Home চাকরির খবর ৪৫তম বিসিএস কবে, জানা যাবে আগামী সপ্তাহে

৪৫তম বিসিএস কবে, জানা যাবে আগামী সপ্তাহে

দখিনের সময় ডেস্ক:
৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী মে মাসে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। মে মাসের কত তারিখে পরীক্ষা নেওয়া হবে, তা আগামী সপ্তাহে প্রকাশ করবে পিএসসি। পিএসসির একাধিক সূত্র বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছে।
পিএসসির কর্মকর্তারা জানায়, বিসিএসে প্রার্থী থাকেন অনেক। মার্চ ও এপ্রিলে পবিত্র রমজান। এত বড় পাবলিক পরীক্ষা রমজানে নেওয়া সম্ভব নয়। তাই মে মাসে প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হচ্ছে।
মে মাসের কত তারিখে পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে জানতে পিএসসির একজন কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে একটি তারিখ নির্ধারণ করা হয়েছে। সেটি নিয়ে আরও পর্যালোচনা চলছে। মে মাসের কত তারিখে পরীক্ষা নেওয়া হবে, তা আগামী সপ্তাহে জানিয়ে দেওয়া হবে। বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।
মার্চের দ্বিতীয় সপ্তাহে পিএসসি ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নিতে চেয়েছিল, কিন্তু ওই সময়ে পিএসসি নির্ধারিত প্রেসে প্রশ্ন ছাপানোর শিডিউল পায়নি। শিডিউল পেতে দেরি হওয়ায় পিছিয়ে যায় পরীক্ষা।
পিএসসির তথ্যমতে, ৪৫তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে।
৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।
প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

হারের পর জরিমানাও গুনল বার্সেলোনা

দখিনের সময় ডেস্ক: প্যারিস সেইন্ট জার্মেইনের (পিএসজি) কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়েছে বার্সেলোনা। এরপর কাতালান ক্লাবটি আরও একটি দুঃসংবাদ পায়। নিজ দেশের প্রতিদ্বন্দ্বী...

উপজেলা নির্বাচনে প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে

দখিনের সময় ডেস্ক: উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দের আগেই প্রার্থীরা ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালাতে পারবেন বলেন জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। আজ বৃহস্পতিবার বিকেলে...

বন্যায় বিপর্যস্ত আমিরাত, নাকাল জনজীবন

দখিনের সময় ডেস্ক: রেকর্ড বর্ষণের জেরে বন্যায় বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরাত এখনও দুর্যোগের ধকল কাটিয়ে উঠতে পারেনি। সড়কগুলো ডুবে যাওয়া এবং বিমান বন্দরের রানওয়েতে পানি...

ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, বিরোধিতা করায় ২৮ কর্মী ছাঁটাই

দখিনের সময় ডেস্ক: ইসরায়েলের সঙ্গে নতুন চুক্তির বিরোধিতা করায় ২৮ জন কর্মীকে চাকরিচ্যুত করেছে গুগল। সম্প্রতি ক্যালিফোর্নিয়া ও নিউ ইয়র্কে তাদের দপ্তরে ১০ ঘণ্টা কাজ...

Recent Comments