Home লাইফস্টাইল মিষ্টি কুমড়ার অনেক গুণ, লাগে রূপচর্চায়ও

মিষ্টি কুমড়ার অনেক গুণ, লাগে রূপচর্চায়ও

দখিনের সময় ডেস্ক:
খাবারের পাতে মিষ্টি কুমড়া দেখলে অনেকেরই নাক সিঁটকান! কিন্তু চচ্চড়ি থেকে ঘণ্ট কুমড়ার কদর সব জায়গায়। কোনো পাঁচমেশালি রান্নার প্রধান উপকরণ হলো এই মিষ্টি কুমড়া। এটি দিয়ে সুস্বাদু স্যুপ থেকে কাবাব সবই বানানো যায়। তবে কুমড়া এমন একটা সবজি যা স্বাস্থ্য ও রূপচর্চায় নানাভাবে কাজে আসে।
স্ট্রেস কমায়
মনে রাখবেন মানসিক চাপ বাড়লেই কিন্তু ওজন বাড়ে। মন ভালো না থাকলে কোনো কিছুই করতে ইচ্ছে করে না। মনে হয় সব কিছু থেকে নিজেকে দূরে সরিয়ে রাখাই ভালো। মিষ্টি কুমড়াতে অ্যামাইনো অ্যাসিড থাকে। যা শরীরের ফিটনেস বাড়ায়।
ক্যালোরি কম
মিষ্টি কুমড়ার মধ্যে ক্যালোরি নেই বললেই চলে। ১০০ গ্রাম কাঁচা কুমড়ার মধ্যে ক্যালোরি থাকে ২৬ ক্যালোরি। ফলে রান্না করলেও তাতে খানিক ক্যালোরি কমে। নির্ভর করছে আপনি কীভাবে তা রান্না করবেন। তবে সেদ্ধ করে খেতে পারলে সবচেয়ে বেশি উপকারী।
প্রচুর ফাইবার থাকে
১০০ গ্রাম মিষ্টি কুমড়ার মধ্যে .০৫ গ্রাম ফাইবার থাকে। তাই এক কাপ কুমড়ার মধ্যে ফাইবার থাকে ৩ গ্রাম। ফাইবার কোনো কিছু হজম করাতে খুবই সাহায্য করে। হজম ভালো হলেই পেট পরিষ্কার থাকবে। কমবে ওজনও। আর মিষ্টি কুমড়া খেলে পেটে অনেকক্ষণ ভরে থাকে। খিদেও পায় কম।
ইমিউনিটি বাড়াতে
মিষ্টি কুমড়ার মধ্যে থাকে ভিটামিন সি ও বিটা ক্যারোটিন। যা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকলে ওজন এমনিই কমে যাবে।
তাড়াতাড়ি ওজন কমায়
মিষ্টি কুমড়াতে ক্যালোরি খুব কম থাকে। সেইসঙ্গে এটি ফাইবার সমৃদ্ধ। এতে প্রচুর পরিমাণে জলীয় পদার্থও থাকে। ফলে যারা ওজন কমাতে চান, তাদের জন্য কুমড়া খুব ভালো ডায়েট। মিষ্টি কুমড়ার বীজও খুব উপকারী। এর বীজ থেকে যে তেল তৈরি হয় সেই তেল রান্নায় ব্যবহার করলেও বেশ ভালো ফল পাওয়া যায়। এ ছাড়া কুমড়া খিদে কমিয়ে দেয়। ফলে তাড়াতাড়ি ওজন কমে। দেখে নিন তাড়াতাড়ি ওজন ঝরাতে কেন ডায়েটে মিষ্টি কুমড়া রাখবেন।
ওয়ার্কআউটের পর কুমড়া খান
যেকোনো ওয়ার্কআউটের পর সবচেয়ে ভালো হলো মিষ্টি কুমড়া। হাঁটা হোক কিংবা ব্যায়াম ঘাম ঝরেই। আর কুমড়ার মধ্যে থাকে প্রচুর পরিমাণে পটাসিয়াম। ১০০ গ্রাম কুমড়াতে ৩৪০ গ্রাম পটাসিয়াম থাকে। একটা পাকা কলাতেও অত থাকে না। ফলে মিষ্টি কুমড়ার তরকারি দিয়ে রুটি কিংবা কুমড়ার কেক অথবা একটা ডিম সেদ্ধ, কুমড়া সেদ্ধ, রুটি খেতে পারলে খুবই ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল এমবিএ প্রোগ্রাম চালু

কাজী হাফিজ: বর্তমান বিশ্বে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামকে ব্যবসা এবং ব্যবস্থাপনার সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন কোর্স হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের চাহিদার কথা...

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

Recent Comments