Home প্রযুক্তি নতুন ফোন কেনার সময় কী কী দেখবেন?

নতুন ফোন কেনার সময় কী কী দেখবেন?

দখিনের সময় ডেস্ক:
স্মার্টফোন ব্যবহার করেন না, এমন মানুষ হাতে গোনা। আপনি যে স্মার্টফোনটি ব্যবহার করেন, সেটি আদৌ স্মার্ট তো? নাকি আপনার ফোনে এমন অনেক কিছু নেই, যা একটি স্মার্টফোনে থাকা উচিত? অনেকেই স্মার্টফোন ব্যবহার করেন, কিন্তু ফোনটি সম্পর্কে বিশেষ কিছুই জানেন না। কোম্পানিগুলো দাম অনুযায়ী এক এক স্মার্টফোনে ফিচারের রকমফের করে। কোনো স্মার্টফোনে প্রচুর ফিচার দেওয়া হয়। আবার কোনও স্মার্টফোনে তেমন কিছুই থাকে না। কিন্তু এমন কিছু বিশেষ উপাদান থাকে, যা প্রায় সব স্মার্টফোনেই দেওয়া হয়।
জেনে নিন একটি স্মার্টফোনের সব থেকে গুরুত্বপূর্ণ উপাদান কোনগুলো?
এমনকি আপনি যখন একটি নতুন স্মার্টফোন কিনতে যাবেন, এই সব বিষয়গুলো জানা থাকলে, কেনার পরে আপসোস করতে হবে না।
প্রসেসর: সেন্ট্রাল প্রসেসিং ইউনিটকে স্মার্টফোনের মস্তিষ্ক বলা হয়। অর্থাৎ আপনার স্মার্টফোনটির সমস্ত কাজই হয় এই প্রসেসরের উপর নির্ভর করে। প্রসেসর ঠিক থাকা মানে, আপনার ফোনটি সঠিকভাবে কাজ করবে।
মেমোরি: ফোন কেনার আগে ব়্যান্ডম অ্যাক্সেস মেমোরি দেখে নেওয়া বিরাট গুরুত্বপূর্ণ। কারণ আপনার ফোনের পারফরমেন্স মেমরির উপরও কিছুটা নির্ভর করে। একটা জিনিস খেয়ার করলে বুঝতে পারবেন, আপনার ফোনের র‌্যাম যখনই ভর্তি হতে শুরু করে, ফোন আগের তুলনায় অনেক ধীরে কাজ করে। এই কারণেই ফোন কেনার আগে র‌্যাম দেখে নেওয়া বিশেষ প্রয়োজন।
স্টোরেজ: স্মার্টফোনে ডেটা ধরে রাখার জন্য স্টোরেজ ব্যবহার করা হয়। অ্যাপস, ফাইল এবং অপারেটিং সিস্টেম সেভ করার জন্য সাধারণত ইন্টারনাল ফ্ল্যাশ মেমোরি বা ইন্টারনাল স্টোরেজ থাকে। আপনি চাইলে সেটিকে মেমোরি কার্ড ব্যবহার করে বাড়িয়েও নিতে পারেন।
ডিসপ্লে: ডিসপ্লে হল স্মার্টফোনের ভিজ্যুয়াল আউটপুট ইন্টারফেস। এটি সাধারণত একটি এলসিডি বা ওলিড প্যানেল নিয়ে গঠিত হয়। তবে বর্তমানে কোম্পানিগুলো ওলিড ডিসপ্লেই ব্যবহার করছে। ওলিড ডিসপ্লের সবথেকে ভালো ব্যাপার হল, এতে রোদের আপনি একেবারে ঝকঝকে দেখতে পাবেন।
ব্যাটারি: ফোনে ভালো ব্যাটারি থাকা বিশেষ প্রয়োজন। ফোনের ব্যাটারি সাধারণত লিথিয়াম-আয়ন বা লিথিয়াম-পলিমার দিয়ে তৈরি হয়। এর ক্ষমতা মিলিঅ্যাম্পিয়ার আওয়ারে পরিমাপ করা হয়। যত বেশি মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি থাকবে, ততই আপনার স্মার্টফোন চার্জ ধরে রাখতে পারবে। তাই ফোন কেনার আগে অবশ্যই বেশি এমএএইচ পাওয়ার দেখেই ফোন নেবেন।
অন্যান্য বিষয়: এগুলো ছাড়াও আপনাকে মাথায় রাখতে হবে যে, স্মার্টফোনে ক্যামেরা, সেন্সর, কানেকশন, অপারেটিং সিস্টেম সব কিছুই বিরাট গুরুত্ব পায়। ফোন কেনার আগে অবশ্যই সেই সব কিছু দেখেই কিনবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

দুবাইয়ে বাংলাদেশিদের শত শত বাড়ি, কোনটির দাম তিনশ কোটি টাকারও বেশি

দখিনের সময় ডেস্ক: গত কয়েক বছরে দুবাইয়ের বিলাসবহুল এলাকা ছাড়াও বিভিন্ন এলাকায় বাংলাদেশিদের আবাসন সম্পদ কেনার বিষয়টি সেখানকার কমিউনিটিতে অনেকটা ‘ওপেন সিক্রেট’। মধ্যপ্রাচ্যের ধনী দেশ...

Recent Comments