Home আন্তর্জাতিক ‘আইডা’র আঘাতে ক্ষতবিক্ষত যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা

‘আইডা’র আঘাতে ক্ষতবিক্ষত যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা

দখিনের সময় ডেস্ক : 

ঘূর্ণিঝড় আইডা’র ছোবলে ক্ষতবিক্ষত লুইজিয়ানায় উদ্ধারকারীরা তাদের অভিযান শুরু করেছে। ঝড়ের আঘাতে দু’জনের প্রাণহানি ঘটে। বন্যার পানিতে আটকা পড়েছে লোকজন। উড়ে গেছে ঘরের ছাদ।

লুইজিয়ানা জুড়ে ১০ লাখেরও বেশি বাড়িঘর বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। নিউ অরলিন্স এখনও ডুবে আছে অন্ধকারে। জেনারেটরের মাধ্যমে জরুরি পরিষেবা চালু রাখা হচেছ।

ফুটেজে বন্যার পানিতে তলিয়ে যাওয়া গাড়ি থেকে লোকজনকে উদ্ধার করতে দেখা গেছে। বাড়িঘরের ছাদ উড়ে যেতে দেখা গেছে বিভিন্ন ছবিতে। লুইজিয়ানার স্থানীয় এক ব্যক্তি বলেন, আমার জানালার কাচ ভেঙে গেছে। ছাদের কিছু টাইলস রাস্তায় ভেঙে পড়েছে। ফলে ভেতরে পানি ঢুকছে। লুইজিয়ানার গভর্ণর জন বেল এডওয়ার্ড বলেছেন, ক্ষতি সত্যিই ভয়ানক।

প্রেসিডেন্ট জো বাইডেন লুইজিয়ানা ও মিসিসিপিতে বড় ধরনের দুর্যোগ ঘোষণা করেছেন। ইতোমধ্যে সেখানে ফেডারেল সহায়তা দেয়ার কথাও জানিয়েছেন। এডওয়ার্ড টুইটারে জানিয়েছেন, লুইজিয়ানায় ১৬শরও বেশি উদ্ধারকারী কাজ করছে।

সেনাবাহিনীর মেজর জেনারেল হানক টেইলর সাংবাদিকদের বলেছেন, সামরিক বাহিনী, জরুরি ফেডারেল ব্যবস্থাপনা কর্মকর্তা ও ন্যাশনাল গার্ডের ৫ হাজার ২শর’ও বেশি সদস্য লুইজিয়ানা, মিসিসিপি, টেক্সাস ও আলাবামায় মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, স্থানীয় সময় রোববার (২৯ আগস্ট) যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য লুইজিয়ানায় আঘাত হানে ঘূর্ণিঝড় আইদা। ঝড়টি ক্যাটাগরি ফোর হিসেবে নিউ অরলিন্সের একশ’ মাইল দক্ষিণে লুইজিয়ানা উপকূলের ফোর্ট ফরচুনে ঘণ্টায় ১১০ মাইল বেগে আঘাত হানে।

ক্যাটরিনা ছিল একই ক্যাটাগরির ঝড় যা ২০০৫ সালের ২৯ আগস্ট এই রাজ্যে আঘাত হেনেছিল। ক্যাটরিনার আঘাতে প্রাণ হারিয়েছিল ১৮শ’ লোক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments