Home বরিশাল একশ’ তে একশ’ খোকন সেরনিয়াবাত, পিতার প্রতিচ্ছবি

একশ’ তে একশ’ খোকন সেরনিয়াবাত, পিতার প্রতিচ্ছবি

আলম রায়হান:
নির্বাচনী রাজনীতিকে আবুল খায়ের আবদুল্লাহ সেরনিয়াবাত ওরফে খোকন সেরনিয়াবাত একেবারেই নতুন। নির্বাচন করার অভিজ্ঞতা তো অনেক দূরের বিষয়, প্রচলিত রাজনীতির সঙ্গেই তার তেমন কোন সংশ্রব ছিলো না। ফলে তাকে যখন বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন দেয়া হয় তখন অনেকেরই প্রশ্ন ছিলো, ‘তিনি রাজনীতি ও বরিশালে অপরিচিত, নতুন। তিনি কি পারবেন?’ কিন্তু দেখাগেলো, তিনি বেশ পারছেন। এবং অনেকের বিবেচনায়, একশ’ তে একশ’! তিনি যেনো সর্বস্তরের মানুষের প্রার্থী হয়ে উঠেছেন।
নির্বাচনে আনুষ্ঠানিক প্রচারণা শুরু হবার আগেই কয়েক দিনের মধ্যে খোকন সেরনিয়াবাত জনসম্পৃক্ত ব্যক্তিত্ব হিসেবে নিজেকে প্রমাণ করতে পেরেছেন। অমায়িক ব্যবহার, বিনয়ী আচরণ, মানুষের প্রতি মমতা, নম্রতা এবং দৃঢ়তার কারণে তিনি সকল স্তরের মানুষের কাছে পেয়েছেন এক ধরনের গ্রহণযোগ্যতা। এমন কি তাঁর মধ্যে অনেকেই পিতা আবদুর রব সেরনিয়াবাতের প্রতিচ্ছবি দেখতে পান। উল্লেখ্য, তিনি আবদুর রব সেরনিয়াবাতের ছেলে।
সবমিলিয়ে খোকন সেরনিয়াবাত বরিশালের রাজনীতিতে এরই মধ্যে হয়ে উঠেছেন অন্যরকম এক দৃষ্টান্ত। উল্লেখ্য, খোকন সেরনিয়াবাত গণমানুষের নেতা এবং ১৫ আগস্টে শহীদ আবদুর রব সেরনিয়াবাতের মেজো সন্তান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট নৃশংস ঘাতকের হত্যা মিশনে গুলীবিদ্ধ হয়েও ভাগ্যক্রমে প্রাণে বেঁচেগেছেন খোকন সেরনিয়াবাত। গুলিবিদ্ধ অবস্থায় তিনি বড় ভাই আবুল হাসানাত আব্দুল্লাহর মেয়ে কান্তা এবং ছেলে সাদিককে নিয়ে রিক্সায় করে পুরান ঢাকায় এক আত্মীয়ের বাসায় যান। সেখানে ভাইর দুই সন্তানকে রেখে তিনি বোনের শ্বশুড় বাড়ি পক্ষের এক আত্মীয়ের প্রিন্টিং প্রেসে আশ্রয় নেন। সেখানে গোপনে ডাক্তার ডেকে তার শরীর থেকে একটি গুলি বের করা হয়। কিন্তু অপর গুলিটি বের করা সম্ভব হয়নি।
এদিকে সেরনিয়াবাত পরিবারের বেঁচে যাওয়া সদস্যদের খুঁজতে সেনাবাহিনী দেশব্যাপী বিভিন্ন এলাকায় তল্লাশি শুরু করে। এ অবস্থায় খোকন সেরনিয়াবাত গোপনে চট্রগ্রাম চলে যান। সেখান থেকে আবার ফেনীতে আসেন। এরপর সবুজ নামে এক যুবকের সহায়তায় তিনি কলাগাছ অবলম্বন করে সাঁতার কেটে ফেনী নদী পার হয়ে ছাগলনাইয়া এসে এক বাড়িতে আশ্রয় নেন। পরবর্তীতে আবার তিনি চট্টগ্রামে এসে নিউমার্কেট এর পাশে সুখতারা হোটেলে অবস্থান করেন। পরে তার এক শিক্ষকের পরামর্শ ও সহযোগিতায় ফেনীর ছাগলনাইয়া ফিরে এসে ১২ অথবা ১৩ অক্টোবর তিনি ভারত চলে যান।
ততদিনে গুলি থেকে যাওয়া স্থানে পচন ধরেযায়। এ অবস্থায় বিএসএফ তাকে আগরতলা নিয়ে হাসপাতালে ভর্তি করে। সেখানে তার শরীর থেকে দ্বিতীয় গুলিটি বের করা হয়। যে অপারেশন ছিলো খুবই ঝুকিপূর্ণ। হাসপাতালে ২২-২৩ দিন চিকিৎসাধীন থাকার পর কার্গো বিমানে করে কলকাতা আসেন। কলকাতায় তিনি আশ্রয় নেন বরিশালের চিত্তরঞ্জন সুতারের বাড়িতে।
ভারতে চার বছর রাজনৈতিক আশ্রয়ে থাকার পর দেশে ফেরেন খোকন সেরনিয়াবাত। প্রথমে তিনি ঢাকায় আসেন। কিন্তু সবসময় আতংকে থাকতেন। এক পর্যায়ে বরিশালের কালিবাড়ি রোডের পৈত্রিক বাড়িতে থাকার পরিকল্পনা করেন। কিন্তু তা সম্ভব হয়নি। কারণ জিয়াউর রহমানের সামরিক সরকার বাড়িটি সিজ করে নিয়েছিলেন। ফলে ওই বাড়িতে তাদের প্রবেশাধিকার ছিলো না। এ অবস্থায় এবাড়ি-ওবাড়ি করে নিদারুণ কষ্টে সময় পার করতে হয়েছে পরিবারের অন্যান্য সদস্যদের মতো খোকন সেরনিয়াবাতকেও।
আবুল খায়ের আবদুল্লাহ সেরনিয়াবাত ওরফে খোকন সেরনিয়াবাত বরাবরই প্রচলিত রাজনীতি থেকে দূরে থাকলেও পারিবারিক ধারায় তিনি চিন্তা-মননে রাজনীতি সম্পৃক্ত মানুষ।
রাজনীতির বিষয়ে রয়েছে তার গভীর আগ্রহ। তিনি সকল খবরই রাখেন। অনেকেই তার মধ্যে পিতা আবদুর রব সেরসিনয়াবাতের নম্রতার প্রতিচ্ছবি দেখতে পান। যা বরিশালবাসীকে বিশেষভাবে আকৃষ্ট করেছে। ফলে দলের ভিতর দলাদলীর বিরূপ প্রভাব তাকে খুব একটা স্পর্ষ করতে পারছে না বলে অনেকেই মনে করেন। তিনি কেবল আওয়ামী লীগের নয়, যেনো সর্বস্তরের মানুষের পছন্দের প্রার্থী হয়ে উঠেছেন। বরিশালের নির্বাচনী রাজনীতিতে এ এক বিরল ঘটনা বলে মনে করেন পর্যবেক্ষক মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গোয়েন্দা নজদারীতে নতুন ডিসিরা

দখিনের সময় ডেস্ক: এদিকে নিয়োগপ্রক্রিয়া থেকে একের পর এক ঘটনার জন্ম হওয়ার প্রেক্ষাপটে সারা দেশের নতুন ডিসিরা এখন গোয়েন্দা নজরদারিতে রয়েছেন। এদিকে ক্রমশঃ জটিল হচ্ছে...

মহানবীকে নিয়ে কটুক্তি, মুম্বাই অভিমুখে মুসলিমদের যাত্রা

দখিনের সময় ডেস্ক: ক্ষমতাসীন বিজেপির এমএলএ এবং এক ধর্মীয় গুরুর বিচারের দাবিতে র‌্যালি নিয়ে মুম্বাইয়ে গেছেন ভারতের মুসলিম সম্প্রদায়ের হাজার হাজার মানুষ। তাদের নেতৃত্ব দিয়েছেনন...

নতুন উচ্চতায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক, বাইডেন-ইউনূসের বৈঠক

দখিনের সময় ডেস্ক: স্বাধীনতার পর থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক কখনও ভালো, কখনও টানাপোড়েনের মধ্য দিয়ে গেছে। গত এক দশকে বিভিন্ন ইস্যুতে সেই সম্পর্ক একেবারে তলানীতে গিয়ে...

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

Recent Comments