Home লাইফস্টাইল গরমে পোকামাকড় তাড়ানোর কৌশল

গরমে পোকামাকড় তাড়ানোর কৌশল

দখিনের সময় ডেস্ক:
গ্রীষ্মকালে পোকা-মাকড় বেশি দেখা যায়। কারণ উষ্ণ এবং আর্দ্র আবহাওয়া পোকা-মাকড়ের প্রজননের জন্য আদর্শ সময়। গরমের সময়ে বাড়িকে পোকা-মাকড়মুক্ত রাখার জন্য করতে হবে কিছু কাজ। অনেকে রাসায়নিক দ্রব্য ব্যবহার করেন এই সমস্যার সমাধানে। তবে সেসবের বদলে প্রাকৃতিক উপায় বেছে নেওয়াই উত্তম। কারণ এতে কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া থাকে না। চলুন জেনে নেওয়া যাক গ্রীষ্মকালে বাড়ি পোকা-মাকড়মুক্ত রাখার প্রাকৃতিক উপায়গুলো :
সাইট্রাস ফলের ব্যবহার: লেবু এবং কমলার মতো সাইট্রাস ফলের গন্ধ পোকা-মাকড় তাড়াতে দারুণ। লেবু বা কমলার রস ছেঁকে নিন। এরপর সেই রস পানির সঙ্গে মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। এবার এই মিশ্রণ বাড়িতে স্প্রে করলে পোকা-মাকড় থেকে দূরে থাকতে পারবেন।
এসেন্সিয়াল অয়েল: পেপারমিন্ট, ল্যাভেন্ডার এবং টি ট্রি অয়েলের মতো কিছু এসেন্সিয়াল অয়েল প্রাকৃতিকভাবে পোকা-মাকড় প্রতিরোধক হিসাবে কাজ করতে পারে। একটি ডিফিউজার বা স্প্রে বোতলে পানি দিয়ে তাতে কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল যোগ করুন। এরপর দরজা, জানালা এবং অন্যান্য প্রবেশ পয়েন্টের চারপাশে স্প্রে করুন।
রসুন: রসুনের কয়েকটি কোয়া থেঁতো করে পানির সঙ্গে মিশিয়ে পোকা-মাকড় দূর করার প্রাকৃতিক স্প্রে তৈরি করুন। রসুনের তীব্র গন্ধ পোকামাকড় তাড়ানোর জন্য সুপরিচিত। এই স্প্রে ব্যবহার করলে গরমে পোকা-মাকড় থেকে বাড়িকে মুক্ত রাখতে পারবেন।
ভিনেগার: সমপরিমাণ ভিনেগার এবং পানি নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ পোকা-মাকড় দূর করার প্রাকৃতিক স্প্রে হিসাবে ব্যবহার করা যেতে পারে। ভিনেগারের তীব্র গন্ধ পোকা-মাকড় তাড়িয়ে দেয়। এটি বেশিরভাগ স্থানে ব্যবহারের জন্য নিরাপদ।
দারুচিনি: দারুচিনির গুঁড়া বাড়িতে প্রবেশের স্থানে বা যেসব জায়গায় পোকা-মাকড় বেশি আসে তার চারপাশে ছিটিয়ে দেওয়া যেতে পারে। দারুচিনির তীব্র গন্ধ পিঁপড়া এবং অন্যান্য পোকামাকড় তাড়ানোর জন্য পরিচিত। এভাবে ঘরোয়া প্রাকৃতিক উপায়ে দূর করুন সহজেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments