Home লাইফস্টাইল অফিসে অল্পতেই রেগে যান? কী করবেন

অফিসে অল্পতেই রেগে যান? কী করবেন

দখিনের সময় ডেস্ক:
সকাল সকাল ঘুম থেকে উঠেই দৌড়াতে হয় অফিসে। এতে অনেক সময় মেজাজ ধরে রাখতে কষ্ট হয়। কখনো বসের ওপর, আবার কখনো সহকর্মীর ওপর অল্পতেই মাথা গরম হয়ে যায়। কখনো কখনো পরিস্থিতি এতটাই হাতের বাইরে চলে যায়, রাগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয় না একেবারেই। কাজের ক্ষেত্রে রাগারাগি হতেই পারে। সেই রাগ নিয়ন্ত্রণে রাখতে না পারলে ক্ষতি কিন্তু আপনারই।
রাগ হলে মানসিক চাপ যেমন বেড়ে যায়, তেমনি কাজে মন বসে না, কাজের মানও কমে যায়। তাই রাগকে নিয়ন্ত্রণ করা জরুরি। আসুন জেনে নিই, সেসব উপায় যেগুলো অনুসরণ করলে অফিসে কাজের মধ্যে রাগ হলেও তা নিয়ন্ত্রণে থাকবে।
চুপ থাকুন: রাগের মাথায় কোনো কথা বলার দরকার নেই। যদি দেখেন, কারও সঙ্গে কথপোকথনের সময় রাগ নিয়ন্ত্রণে রাখতে পারছেন না, তা হলে সেই কথপোকথন সেখানেই বন্ধ করে দিন। সামনের জন কথা থামাতে না চাইলেও আপনি চুপ করে থাকুন।
ট্রিগারিং পয়েন্টগুলো বোঝার চেষ্টা করুন: ঠিক কোন পরিস্থিতিতে আপনার মেজাজ গরম হয়, তা বোঝার চেষ্টা করুন। আপনার রাগের ট্রিগার পয়েন্টগুলো জানা থাকলে অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে রাগকে। ঠিক কোন প্রসঙ্গে কথা বললে রেগে যাচ্ছেন, কার সঙ্গে কথা বললে বেশি রাগ হচ্ছে, তা নির্ধারিত হলে সেগুলো এড়িয়ে চলুন।
হাঁটুন: রাগ নিয়ন্ত্রণে নেই। চুপ থেকেও কাজ হচ্ছে না। জোরে জোরে শ্বাস নেন। চলুন, হেঁটে আসি একটু। রাগ উঠলে কয়েক চক্কর হেঁটে আসুন। হাঁটলে যেমন একটু বিরতি পাবেন কাজের ফাঁকে, তেমনি মেজাজটাও দ্রুত ঠাণ্ডা হবে।
ভুলে যেতে শিখুন: ভুলে যাওয়া যদিও ভালো কিছু না। তবে রাগের বিষয়গুলো ভুলে যান। ক্ষমা করতে শিখুন। রাগের বিষয়গুলো যত বেশি মনের মাঝে পুষে রাখবেন, ততই বেশি জড়িয়ে পরবেন সেই বিষয়ে। হারাবেন অন্য কিছু ভাবার ক্ষমতাও।
ভাগ করে নিন চিন্তা-ভাবনা: রাগ কমাতে বিশ্বাস করেন এমন কারও সঙ্গে রাগের বিষয়টি ভাগ করে নিন। অফিসে আপনার কাছের কেউ না কেউ থাকেনই, যিনি যেকোনো পরিস্থিতিতে আপনার মেজাজ ভালো করে দিতে পারেন। রাগ নিয়ন্ত্রণে আনার জন্য এমন মানুষের সাহায্য নিন।
হাসুন: রাগ কমাতে হাসি-ঠাট্টার সাহায্য নিন। পরিবেশ হালকা করুন। এতে করে মন ও মনোযোগ অন্য বিষয়ে ব্যস্ত হয়ে পরবে, রাগের বিষয়টিও মাথায় থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

র‍্যানসমওয়্যার হামলায় মুক্তিপণ দেওয়ার হার বেড়েছে

দখিনের সময় ডেস্ক: র‍্যানসমওয়্যার হামলায় মুক্তিপণ দেওয়ার হার গড়ে ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে র‍্যানসমওয়্যার সাইবার হামলায় ভুক্তভোগী প্রতিষ্ঠানগুলো গড়ে ৪ লাখ থেকে ২০...

গরমে কেন খাবেন আখের রস

দখিনের সময় ডেস্ক: তীব্র গরম থেকে বাঁচতে ঠান্ডা পানীয়র বদলে অনেকেই ভরসা রাখেন আখের রসে। আখের রস থেকেই তৈরি হয় চিনি। কিন্তু চিনির থেকেও অনেক...

বৃষ্টি বিলাসে খেতে পারেন যেসব খাবার

দখিনের সময় ডেস্ক: টানা অতি তীব্র তাপপ্রবাহের পর বৃষ্টি নেমেছে দেশের বিভিন্ন স্থানে। এতে প্রাণচাঞ্চল্য ফিরেছে ব্যস্ত জীবনে। দীর্ঘদিন গরমের ধকল পোহানোর পর এমন বৃষ্টি...

অনিয়ম-দুর্নীতিতে নিমজ্জিত হালিমা খাতুন স্কুল, ১৩ ছাত্রীকে যৌন হয়রানীর অভিযোগ

মামুনুর রশীদ নোমানী, অতিথি প্রতিবেদক: অনিয়ম ও দুর্নীতিতে চরম সংকটে পড়েছে বরিশালের ঐতিহ্যবাহী হালিমা খাতুন স্কুল। শিক্ষকরা নিয়োজিত কোচিং বানিজ্যে। স্কুলের শিক্ষক, অভিভাবকদের মধ্যে চরম...

Recent Comments