Home অন্যান্য প্রশাসন অবসরে যাচ্ছেন কৃষি সচিব নাসিরুজ্জামান, যোগদান করবেন মেজবাহুল ইসলাম

অবসরে যাচ্ছেন কৃষি সচিব নাসিরুজ্জামান, যোগদান করবেন মেজবাহুল ইসলাম

আলম রায়হান:

কৃষি মন্ত্রনাললে সচিব মো: নাসিরুজ্জামান বৃহস্পতিবার (১৫ আক্টোবর) অবসরকালীন ছুটিতে যাচ্ছেন। কৃষি সচিব হিসেবে পদায়ন করা হয়েছে মো: মেজবাহুল ইসলামকে। তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। মো: মেজবাহুল ইসলাম হবেন কৃষি মন্ত্রণালয়ের ৩৪তম সচিব। কয়েকদিন আগে অবশ্য অপর এক কর্মবর্তাকে কৃষি সচিব হিসেবে পদায়ন করা হয়েছিলো। কিন্তু এই আদেশ বাতিল করা হয়েছে। তাঁর চাকুরীর মেয়াদ ছিলো মাত্র ৪ মাস।

মো: নাসিরুজ্জামান

মেধাবী ছাত্র এবং সৎ ও দক্ষ সরকারি কর্মকর্তা মো: নাসিরুজ্জামান কৃষি মন্ত্রণারয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগদান করেন ২০১৮ সালের ১৯ আগস্ট। দুই বছরের বেশি সময় ধরে কৃসি সচিব হিসেবে দায়িত্ব পালনকারী মো: নাসিরুজ্জামান প্রায় ৮ বছর ধরে কৃষি বিষয়ক বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

বিএডিসি’র চেয়ারম্যান হিসেবে যোগদানের আগে মো: নাসিরুজ্জামান কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ছিলেন। কৃষি সেক্টরে দীর্ঘ সময়ে কাজের অভিজ্ঞতায় মো. নাসিরুজ্জামানকে দেশের কৃষি উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। কৃষি বিষয়ে গভীর জ্ঞানের কারণে অনেকেই তাঁকে কৃষিবিদ মনে করতেন। আনেকের বিবেচনায় পরিকল্পনাকে বাস্তবায়নের ক্ষেত্রে মো: নাসিরুজ্জামানের দক্ষতা মাইলফলক হয়ে থাকবে।

উল্লেখ্য, ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার কৃতি সন্তান মো: নাসিরুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা শেষ করে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে দেশের বিভিন্ন জায়গায় এবং বিভিন্ন মন্ত্রনালয়ে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। শেরপুরের ডিসি হিসেবে দায়িত্ব পালন কালেও মো: নাসিরুজ্জামান কৃষির ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। তিনি বরিশাল কলেজ থেকে এইচএসসি পাস করার পর প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে ভর্তি হন। পরের বছর তিনি সমাজকল্যান বিভাগে ভর্তি হয়ে স্নাতক ও স্নাতক উত্তর ডিগ্রী লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসীন হলের ছাত্র ছিলেন। পেশাগত জীবনের মতো ছাত্রজীবনেও মো: নাসিরুজ্জামান ক্রমশ উজ্জ্বলতর হয়েছেন।

মো: মেজবাহুল ইসলাম

বাংলাদেশ সরকারের মেধাবী কর্মকর্তা মো: মেজবাহুল ইসলাম ২০১৮ সালের ১৮ মার্চ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদান করেন।  তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে কৃষি অর্থনীতিতে স্নাতক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় হতে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তিনি দিনাজপুর জেলার বিরল উপজেলার ভাবকি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মো: তানজিমুল ইসলাম গাইবান্ধা কলেজে অধ্যাপনা করতেন।

মো: মেজবাহুল ইসলাম প্রশাসন ক্যাডারের ১৯৮৫-এর কর্মকর্তা। তিনি ১৯৮৮ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে চাকরিতে যোগদান করে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে যশোর কালেক্টরেট, সহকারী কমিশনার (ভূমি) হিসেবে কাউনিয়া উপজেলায়, সিনিয়র সহকারী  কমিশনার ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে বগুড়া ও রংপুর জেলায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে চিলমারী উপজেলায় এবং ইসলামপুর উপজেলা সহ সরকারি বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ঝিনাইদহ জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক ও ২০০৮ সালে ভোলা জেলার জেলা প্রশাসক হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।

মো: মেজবাহুল ইসলাম যুগ্ম সচিব পদে পদোন্নতি পেয়ে ২০১২ সালে অতিরিক্ত মহাপরিচালক হিসেবে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমীতে কর্মরত ছিলেন। তিনি অতিরিক্ত সচিব হিসেবে মে ২০১৫ সালে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। কৃষি মন্তণালয়ের সচিব হিসেবে পদায়নের আগে মো: মেজবাহুল ইসলাম পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রনো ভাই রাজনৈতিক অবস্থান বদল করেননি

ছাত্রজীবনে রাজনৈতিক বিশ্বাস ও সম্পৃক্ততার সূত্রে বাম রাজনীতিকদের বিষয়ে বিশেষ শ্রদ্ধাবোধ লালন করে আসছি। এ ধারায় আশি-একাশি সালে পেশাগত জীবনের সূচনালগ্নে বাম নেতাদের সঙ্গে...

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ, আলোর যাত্রার সূচনায় রাজনীতি

দখিনের সময় ডেস্ক: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ (শুক্রবার)। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর...

৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো : প্রধানমন্ত্রী

দখিনের সময় ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা ৬ তারিখে বাজেট দেবো। বাজেট আমরা ঠিক মতো দিতে পারবো, বাস্তবায়নও করবো। দেশি-বিদেশি নানা কারণে জিডিপি কিছুটা...

মাদকের নতুন ডিজি মোস্তাফিজুর, বরিশালের কৃতি সন্তান

দখিনের সময় ডেস্ক: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত সচিব খন্দকার মোস্তাফিজুর রহমান। বর্তমানে তিনি গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্বে আছেন। মোস্তাফিজুর...

Recent Comments