Home লাইফস্টাইল পেটের সমস্যায় ভুগছেন? এই ৫ খাবার নিয়মিত খান

পেটের সমস্যায় ভুগছেন? এই ৫ খাবার নিয়মিত খান

দখিনের সময় ডেস্ক:
আপনি কি পেটের সমস্যায় ভুগছেন? বদহজম থেকে বিরক্তিকর কোষ্ঠকাঠিন্য, এই সমস্যাগুলো সত্যিই আমাদের দৈনন্দিন জীবনে প্রভাব ফেলতে পারে। কিন্তু মন খারাপ করবেন না! এই বিরক্তিকর সমস্যাগুলো মোকাবেলা করার একটি সহজ উপায় হলো আপনার খাবারের তালিকায় কিছু যোগ বিয়োগ করা। হ্যাঁ, আপনি ঠিক শুনেছেন! আপনার ডায়েটে ফাইবার-সমৃদ্ধ খাবার যোগ করলে তা আপনার পাচনতন্ত্রের জন্য অবিশ্বাস্যভাবে কাজ করতে পারে। যার ফলে দূরে থাকে পেটের সমস্যা। চলুন জেনে নেওয়া যাক কোন ৫টি ফাইবার সমৃদ্ধ খাবার আপনার পেটের সমস্যা দূর করতে কাজ করবে?
১. ওটস: অনেকেই সকালের নাস্তায় ওটস খেয়ে থাকেন। এটি কেবল সুস্বাদুই নয়, সেইসঙ্গে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টেও পরিপূর্ণ। ওটসে দ্রবণীয় ফাইবার থাকে যা কোষ্ঠকাঠিন্য কমাতে পারে এবং প্রিবায়োটিক হিসেবে কাজ করে। যা অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে।
২. ডাল: আমাদের প্রতিদিনের রান্নার একটি প্রধান উপাদান হলো ডাল। এই ডাল হলো প্রোটিন এবং ফাইবারের পাওয়ার হাউস। তাই প্রতিদিনের খাবারের তালিকায় ডাল যোগ করুন। এটি আপনাকে ফাইবার ছাড়াও সরবরাহ করবে প্রোটিন। নিয়মিত ডাল খেলে পেটের স্বাস্থ্য ভালো থাকবে। দূর হবে পেটের নানা সমস্যাও।
৩. আপেল: প্রতিদিন একটি আপেল খেলে তা ডাক্তারকে দূরে রাখে, প্রচলিত এমন কথা নিশ্চয়ই শুনেছেন? এই ফলে পেকটিন রয়েছে। পেকটিন হলো একটি দ্রবণীয় ফাইবার যা মলকে নরম করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। স্বাস্থ্যকর উপায়ে আপনার দিন শুরু করার জন্য সকালের নাস্তায় একটি আপেল রাখুন।
৪. ড্রাই ফ্রুটস: ড্রাই ফ্রুটস স্বাস্থ্যকর চর্বি, ম্যাগনেসিয়াম, প্রোটিন এবং অবশ্যই ফাইবারের একটি দুর্দান্ত উৎস। আপনার ফাইবার গ্রহণকে বাড়িয়ে তুলতে খাদ্যতালিকায় ডুমুর এবং বাদামের মতো শুকনো ফল যোগ করুন। তবে একসঙ্গে খুব বেশি খাবেন না। প্রতিদিন এক মুঠো ড্রাই ফ্রুটসই যথেষ্ট।
৫. মিষ্টি আলু: মিষ্টি আলুতে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এবং ফাইবার সামগ্রী রয়েছে। আপনার খাবারে মিষ্টি আলু যোগ করুন। এটি হজমশক্তি বাড়ানোর পাশাপাশি কোষ্ঠকাঠিন্য থেকেও আপনাকে মুক্তি দেবে।
মাঝে মাঝেই পেটের সমস্যায় ভুগলে আপনার ডায়েটে এই পাঁচটি ফাইবার সমৃদ্ধ খাবার যোগ করার কথা বিবেচনা করুন। এই খাদ্যতালিকাগত পরিবর্তন দ্রুতই আপনার সামগ্রিক সুস্থতার ওপর ইতিবাচক প্রভাব ফেলবে। মনে রাখবেন, একটি সুস্থ পাকস্থলী হলো আপনার সুস্থতার প্রবেশদ্বার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments