Home আন্তর্জাতিক ওয়াই ক্রোমোজোমের রহস্যভেদ, বন্ধ্যাত্বের দিন শেষ!

ওয়াই ক্রোমোজোমের রহস্যভেদ, বন্ধ্যাত্বের দিন শেষ!

দখিনের সময় ডেস্ক:
পুরুষের দেহের রহস্যময় ওয়াই ক্রোমোজোম নিয়ে সুখবর দিয়েছেন বিজ্ঞানীরা। সংবাদমাধ্যম সিএনএন বলছে, এই প্রথম মানবদেহের ওয়াই ক্রোমোজোমের সম্পূর্ণ ক্রম (সিকোয়েন্স) উন্মোচন করেছেন বিজ্ঞানীরা। পুরুষের বন্ধ্যাত্ব কাটাতে এই গবেষণা দারুণ কাজে দেবে বলে মনে করা হচ্ছে।
প্রতিবেদন বলছে, একজন মানুষের প্রতিটি কোষে বা দেহকোষে ২৩ জোড়া ক্রোমোজোম থাকে। এর মধ্যে দুটি সেক্স ক্রোমোজোম। একটি ওয়াই (Y) এবং অন্যটি এক্স (X) ক্রোমোজোম। সাধারণত বাবার ক্রোমোজোমেই নির্ধারিত হয় সন্তান ছেলে হবে নাকি মেয়ে।
প্রতিটি পুরুষের থাকে একটি ওয়াই ও একটি এক্স ক্রোমোজোম। আর নারীর থাকে দুটি এক্স ক্রোমোজোম। সন্তান জন্ম নেওয়ার সময় যদি পুরুষের ওয়াই ক্রোমোজোম অংশ নেয়, তাহলে সন্তান ছেলে হওয়ার সম্ভাবনা থাকে। না হলে মেয়ে হয়।
এ ছাড়া এই ওয়াই ক্রোমোজোম পুরুষের দেহে শুক্রাণু উৎপাদনসহ প্রজননের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে অংশ নেয়। এ কারণে ওয়াই ক্রোমোজোমের নিষ্ক্রিয়তায় একজন পুরুষ সন্তান জন্মদানে অক্ষম হয়ে যেতে পারেন। এ ছাড়া বিজ্ঞানীরা বলছেন, ক্যানসারের সঙ্গেও জড়িয়ে আছে এই ক্রোমোজোম।
মানুষের জেনেটিক কোড নিয়ে দীর্ঘদিন ধরেই কাজ করছেন বিজ্ঞানীরা। ২০ বছর আগেই এসব ক্রম ও ব্লক বের করে ফেলেছিলেন তাঁরা। কিন্তু কিছু কাজ অসম্পূর্ণ থেকেই যায়। ২০২২ সালে সেই কাজেই হাত দেন বিশ্বের বাঘা বাঘা ১০০ বিজ্ঞানী। এদের বলা হয় তেলোমেরে-তো-তেলোমেরে কনসোর্টিয়াম।
তবে সবচেয়ে ছোট ও জটিল ওয়াই ক্রোমোজোমের সিকোয়েন্স বের করা যায়নি। এবার সেই কাজটাই শেষ করলেন ১০০ জনের দলটি। বুধবার (২৩ আগস্ট) বিজ্ঞানভিত্তিক সাময়িকী নেচারে এ গবেষণা প্রকাশিত হয়েছে।
গবেষকদের একজন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্কলার মনিকা চেকোভা বলেন, কয়েক বছর আগেও এটি সম্ভব হয়নি। এবার অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে যা করা হয়েছে, তা অবিশ্বাস্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

Recent Comments