Home প্রযুক্তি ‘মাদকে’র চেয়ে ভয়ংকর ফোনের নেশা!

‘মাদকে’র চেয়ে ভয়ংকর ফোনের নেশা!

দখিনের সময় ডেস্ক:
ছোট শিশু থেকে বৃদ্ধ-সবারই হাতেই এখন স্মার্টফোন। ফোন ছাড়া এক মুহূর্ত যেনো চলেই না! দিনকে দিনে ফোনে নেশা বেড়েই চলেছে। বলা হচ্ছে সর্বনাশা মাদকের নেশার চেয়েও ভয়ংকর স্মার্টফোনের নেশা। দীর্ঘক্ষণ ফোন চালানোর কারণে শরীর ও মনের ব্যাপক ক্ষতি হচ্ছে।
বিশেষজ্ঞরা বলছেন, ফোনের ডিসপ্লেতে বন্দি হয়ে আছে মানুষ। যা তাদের শরীরে বাড়ছে ভয়ংকর বিপদের ফাঁদও বটে! শুরুর দিকে যোগাযোগের ক্ষেত্রে বিপ্লব এনেছিল সোশ্যাল মিডিয়া। কিন্তু, বর্তমানে নতুন প্রজন্ম এর নেশায় আসক্ত। ভালো প্রভাবের বদলে এর পার্শ্বপ্রতিক্রিয়ায় জেরবার একটা জেনারেশন।
দীর্ঘক্ষণ কাজ করে ফোন চালানোর কারণে মানসিক সমস্যায় আক্রান্ত হাজার হাজার মানুষ। সময়ের কোনও ভ্রুক্ষেপ না করেই ঘণ্টার পর ঘণ্টা ধরে মোবাইল স্ক্রিনে স্ক্রল করে যাওয়ার ফলে চোখের সঙ্গে সঙ্গে খারাপ হচ্ছে শরীরও। দেহে বাসা বাঁধছে একাধিক অসুখ। ইনসোমিয়া, স্লিপ ডিসঅর্ডার, অ্যাংজাইটির সমস্যা এসে জুড়ে বসছে শরীরে। সারাদিন একজায়গায় বসে রিল দেখার ফলে জমছে মেদের পাহাড়ও।
সিগারেট অ্যালকোহলের নেশার থেকেও ভয়ংকর: বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ফোনের নেশায় জীবনে একের পর এক বিপদ ডেকে আনছেন ব্যবহারকারীরা। বেশি বেশি ডিসপ্লের দিকে তাকিয়ে থাকার ফলে সবথকে সমস্যা হয় মনসংযোগে। সমানে স্ক্রল করে এক ভিডিও থেকে অন্য ভিডিওতে যাওয়ার ফলে মনসংযোগ ও ধৈর্য মারাত্মক কমে যায়। এর সবথেকে বেশি ভুক্তভোগী ছোটরা। তবে যুব সমাজও এই বিপদের জালে আটকে।
সমস্যা এখানেই শেষ নয়…: আরও স্পষ্টভাবে বলতে গেলে যুব সমাজের বিপদ কম নয়। বিশেষত, বেশ কিছু সমীক্ষায় সামনে এসেছে স্মার্টফোন দীর্ঘসময় ব্যবহারের ফলে বেশি প্রভাব পড়ছে নারীদের ওপর। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা নিজেদেরকে সুন্দর দেখানো প্রতিযোগিতায় নামেন। যদি হেরে যান তবে হীনমন্যতায় ভোগেন। শিশুরা ফোনের ভার্চুয়াল দুনিয়াকেই সত্যি ভেবে ভুগছে মানসিক সমস্যায়।
শুধু মন নয়, ভুগছে শরীরও: লাগাতার হাতে ফোন ধরে ঘাড় গুঁজে শুধুই স্ক্রলিং। এর ফলে মেরুদণ্ডে পড়ছে চাপ। অসময়ে ঘাড়, কোমর ও পিঠের ব্যথায় ভুগছেন ভুক্তভোগীরা।
চিকিৎসকরা এভাবে দীর্ঘক্ষণ মোবাইল চালানো নিয়ে সতর্ক করে বলেছেন, স্পাইনের সমস্যা তো বটেই হাতের আঙুল মুড়ে যাওয়ারও সমস্যা দেখা যায়। দীর্ঘক্ষণ একভাবে আঙুল মুড়ে ফোন চালালে হাতের আঙুলের গঠন ও কার্যকারিতায় চাপ পড়ে।
সবথেকে আগে সমস্যা হয় চোখে: বিছানায় শুয়ে অন্ধকারে মোবাইল চালানো সবথেকে খারাপ অভ্যেস। এর ফলে চোখের উপর দারুণ চাপ পড়ে ও সহজেই খারাপ হয়ে যায় চোখ। দীর্ঘক্ষণ উজ্জ্বল স্কিনে তাকিয়ে থাকার ফলে ড্রাই আইজের সমস্যায় এসে জোটে। এছাড়া এক টানা মোবাইল দেখার ফলে মাথা ব্যথা, চোখ টনটনের মতো সমস্যা তো আছেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা পাচারের চেষ্টা, বিমানে ওঠার সময় আটক ১

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রাসহ মোহাম্মদ কায়সার হামিদ নামে বিদেশগামী এক যাত্রীকে আটক করা হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল)...

কঠিন বাস্তবতায় বিএনপি

বাঁচতে হলে পানি পান করতেই হবে। এটি সব প্রাণীর জন্য সত্য। জীবজগৎ পানিনির্ভর। পানি ছাড়া পৃথিবী অচল। পানির প্রয়োজন সবার। তবে এ প্রয়োজনের মাত্রা...

দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

দখিনের সময় ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশ ও জনগণের উন্নয়নে কাজ করার পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ছড়িয়ে দেওয়ার জন্য আওয়ামী...

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র মুখপাত্রের পদত্যাগ

দখিনের সময় ডেস্ক: যুক্তরাষ্ট্রের গাজা নীতির বিরোধিতা করে পদত্যাগ করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরবি ভাষার মুখপাত্র হালা রাহারিত। বৃহস্পতিবার(২৫ ‍এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম লিঙ্কডইনে এক পোস্টে...

Recent Comments