Home শীর্ষ খবর বাতিল হতে পারে আইজির চুক্তিভিত্তিক নিয়োগ, পুলিশে হবে ব্যাপক রদবদল

বাতিল হতে পারে আইজির চুক্তিভিত্তিক নিয়োগ, পুলিশে হবে ব্যাপক রদবদল

আলম রায়হান:
পুলিশের কেউ কেউ বলতেন, ‘আমরা সরকারকে ক্ষমতায় ‍এনেছি ‍এবং টিকিয়ে রেখেছি।’ শুধু বলা নয়, ‍এরা দলীয় ক্যাডারের মতো আচরণ করেছেন। আর ‍‍সমানে দুই হাতে টাকা কামাতেন। ফলে পুলিশের পদোন্নতি-বদলী প্রায় পুরোটাই টাকা নির্ভর হয়ে পড়েছিলো। সূত্র মতে, দলীয় ক্যাডার হিসেবে আচরণ করা ‍এবং আপদমস্তক দুর্নীতিতে নিমজ্জিত পুলিশ কর্মকর্তারা ব্যাপক বদলীর শিকার হবেন। কেউ কেউ আবার চাকরীও হারাতে পারেন। ‍এদিকে পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুনের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল হতে পারে বলে সূত্র জানিয়েছে।

আসাদুজ্জামান খান কামাল

টাকা নিতেন
খোদ স্বরাষ্ট্রমন্ত্রী
পুলিশের উপরের পর্যায়ে বদলী, পোস্টিং ‍এবং ‍অন্যান্য কারণে টাকা নিতেন খোদ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ‍এটি ছিলো ওপেনসিক্রেট বিষয়। আর তিনি ঘনিষ্ঠজনদের ধীরলয়ে বলতেন, ‘আমি কেবল গ্রহিতা, পুরোটাই ‍উপরে পৌছে দিতে হয়।’ তবে তিনি ‍কখনো উপরের নাম বলেননি।
‍এদিকে জেল‍া-বিভাগ-মহানগর পর্য‍ায়ে টাকা নিতেন ‍এসপি, রেঞ্জ ডিআইজি ও মেট্রোপলিটান কমিশনাররা- ‍এমন জনশ্রুতি আছে। ভুক্তভোগীদের কাছ থেকে টাকা নেবার পাশাপাশি ‍এদের অনেকেই নিজের অধস্থনের কাছ থেকেও বিভিন্ন ‍উছিলায় টাকা নিতেন। এদের মধ্যে বরিশাল মেট্টোপলিটান পুলিশের সাবেক ‍এক কমিশনার তো কনেস্টবলের কাছ থেকেও টাকা নিয়েছেন। ‍এমনকি বাহিনীর ড্রেস থেকে টাকা কামাই করার প্রমানিত অভিযোগ আছে ‍তার বিরুদ্ধে। বরিশাল থেকে বিদায় হবার পর পুলিশের ‍এই কর্মকর্তা বছরখানেক ঢাকায় ডাম্পিং পোস্টিং-এ ছিলেন। রহস্যজনক কারণে সম্প্রতি তিনি গুরুত্বপূর্ণ ‍একটি মেট্রাপলিটনের কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন। সূত্র বলছে, চরম দুর্নীতিবাজ ‍‍উল্লেখিত কর্মকতার এই পোস্টিং-এর জন্য লবিং করেছেন আ‍ইজি হবার স্বপ্নে বিভোর নাটেরগুরু হিসেবে পরিচিত ‍এক ‍এডিশনাল আইজিপি। এরপরও স্বরাষ্ট্রমন্ত্রীর আসনে থাকা আসাদুজ্জামান খান কামালকে ‍এক বস্তা টাকা দিয়ে হয়েছে বলে সূত্র জানিয়েছে। সূত্র মতে, ‍এটি সাধারণ নিয়ম হিসেবে দাড়িয়েগিয়েছিলো জনরোষে বিতারিত হাসিনা সরকারের আমলে।

চৌধুরী আবদুল্লাহ আল মামুন

আইজির চুক্তিভিত্তিক নিয়োগ
বাতিল হতে পারে
পুলিশের ‍ইতিহাসে সৎ আইজি হিসেবে অধিক পরিচিত চৌধুরী আবদুল্লাহ আল মামুনের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল হতে পারে। ‍উল্লেখ্য, তিনি দুই দফায় চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন। পুলিশ বিভাগে রেকর্ড সৃষ্টিকারী এই চুক্তিভিত্তিক ‍নিয়োগ বাহিনীর প্রয়োজনে হয়নি বলে সূত্র জানিয়েছে। এই নিয়োগ হয়েছিলো পুলিশের ‍একটি চক্রের লাগামহীন চেচ্ছাচারিতা ও দুর্ণীতি চালানোর কৌশলগত সুবিধার জন্য। ‍এই চক্রের মিশন ছিলো, নিজেদের হীন স্বার্থে ‍এস ‍এম রুহুল আমিনকে ঠেকানো। এবং এদের ইচ্ছা পুরনের জন্যই চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। প্রথম দফায় তাঁকে দেড় বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয় ২০২৩ সালের ৯ জানুয়ারি। নাটেরগুরুরা ধারণা করেছিলেন, ‍এই নিয়োগের মেয়াদেই ‍এসএম রুহুল আমিন অবসরে যাবেন। কিন্তু শেষ পর্যায়ে চক্রটি হিসেব করে দেখলো, আবদুল্লাহ আল মামুন নির্ধারিত তারিখ ১১ জুলাই অবসরে গেলে ‍আইজি হবার তালিকায় এক নম্বরে চলে আসেন এসএম রুহুল আমিন। যা তিনি দেড় বছর আগেও ছিলেন। এসএম রুহুল আমিনের চাকুরির মেয়াদ ছিলো চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত। এদিকে আইজিপি পদের জন্য যে দু‍ই অতিরিক্ত আইজিপি টাকার বস্তা নিয়ে ছুটাছুটি ও লবিং করছিলেন তাদের ‘আমলনামা’ একেবারেই  কালিমালিপ্ত। ‍আবার একজনের বিহারী পিতা যুদ্ধাপরাধী হিসেবে পরিচিত।

এসএম রুহুল আমিন

নানান দিকের জটিল খেলা খেলে একটি ‍অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে থাকা তুলনামূলকভাবে জুনিয়র ‍এক ‍এডিশনাল আইজিপি ‍আবার ‍এক মহাচাল চাললেন। আগামীতে আ‍ইজিপি হবার স্বপ্নে বিভোর ‍এই পুলিশ কর্মকর্তার কারসাজিতে গতমাসে (৫ জুলাই) আইজিপি হিসেবে চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে দ্বিতীয় দফায় ‍এক বছরের জন্য নিয়োগ দেয়া হয়। প্রথম দফায় চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষে তাঁর অবসরে যাবার কথা ছিলো ১১ জুলাই।
সূত্র বলছে, চৌধুরী আবদুল্লাহ আল-মামুন প্রথম দফায় সম্মত থাকলেও দ্বিতীয় দফায় চুক্তিভিত্তিক নিয়োগে মোটেই সম্মত ছিলেন না। বরং তিনি সরকারী বাড়ি ছেড়ে নিজের ফ্লাটে ওঠার প্রস্তুতি চূড়ান্ত করেছিলেন। ‍উল্লেখ্য, সিলেটের কৃতিসন্তান ‍এই পুলিশ কর্মকর্তা জীবনে ‍‍একটিমাত্র ফ্লাট কিনেছেন ‍সরকারী ভাবে প্রাপ্ত প্লট হস্তান্তর করা টাকায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

Recent Comments