Home শিক্ষা বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরছে ববি শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরছে ববি শিক্ষার্থীরা

কাজী হাফিজ
করোনা ভাইরাসের বিস্তার রোধে প্রদত্ত কঠোর লকডাউনে বরিশালে আটকে পরেছিলো বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা৷ সামনে ঈদ, পরিবারের সাথে ঈদ করার কথা ভাবনাতে থাকলেও কীভাবে পরিবারের কাছে পৌছাবে সে দুশ্চিন্তাতে ছিলো শিক্ষার্থীরা । কিন্তু সে দুশ্চিন্তার অবশান ঘটিয়ে গত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত তিন দিনে দেশের পাঁচটি বিভাগের মোট ২২ টি জেলায় প্রায় এক হাজার শিক্ষার্থীকে বাড়ি পৌছে দিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়(ববি) প্রশাসন। আজ শনিবার দুটি বিভাগীয় শহরে পরিবহন সুবিধা দেবার মাধ্যমে শেষ হয়েছে এই বাস সার্ভিস। আর সাধারণ শিক্ষার্থীরা এই বাস সার্ভিস পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেছে প্রশাসনের প্রতি।
জানাগেছে প্রথমদিন ২৪৩ জন শিক্ষার্থীকে ৯ টি বাসে বরিশালের পার্শ্ববর্তী ১০ টি জেলায় পৌঁছে দেয়া হয়। পরদিন শুক্রবার ৫৪৬ জন শিক্ষার্থীকে ১২ টি বাসে আরো ১০ টি জেলায় পৌঁছে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ শনিবার সকাল ৯ টায় ঢাকা ও ময়মনসিংহের উদ্দেশ্য ১৭৭ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়ের ৪ টি বাস।
এ ব্যাপারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড.সুব্রত কুমার দাস বলেন, করোনা বিস্তার রোধে সরকার ঘোষিত লকডাউনে বরিশালে আটকে পরা সকল শিক্ষার্থীদের জন্য বিশেষ পরিবহন সেবা চালু করা হয়।এই সুবিধা নেবার জন্য প্রাথমিকভাবে প্রায় এক হাজার পাঁচশো শিক্ষার্থী অনলাইনে নিবন্ধন করে। তাদের মধ্যে যারাই নির্ধারিত সময়ে এসেছে সকলকে বাস সার্ভিস নেবার সুযোগ দেয়া হয়েছে।
আর বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের ব্যবস্থাপক মোঃ মেহেদি হাসান জানান, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ৬ টি বাসের সঙ্গে সঙ্গে বৃহস্পতিবার ৩ টি ও শুক্রবার ৫ টি ভাড়া করা বাসে এই সার্ভিস দেয়া হয়েছে। প্রাথমিকভাবে শুধু ১৪ টি জেলায় বাস সার্ভিস দেবার কথা থাকলেও শিক্ষার্থীদের চাহিদার ভিত্তিতে পরবর্তীতে আরো ৮ টি জেলাকে এই সার্ভিসের আওতায় আনা হয়।
বিশেষ পরিবহন সুবিধার জন্য আবেদনকারী শিক্ষার্থী অমিত হাসান রক্তিম বলেন, সর্বশেষ কঠোর লকডাউনের মধ্যে বাড়ি ফিরে যাবার জন্য সকল শিক্ষার্থীদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে একাধিক আবেদন করা হয়। আমাদের আবেদনে সাড়া দিয়ে এই বাস সার্ভিস চালু করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ। প্রথমে কয়েকটি জেলায় শিক্ষার্থী পরিবহনের উদ্যোগ নিলেও আমাদের চাহিদার প্রেক্ষিতে বরিশাল, খুলনা, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন শহরে বাস সার্ভিস দেবার পদক্ষেপ নেন তারা।
মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সিয়াম জামান বলেন, শিক্ষার্থীদের মানবিক দিক বিবেচনা করে প্রশাসন যে ভুমিকা নিয়েছে তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে৷ শিক্ষকবৃন্দের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা। এই ভ্রমন আমাদের সকল ববিয়ান দের স্মৃতির পাতায় ঠাই করে নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

নিয়োগ দিচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স

দখিনের সময় ডেস্ক: ইউএস-বাংলা এয়ারলাইন্স নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি মেডিকেল টেকনোলজিস্ট পদে একাধিক জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ১৪ মে থেকেই আবেদন নেওয়া...

ডিএফপির মহাপরিচালক হলেন আকতার হোসেন

দখিনের সময় ডেস্ক: চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) মহাপরিচালক হলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের (সংযুক্ত) মহাপরিচালক (গ্রেড-২) আকতার হোসেন। মঙ্গলবার(১৪ মে) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের...

র‍্যানসমওয়্যার হামলায় মুক্তিপণ দেওয়ার হার বেড়েছে

দখিনের সময় ডেস্ক: র‍্যানসমওয়্যার হামলায় মুক্তিপণ দেওয়ার হার গড়ে ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে র‍্যানসমওয়্যার সাইবার হামলায় ভুক্তভোগী প্রতিষ্ঠানগুলো গড়ে ৪ লাখ থেকে ২০...

গরমে কেন খাবেন আখের রস

দখিনের সময় ডেস্ক: তীব্র গরম থেকে বাঁচতে ঠান্ডা পানীয়র বদলে অনেকেই ভরসা রাখেন আখের রসে। আখের রস থেকেই তৈরি হয় চিনি। কিন্তু চিনির থেকেও অনেক...

Recent Comments