Home লাইফস্টাইল ওজন কমাতে লেবু পানি নাকি মেথি জিরা, কোনটি বেশি কার্যকর?

ওজন কমাতে লেবু পানি নাকি মেথি জিরা, কোনটি বেশি কার্যকর?

দখিনের সময় ডেস্ক:
আজকের এই দিনে ওজন কমাতে আমরা কত কিছুই না করে থাকি। অনেকেই ওজন কমাতে ডায়েট, ব্যায়াম করে থাকেন। অনেকেই আবার বিশেষজ্ঞদের পরামর্শে সকালে খালি পেটে বিভিন্ন ডিটক্স ওয়াটার পান করে থাকেন। ডিটক্স ওয়াটার বলতে প্রথমেই আমাদের মাথায় আসে উষ্ণ লেবু পানি এবং মেথি-জিরার কথা। দুটোই স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এই পানীয়গুলো কেবলমাত্র ওজন কমাতেই সহায়তা করে না, পাশাপাশি পাচনতন্ত্রকেও ভালো রাখে। তবে উভয় পানীয়েরই কিছু ভালো দিক এবং কিছু মন্দ দিক রয়েছে।
কিন্তু ওজন কমাতে কোনটা বেশি কার্যকরী, উষ্ণ লেবু পানি নাকি মেথি-জিরার পানি? অনেকেই বুঝতে পারেন না ওজন কমাতে কোনটা খাবেন? আসুন জেনে নেওয়া যাক, এই পানীয় দুটি সম্পর্কে বিস্তারিত।
উষ্ণ লেবু পানির উপকারিতা: সকালে খালি পেটে এক গ্লাস উষ্ণ লেবু পানি পান করুন। এই পানীয় ওজন কমাতে খুবই কার্যকর। এটি ভিটামিন-সি সমৃদ্ধ এবং শরীরকে হাইড্রেট রাখতেও সহায়তা করে। এ ছাড়া এটি দৈনন্দিন ল্যাক্সেটিভ হিসেবে কাজ করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে। আয়ুর্বেদ অনুসারে, লেবু পাচনতন্ত্রকে সক্রিয় করে, শরীরে টক্সিনের জমা হওয়া প্রতিরোধ করে এবং শরীর থেকে টক্সিন বের করে দিতেও সহায়তা করে।
অপকারিতা: আমরা সকলেই জানি যে, উষ্ণ লেবু পানি পান স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারী। তবে ভিটামিন-সি সমৃদ্ধ হওয়ায় এটি মূত্রবর্ধক হিসেবেও কাজ করে। এর ফলে ঘন ঘন প্রস্রাবের সমস্যা দেখা দিতে পারে।
মেথি-জিরা পানির উপকারিতা: গত এক বছরে সোশ্যাল মিডিয়ায় ওজন কমানোর ক্ষেত্রে মেথি-জিরার পানি ভীষণভাবে আলোচিত হয়েছে। অনেক সেলিব্রিটিই সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, ওজন নিয়ন্ত্রণে রাখতে তারা নিয়মিত মেথি-জিরার পানি পান করেন। এর মধ্যে মালাইকা অরোরা হলেন একজন। এই অভিনেত্রী জানিয়েছিলেন, প্রতিদিন নিয়ম করে তিনি এই মেথি-জিরার পানি পান করেন। রোজ রাতে এক গ্লাস জলে এক চামচ মেথি এবং জিরা জলে ভিজিয়ে সারা রাত রেখে দেন, পরের দিন সকালে ওই পানি পান করেন।
এই পানীয়টি মলত্যাগে সহায়তা করার পাশাপাশি শরীর থেকে টক্সিন বের করে দেয়। এমনকি মেথির বীজ প্রি-ডায়াবেটিস এবং ডায়াবেটিস রোগীদের জন্যও দুর্দান্ত। এই মেথি-জিরা পানি ওজন কমাতেও সহায়ক।
অপকারিতা: মেথি ভেজানো পানি সারা বছর নিরাপদ হলেও, জিরার পানি কিন্তু উষ্ণ প্রকৃতির। তাই এপ্রিল, মে এবং জুনের মতো গরম মাসে এড়িয়ে চলা উচিত। তবে গরমকালে পাচনতন্ত্রকে ঠাণ্ডা রাখতে জিরার বদলে মৌরির পানি খেতে পারেন।
কী করবেন?
উষ্ণ লেবু জল এবং মেথি-জিরা জল, উভয়েরই প্রচুর উপকারিতা রয়েছে। দুটোই কিন্তু শরীরের জন্য খুব উপকারী। উষ্ণ লেবু জল কিন্তু সারা বছর পান করার জন্য আদর্শ। বিশেষজ্ঞদের মতে, ভালো ফল পেতে উভয় পানীয়ই মিলিয়ে মিশিয়ে পান করা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments