন মন্ত্রিপরিষদ সচিব।
মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন কৃষির উপর গুরুত্বারোপ করে ‘এক ইঞ্চি’ জমি অনাবাদী না রাখার প্রধানমন্ত্রীর আহবানের কথা উল্লেখ্য করে। তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রলম্বিত হলে যে পরিস্থিতি সৃষ্টি হবার আশংকা করা হচ্ছে তারই আলোকে প্রধানমন্ত্রী এ আহ্বান জানিয়েছেন। এই বাস্তবতা তুলে ধরে উৎপাদনের পাশাপাশি রপ্তানির উপরও গুরুত্বারোপ করেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, জমি অনাবাদী থাকার খবর যেনো না পাই। এজন্য অফিসের আঙ্গিনায় খালি জমিও আবাদ করার উপর গুরুত্তারোপ করেন তিনি। এ সময় মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিদেশে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের সবজি পাওয়া যায়। কিন্তু এর মধ্যে বরিশালের সবজি রয়েছে বলে শোনা যায় না। এমনকি দেশের মোট ইলিশের একতৃতীয়াংশ বরিশাল অঞ্চলের হলেও বিদেশে যে ইলিশ পাওয়া যায় তা চাঁদপুরের ইলিশ হিসেবেই পরিচিত।
আসন্ন রমজানের প্রসঙ্গ উল্লেখ করে নিত্য পণ্যের মজুদ ও সরবরাহ ব্যবস্থা মনিটরিং করার নির্দেশনা দিয়ে মন্ত্রিপরিষদ সচিব হুশিয়ারী উচ্চারণ করেন, এ ক্ষেত্রে কেউ কারসাজি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে, কোন রকম অনুকম্প দেখানো হবে না। তিনি বলেন, সংকট হবে না- এই ভেবে আমরা যেনো অপচয় না করি। অপচয় করার প্রবণতা থেকে উঠে আসতে হবে। ‘আমার সামর্থ আছে, কাজেই আমি অপচয় করবো’- এটি ঠিক নয়। এ ব্যাপারে মানুষকে সচেতন করার উপর গুরুত্বারোপ করেন মন্ত্রিপরিষদ সচিব।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, অনেক প্রকল্প নেয়া হয়েছে। এগুলো ঠিকমতো বাস্তবায়িত এবং নির্ধারিত সময়ে সম্পন্ন হচ্ছে কিনা তা খেয়াল রাখতে হবে। আর এর গুণগত মানও খুব গুরুত্বপূর্ণ বিষয়। তিনি বলেন যদি কোন অভিযোগ পাওয়া যায় এবং এর যদি সত্যতা মেলে তাহলে কোন রকম সহানুভূতি দেখানো হবে না। অপর এক প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের বড়বড় চেয়ারে বসানো হয়েছে বড়বড় সমস্যা সমাধান করার জন্য। কিন্তু যাদের সেবা দেবার জন্য আমাদেরকে নিয়োগ দেয়া হয়েছে তাদের সঙ্গে আমরা সঠিক ব্যবহার করি কিনা সেটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ প্রসঙ্গে তিনি বলেন, কেউ ঘুষ খেতেগিয়ে হানেনাতে ধরা পড়লে তার বিরুদ্ধে যে ব্যবস্থা নেব, ভিজিটরদের সঙ্গে কেউ খারাপ আচরণ করলে একই ব্যবস্থা নেব। প্রধানমন্ত্রীর নির্দেশনামতোো ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ অর্জনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করার আহবান জানান মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন।
আগামী জুনের মধ্যে শুন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেবার নির্দেশনা দেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, একজন চাকুরি পাওয়া মানে একটি পরিবার প্রতিষ্ঠিত হওয়া। এ প্রসঙ্গে কর্মকর্তাদের নিজেদের চাকুরি পাবার বিষয়টিকে স্মরণ করার আহবান জানান মন্ত্রিপরিষদ সচিব। নির্ধারিত প্রমোশন প্রদানের নির্দেশনাও দেন তিনি। একই সময় ভবিষ্যত প্রজম্মের সঙ্গে আচার আচরণের বিষয়ে উদাহরণ সহকারে করনীয় প্রসঙ্গে বাস্তবতা তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব।
ভোলার গ্যাস প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলে, প্রথমে মেঘনা নদীর নিচ দিয়ে এ গ্যাস মেইনলানে সংযুক্ত করা বিষয়টি বিবেচনা করা হয়েছিলো। কিন্তু এটি ফিজিবল নয় বলে প্রমানিত হয়েছে। এ অবস্থায় ভোলার গ্যাস নিয়ে দুটি বিষয় বিবেচনা করা হচ্ছে। এক. বরিশাল-পটুয়াখালি হয়ে এ গ্যাস খুলনা পর্যন্ত নিয়ে যাওয়া। দুই. গোপালগঞ্জ হয়ে খুলনায় নেয়া। এর সঙ্গে বরিশালকে সংযুক্ত করার কথা ভাবা হচ্ছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, মিডিয়াকে প্রতিপক্ষ ভাবার কোন কারণ নেই। বরং দেশ ও সরকারের কল্যানে মিডিয়ার সেবা নিতে হবে। এ সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে বিশেষ সতর্কতার উপর গুরুত্বারোপ করেন মন্ত্রিপরিষেদ সচিব। সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে সম্পর্ক ও সমন্বযের উপর গুরুত্বারোপ করে জনপ্রতিনিধিদের সঙ্গে সরকারি কর্মকর্তাদের সম্পৃক্ত থাকার নির্দেশনা দিয়ে মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, জনপ্রতিনিধিদের উপর জনগন আস্থা রেখেছে। এই বাস্তবতা বিবেচনায় রাখতে হবে। এ ব্যাপারে যাদের সংশয় আছে তাঁরা নির্বাচনে দাড়ালেরই টের পাবেন!

 

ভাঙ্গা থেকে বরিশাল পর্যন্ত সড়কের উন্নয়নে গৃহীত পদক্ষেপ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিবকে অবহিত করেন সড়ক বিভাগের অতিরিক্ত চীফ ইঞ্জিনিয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

Recent Comments