Home অন্যান্য নির্বাচিত খবর নির্বাচনকে প্রভাবিত ও প্রশ্নবিদ্ধ করতে ভিসানীতি দিয়েছে যুক্তরাষ্ট্র: ঢাবির ভিসি

নির্বাচনকে প্রভাবিত ও প্রশ্নবিদ্ধ করতে ভিসানীতি দিয়েছে যুক্তরাষ্ট্র: ঢাবির ভিসি

দখিনের সময় ডেস্ক:
আগামী জাতীয় সংসদ নির্বাচনকে প্রভাবিত ও প্রশ্নবিদ্ধ করতেই বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্র নতুন ভিসানীতি ঘোষণা দিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। আজ শুক্রবার( ২ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম অডিটোরিয়ামে আয়োজিত ‘মার্কিন নতুন ভিসানীতি: যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।
ঢাবির ভিসি ড. মো. আখতারুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক আগেই ঘোষণা করেছেন যে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এবার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। বাংলাদেশের জন্য নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের এই ভিসানীতির লক্ষ্য ও উদ্দেশ্য কী তাহলে ওয়াশিংটনের ‘‘চীন-ঠেকাও’’ নীতির অংশ?
ড. মো. আখতারুজ্জামান বলেন, এ ধরনের ভিসা নীতি প্রয়োগ করে বাংলাদেশের ওপর তারা খবরদারি করতে চাইছে? জাতিসংঘ কি এমন অনধিকার চর্চার এই দায়িত্ব দেশটিকে দিয়েছে? তারা বাংলাদেশের নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই এমন ভিসানীতি দিয়েছে।
ঢাবির ভিসি বলেন, বাংলাদেশের নির্বাচনকে প্রভাবিত করার অপচেষ্টা করছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি অনুষ্ঠিত তুরস্কের নির্বাচনকেও প্রভাবিত করার অনৈতিক চেষ্টা করছে দেশটি। আমাদের মুক্তিযুদ্ধে যুক্তরাষ্ট্রের বিতর্কিত ভূমিকা ছিল, তারা কখনোই বাংলাদেশের মঙ্গল চায়নি। মার্কিন নতুন ভিসানীতি যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের নীল নকশা।
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমন্বয়ে গঠিত গবেষণাভিত্তিক সংগঠন এডুকেশন, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফোরাম বাংলাদেশ (ইআরডিএফবি)’ এ সেমিনারের আয়োজন করে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ও ইআরডিএফবির সভাপতি অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) সদস্য অধ্যাপক ড. মো. দেলোয়ার হোসেন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। মুখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. গোবিন্দ চক্রবর্তী।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ইআরডিএফবির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়ার সঞ্চালনায় উদ্বোধনী বক্তব্য দেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপ-উপাচার্য ও ইআরডিএফবির সিনিয়র সহসভাপতি অধ্যাপক ড. আব্দুল জব্বার খান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

জগদ্দল পাথর স্বাস্থ্য খাত

মেয়াদ বিবেচনায় স্বাস্থ্যমন্ত্রীদের অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়। তবে সাফল্যের বরপুত্র হিসেবে বিবেচনা করা যায় কর্নেল মালেক-পুত্র জাহিদ মালেক স্বপনকে। শুধু তাই নয়, তিনি...

শখের বাইক কলেজ ছাত্র যাচ্ছিলো কক্সবাজার, চলেগেলো প্রাণ

দখিনের সময় ডেস্ক: শখের বাইক কেড়ে নিলো চট্টগ্রামের পটিয়ার তানভির জামান (২৩) নামের এক কলেজ শিক্ষার্থীর প্রাণ। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাত ১১টার দিকে পটিয়া থেকে...

চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি

দখিনের সময় ডেস্ক: তাপমাত্রা বাড়তে থাকায় চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার তীব্র গরমের...

জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভেটো

দখিনের সময় ডেস্ক: জাতিসংঘে রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার পথ আটকে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত প্রস্তাবের ওপর ভোটাভুটিতে ভেটো...

Recent Comments