Home বরিশাল রিমান্ডে নারী আসামিকে নির্যাতনের অভিযোগে ওসিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

রিমান্ডে নারী আসামিকে নির্যাতনের অভিযোগে ওসিসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

দখিনের সময় ডস্ক ।।

বরিশালের উজিরপুর থানায় এক নারী আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের নামে শারীরিক ও যৌন নির্যাতনের অভিযোগে উজিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) জিয়াউল আহসান এবং পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. মাইনুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছে। সেই সাথে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা করার নির্দেশ দেয়া হয়েছে।

অপরদিকে, থানায় আটকে নারীকে নির্যাতনের অভিযোগে ওই দুই পুলিশ কর্মকর্তাসহ পাঁচজনকে আসামি করে মামলা দায়ের করেছেন নির্যাতনের শিকার নারী। আদালতের নির্দেশে মামলাটি করেন ওই নারী। তার দায়ের করা মামলার অপর তিন আসামিকে শনাক্ত করতে তদন্ত চলছে বলেও জানিয়েছেন রেঞ্জ ডিআইজি এস.এম আক্তারুজ্জামান।

নারীর আইনজীবী মজিবর রহমান বলেন, ‘যেই পুলিশ আমার মোয়াক্কেলকে শারীরিক এবং যৌন নির্যাতন করেছে সেই পুলিশই আদলতের নির্দেশে ঘটনার তদন্ত করছে। পুলিশের তদন্তে পুলিশের অপরাধ প্রমাণিত হবে কিনা তা নিয়ে সন্দিহান তিনি। এ কারণেই ওই ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান বাদী পক্ষের আইনজীবী।

এর আগে গত ২৬ জুন বরিশালের উজিরপুর উপজেলার জামবাড়ি এলাকা থেকে বাসুদেব চক্রবর্তী নামের এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় নিহতের ভাই বরুন চক্রবর্তী বাদী হয়ে ২৭ জুন থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলায় নিহত বাসুদেব এর পরকীয়া প্রেমিকা মিনতি বিশ্বাসকে আসামি করা হয়।

তার বিরুদ্ধে পরকীয়া প্রেমের সূত্র ধরে বাসুদেবের কাছ থেকে নেয়া টাকা ফেরত না দিতে বাড়িতে ডেকে নিয়ে শ্বাসরোধ করে হত্যার পরে লাশ বাড়ির পাশে ফেলে রাখার অভিযোগ করা হয় এজাহারে। মামলার সূত্র ধরে ২৮ জুন গ্রেফতার করা হয় মিনতি বিশ্বাসকে। যদিও মিনতি বিশ্বাসের দাবি মামলা দায়েরের আগেই তাকে ধরে নিয়ে দুদিন থানায় আটকে রেখে নির্যাতন করে পুলিশ।

এদিকে, থানা পুলিশ ওই নারীকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতের কাছে পাঁচ দিনের রিমান্ডের আবেদন করেন। গত ৩০ জুন বরিশালের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট উজিরপুর আমলী আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে গত ২ জুলাই ওই নারী আসামিকে আদালতে হাজির করে পুলিশ।

এসময় আসামিকে আদালতে খুড়িয়ে হাটতে দেখে এর কারণ জানতে চান বিচারক। তখন ওই নারী পুলিশের বিরুদ্ধে আদালতের কাছে তাকে শারীরিক এবং যৌন নির্যাতনের অভিযোগ করেন। তিনি বিচারককে জানান, ‘২৯ জুন রিমান্ডে নিলেও তাকে জিজ্ঞাসাবাদ করা হয় ৩০ জুন। ওই দিন সকালে মামলার তদন্তকারী কর্মকর্তা তার কক্ষে নিয়ে আসামির শরীরের স্পর্শকাতর বিভিন্ন স্থানে হাত দিয়ে যৌন হয়রানি করে।

কিছুক্ষণ পরে এক নারী পুলিশ সদস্যকে ডেকে এনে মারধর এবং পরবর্তীতে তদন্ত কর্মকর্তা নিজেও ১৫-২০ মিনিট উপুর্যপরি পেটান। এতে ওই নারী অসুস্থ হয়ে জ্ঞান হারালে তাকে হাসপাতালে ভর্তি করে পুলিশ। হাসপাতাল থেকে পুনরায় থানায় ওসির কক্ষে নিয়ে হত্যাকান্ডের কথা স্বীকার করতে বলেন। কিন্তু তা প্রত্যাখ্যান করায় পরে বুঝিয়ে শুনিয়ে হত্যার দায় মেনে নিতে বলেন তদন্ত কর্মকর্তা।

আদালত তার অভিযোগ শুনে একজন নারী কনস্টেবল দিয়ে তার শরীর পরীক্ষা এবং প্রত্যক্ষ করে শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন দেখতে পান। এরপর ওই নারীকে যথাযথ চিকিৎসা প্রদান এবং তাকে নির্যাতনের বিষয়ে ২৪ ঘন্টার মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালের পরিচালককে নির্দেশ দেন। নির্দেশ অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যেই নারীর শরীরে আঘাতের চিহ্নর কথা উল্লেখ করে আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেন। পাশাপাশি ওই নারী বর্তমানে পুলিশ হেফাজতে শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে, সোমবার সকালে রেঞ্জ কার্যালয় থেকে দায়িত্ব অবহেলা এবং নির্যাতনের অভিযোগে উজিরপুর মডেল থানার ওসি জিয়াউল আহসান এবং পরিদর্শক (তদন্ত) মো. মাইনুল ইসলামকে প্রত্যাহারের বিষয়ে পুলিশ সুপারকে নির্দেশ প্রদান করা হয়। এর পর পরই ওই দুই পুলিশ কর্মকর্তাকে থানা থেকে প্রত্যাহার করে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে। পাশাপাশি তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা নির্দেশ দেয়া হয়েছে বলে জানান রেঞ্জ ডিআইজি এসএম আক্তারুজ্জামান।

তিনি বলেন, ‘আদালত যেভাবে নির্দেশনা দিয়েছেন সেভাবেই কার্যক্রম চালানো হচ্ছে। তাছাড়া ওই ঘটনা তদন্তে এরি মধ্যে রেঞ্জ কার্যালয় থেকে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে দেয়া হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদনে যদি করো বিরুদ্ধে অভিযোগ থাকে তবে সে অনুযায়ী অভিযুক্তর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। বিচার নিয়ে ভিকটিমের শঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, অপরাধী যেই হোক আইন সবার জন্য সমান। যিনি অপরাধ করবে তার বিচার হবেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

Recent Comments