Home প্রযুক্তি অ্যাপল আনছে বেজেলহীন আইফোন

অ্যাপল আনছে বেজেলহীন আইফোন

দখিনের সময় ডেস্ক:
আমাদের অনেকেই যখন নতুন আইফোন সিরিজ ১৫ দেখার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তখন আইফোন নিয়ে একেবারেই নতুন একটি তথ্য সামনে এসেছে। তবে সেটা নিশ্চিতভাবেই আইফোন ১৬ নিয়ে নয়। বরং ভবিষ্যৎ আইফোন দেখতে কেমন হবে, সেটাই বলা হয়েছে তাতে।
বলা হচ্ছে, আগামীর আইফোন হবে সম্পূর্ণ ‘বেজেল-লেস’ তথা খাঁজ বা কিনারাহীন। অর্থাৎ তাতে একেবারেই কোনো খাঁজ থাকবে না। সেটা হবে ফুল স্ক্রিন আইফোন। এছাড়া এতে আন্ডার ডিসপ্লে ফেস আইডিও থাকবে।
ফোন বা টিভির স্ক্রিনের চারপাশে যে ফাঁকা জায়গা থাকে তাকে বেজেল বলে। আইফোনের ওপরের দিকে এমন একটি ফাঁকা জায়গা রয়েছে। ২০১৭ সালে অ্যাপল আইফোন এক্স লঞ্চ হয়েছিল। এতে সুপার স্লিম সাইড বেজেল, সেলফি ক্যামেরা ও ফেস আইডি রাখার জন্য ডিসপ্লের ওপরে একটি অপেক্ষাকৃত পুরু নচ ছিল, যা অ্যাপলের ইতিহাসে প্রথম।
তবে মনে করা হচ্ছে, আইফোনে শিগগিরই বদল আসবে এবং আল্টিমেট এজ-টু-এজ ডিসপ্লে এক্সপেরিয়েন্সের জন্য নচ ও বেজেল ছাড়াই আইফোন বাজারে আসবে। চীনভিত্তিক আইস ইউনিভার্স জানিয়েছে, অ্যাপল এরই মধ্যে জিরো-বেজেল বা নচহীন আইফোন নিয়ে কাজ শুরু করেছে। আরও জানিয়েছে, বেজেল বা নচহীন ওএলইডি স্ক্রিন তৈরি করার জন্য অ্যাপল স্যামসাং ও এলজির সঙ্গে কাজ করছে। ইউপিসি প্রযুক্তি ব্যবহার করে তৈরি নতুন এই আইফোনগুলো দেখতে হবে এক টুকরো কাঁচের মতো।
চলতি বছর আইফোন সিরিজের নতুন আইফোন ১৫ বাজারে আসার কথা। আগামী সেপ্টেম্বর মাসেই এটি লঞ্চ করার থাকলেও আরও এক বা দুই মাস পেছাতে পারে বলে জানিয়েছে কোম্পানি। অ্যাপলের সবচেয়ে বড় চমক আইফোন সিরিজ। যার জন্য প্রতীক্ষা করেন বিশ্বের কোটি কোটি ব্যবহারকারী। প্রত্যেক সিরিজেই নতুন কিছু চমক দেয় অ্যাপল। আইফোন ১৫-তেও তেমনটাই আশা করা হচ্ছে।
আইফোন ১৫ লঞ্চ না হলেও এরই মধ্যে এর কিছু ফিচার্স তথা বৈশিষ্ট্যের কথা ফাঁস হয়ে গেছে। যা নিয়ে টেক মহলে চলছে জোর আলোচনা। জানা যাচ্ছে, আইফোন ১৫ সিরিজের মতো এতেও থাকবে চারটি মডেল। মডেলগুলো হলো, আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স।
এর মধ্যে আইফোন ১৫ প্রো-তে আগের চেয়ে আরও পাতলা বেজেল থাকবে বলে মনে করা হচ্ছে। এর ফলে জল্পনা শুরু হয়েছে, আগামী দিনগুলোতে আইফোনের বেজেল আরও পাতলা বা একেবারেই বাদ দেয়ার ব্যাপারেই আগ্রাহী অ্যাপল। বিশ্লেষকরা বলছেন, অ্যাপল যদি শেষ পর্যন্ত আইফোন থেকে পাতলা বেজেল সরাতে পারে তবে এটি একটি অত্যাশ্চর্য ডিজাইন হয়ে উঠবে।
অ্যাপল তার ভবিষ্যৎ আইফোনের ব্যাপারে আরও যে বিষয়টা গুরুত্ব দিচ্ছে, সেটা হচ্ছে এর ফেস আইডি যা সম্পূর্ণভাবে এর ডিসপ্লের অধীনে থাকবে। ফেস আইডি নিয়ে আসার খবর অবশ্য নতুন নয়। বেশ আগে থেকেই এ নিয়ে জল্পনা চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments