Home বরিশাল আমি নৌকার লোক, দৃঢ়ভাবে বললেন শাহরিয়ার বাবু

আমি নৌকার লোক, দৃঢ়ভাবে বললেন শাহরিয়ার বাবু

জুবায়ের আল মামুন:ও মোহাম্মদ আসিফ মল্লিক:
“আমার দাদা-দাদী-মা-বাবার কবর রায়পাশায়। মহান আল্লাহ কবুল করলে এই রায়পাশায়ই আমার কবর হবে। রায়পাশাই আমার ঠিকানা। আমি কারো সঙ্গে মারামারি-সংঘাতে নেই।” বরিশালের রাজনীতিতে চলমান কঠিন সময়ে এ কথা বলেছেন বরিশাল সদর উপজেলার ১নং রায়পাশা কড়াপুর ইউনিয়নের চেয়ারম্যান আহমেদ শাহরিয়ার বাবু।  তিনি ভিন্ন ধরনের এক ইউপি চেয়ারম্যান। ধীরে বাইক চালান, চলতি পথে কেউ তাঁকে আগে সালাম দিতে পারে না। তিনিই সালাম দেন। শিশুদের কাছে তিনি খুবই প্রিয়। চলতি পথেও তিনি শিশুদের সঙ্গে কুশল বিনিময় করেন। ছোট ছোট বাবুরা তাকে ‘বাবু’ বলেই ডাকে।

পরিষদে কর্মরত চেয়ারম্যান শাহরিয়ার বাবু

রাজনৈতিক জীবনে আহমেদ শাহরিয়ার বাবু পেরিয়ে এসেছেন ৪০ বছরের কঠিন সময়। নির্বাচনেও তাঁকে কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে হয়েছে। বিদ্রোহী প্রাথী ছিলেন তাঁর দলেই দুই জন। সদ্য সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান খোকন এবং মিজানুর রহমান জাকির চৌধুরী। আরো ছিলেন জামায়াত ঘরানার শক্ত প্রার্থী, তিন আওয়ামী লীগারে গুতাগুতিতে বিজয়ের প্রায় দোড়গোড়ায় পৌছেছিলেন জামায়াত নেতা।

রায়পাশা হাই স্কুলে শিক্ষদের সঙ্গে শাহরিয়ার বাবু

ইউপি চেয়ারম্যান হবার পরও শাহরিয়ার বাবুর পরিচিতি প্রধানত ‘জিএস বাবু’ হিসেবেই। আওয়ামী রাজনীতির কঠিন সময় তিনি ছাত্র লীগের প্রার্থী হিসেবে নগরীর খ্যাতনামা সৈয়দ হাতেম আলী কলেজের জিএস নির্বাচিত হয়েছেন। এর পর অনেক চড়াই উৎরাই পেরিয়ে জেল-জুলুম-অত্যাচার-পুলিশী নির্যাতন সহ্য করে এমন ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যে ইউনিয়নের মোল্লার দোকানের মসজিদের আওয়ামী লীগের তরফ থেকে ইফতারি গ্রহনেও অনীহা ছিলো রাজনীতির বৈরী সময়ে। পরে ‘বাবুর ভাইর’ ইফতারী বলে বিতরণ করা সম্ভব হয়েছে। ইউপি চেয়ারম্যান শাহরিয়ার বাবুর সঙ্গে দৈনিক দখিনের সময় প্রতিনিধির কথা হয় ২৫ জানুয়ারি তার কার্যালয়ে। প্রথমেই আওয়ামী রাজনীতিতে তাঁর অবস্থান বদলের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমি তো অবস্থান বদল করিনি। আমি নৌকার লোক, নৌকার লোক হিসেবেই আছি!

রায়পাশা হাই স্কুলে ছাত্র-ছাত্রীদের সঙ্গে শাহরিয়ার বাবু

প্রশ্ন: আপনার পরিচিতি তো ছিলো সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর ঘনিষ্ঠ লোক হিসেবে। নির্বাচনের সময় দেখা গেলো আপনি মন্ত্রী শিবিরে…। এ কী কেবলা বদল নয়?
উত্তর: বিষয়টি এ রকম নয়। আওয়ামী লীগের প্রতীক নৌকার উপর ব্যক্তিগত সম্পর্ক প্রাধান্য পেতে পারে না। আমি আওয়ামী লীগ করি, আওয়ামী লীগের প্রতীক নৌকার প্রার্থী হিসেবে জনগন আমাকে চেয়ারম্যান নির্বাচিত করেছেন। আমি সংসদ নির্বাচনে কী ভাবে নৌকার বিরুদ্ধে অবস্থান নেব! সঙ্গে একটি কথা বলে রাখা প্রয়োজন, এবারের নির্বাচনে বরিশাল সদর আসনের নৌকার প্রার্থী কর্নেল জাহিদ ফারুক শামীম সিটিং এমপি ছিলেন। প্রতিমন্ত্রী এবং সদরের এমপি হিসেবে তিনি বিতর্কের উর্ধে থেকে মানুষের জন্য কাজ করেছেন। ২৯ ডিসেম্বর বরিশালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মঞ্চে আমাকে ওঠার সুযোগ করে দিয়েছেন। আমার বিগত ৪০ বছরের রাজনৈতিক জীবনে এমনটি কখনো ঘটেনি। ফলে তাঁর প্রতি তো আমার ব্যক্তিগত কৃতজ্ঞতা ও শ্রদ্ধা থাকবেই। আমি মাননীয় মন্ত্রী মহোদয়ের সাথে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ‍উন্নয়নের অগ্রযাত্রায় আছি, ছিলাম ‍এবং থাকবো ‍ইশাল্লাহ।

পরিষদ কার্যালয়ে যাবার পথে বাইক থেকে নেমে সিনিয়র সিটিজের সঙ্গে শুভেচ্ছা বিনিময়

প্রশ্ন: ৭ জানুয়ারির ভোট কেন হলো?
উত্তর: সবাই দেখেছে, বিএনপির বর্জন সত্ত্বেও দেশবাসীর আগ্রহ ছিলো ‍এই নির্বাচন নিয়ে। যা ৭ জানুয়ারি প্রমানিত হয়েছে। ৪১ শতাংশ ভোট পড়েছে।
প্রশ্ন: আপনি রায়পাশা স্কুল কেন্দ্রের দায়িত্বে ছিলেন। ওই কেন্দ্রে কত শতাংশ ভোট কাস্ট হয়েছে?
উত্তর: প্রায় শতভাগ। কাস্টকৃত ১১৩৪ ভোটের মধ্যে নৌকা প্রতীক পেয়েছে ১০১৩ ভোট।
প্রশ্ন: বলেন কি! জাল ভোট……?
উত্তর:

নো ওয়ে…! কোন সুযোগ ছিলো না। ভোট দিতে আমার আঙ্গুলেও কালি লাগাতে হয়েছে।

অপর এক প্রশ্নের উত্তরে আহমেদ শাহরিয়ার বাবু বলেন, ইউনিয়নের মানুষ আমাকে চেয়ারম্যান নির্বাচিত করেছেন তাদের সেবা করার জন্য। জনগণকে সরকারি সেবা থেকে বঞ্চিত করা আমার কাজ নয়। চেয়ারম্যান হিসেবে জনগনের প্রতি আমার এই দায়বদ্ধতাও বিবেচনায় রাখতে হবে। অপর এক প্রশ্নে তিনি বলেন, আমার দায়িত্ব ও চেয়ারকে আমি পবিত্র মনেকরি। এই চেয়ারে বসে আমি সিগারেটও খাই না। আমি সব সময় মনে রাখি, আমার মাথার উপর জাতির পিতা এবং প্রধান মন্ত্রীর ছবি রয়েছে। সামনে এলাকার জনগন।

৪নং ওয়ার্ডের কঠুরাকাঠি গ্রামে হাওলাদার সড়ক নির্মান কাজ তদারকী করছেন শাহরিয়ার বাবু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা: ৮ শিক্ষার্থী বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। সাময়িক...

বাউফলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে কালাইয়া-বাউফল ও বরিশাল সড়ক অবরোধ করেছেন কয়েকশ বিক্ষুব্ধ শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ পর্যন্ত দুই ঘন্টা দাশপাড়া...

Recent Comments