Home শিক্ষা বিশ্ববিদ্যালয় কোনো ট্রেনিং সেন্টার নয়: জাফর ইকবাল

বিশ্ববিদ্যালয় কোনো ট্রেনিং সেন্টার নয়: জাফর ইকবাল

কাজী হাফিজ

‘ক্লাস রুমে তোমাদের যা জানার কথা তার ৫% শিখবে, বাকি ৯৫% শিখবে  ক্লাসরুমের বাইরে । তোমাদের যে জিনিসগুলো শেখানো দরকার, আমরা যদি চাইতাম ২ বছরের মধ্যে সব শিখিয়ে তোমাদের বিদায় করে দিতে পারতাম। কিন্তু আমরা তা করিনা। আমরা তোমাদের ৪/৫ বছর বিশ্ববিদ্যালয়ে রাখি। বিশ্ববিদ্যালয় কোন ট্রেনিং সেন্টার না। যে তোমাদের ট্রেনিং করে ছেড়ে দিলাম। ইউনিভার্সটি কথাটা   ইউনিভার্স থেকে এসেছে , বিশ্ব ভ্রমান্ড থেকে এসেছে। ইউনিভার্সিটি তোমাকে শুধু ক্লাস রুমের বিষয় গুলো শিখলে হবে না এর বাইরের গুলো শিখিতে হবে।’  কথা গুলো বলেছেন দেশ বরেণ্য শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল।

সোমবার (২৮ মার্চ) বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও  বলেন, তারুণ্য জীবনের শ্রেষ্ঠ সময়। জীবনে ভালো কিছু করতে হলে তথ্য প্রযুক্তির অবাধ ব্যবহার রোধ ও সময়ের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। তুমি প্রযুক্তিকে নিয়ন্ত্রণ করবে, প্রযুক্তি যেন তোমাকে নিয়ন্ত্রণ না করে। কোনো কারণে হতাশ না হয়ে বরং সময়ের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে।  শ্রেণীকক্ষের শিক্ষাই যথেষ্ট নয়, এর বাইরেও অনেককিছু শেখার আছে। তোমাদেরকে সহশিক্ষা কার্যক্রমে আরও বেশি জড়িত হতে হবে। নিজেদের বিকশিত করার জন্য তোমাদেরকে বিভিন্ন প্রতিযোগিতামূলক কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। তোমরা যে বিষয়ে পড়ালেখা করো না কেন সে বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। কেননা সফলতা লাভের জন্য দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই।

সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

 উপাচার্য বলেন, যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা লাভ করেছি তাদের প্রতি আমাদের দায় রয়েছে। দায় রয়েছে দেশের প্রতি ও নিজের পরিবারের প্রতি। আমাদেরকে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজেদের অর্জিত জ্ঞান ও মানবিক কর্মকাণ্ডের মাধ্যমে দেশের জন্য কাজ করতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এ বিশ্ববিদ্যালয়টি অচিরেই শিক্ষা, গবেষণা ও সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে অনেকদূর এগিয়ে যাবে।

কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মুহসিন উদ্দিনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আয়োজক কমিটির সদস্য সচিব ড. খোরশেদ আলম। শিক্ষক সমিতির সভাপতি ড. মো. আব্দুল কাইউম সহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

এ সময় বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। ওরিয়েন্টেশন শেষে বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments