Home অন্যান্য করোনা ভাইরাস বিশ্বে একদিনে সংক্রমণ ছাড়িয়েছে ৭ লাখ, মৃত্যু ১ হাজার ৩শ’র ওপর

বিশ্বে একদিনে সংক্রমণ ছাড়িয়েছে ৭ লাখ, মৃত্যু ১ হাজার ৩শ’র ওপর

দখিনের সময় ডেস্ক:

বিশ্বজুড়ে শুক্রবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৭ লাখ ১৭ হাজার ৯১৭ জন আর কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১ হাজার ৩৩৭ জনের। এছাড়া এই দিন কোভিড থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৫ হাজার ৯৫২ জন।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৫ কোটি ৩৪ লাখ ৭০ হাজার ১৩৪ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৩ লাখ ৫৯ হাজার ৭৯০ জনের।

করোনা মহামারি শুরুর পর থেকে বিশ্বজুড়ে এই রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট করোনাভাইরাস ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য। ওয়েবসাইটটির তথ্য অনুযায়ী, শুক্রবার দৈনিক সংক্রমণের হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে শীর্ষে ছিল ফ্রান্স, আর এই দিন কোভিডজনিত অসুস্থতায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ব্রাজিলে।

ফ্রান্সে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৬৬ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মারা গেছেন ৫২ জন। অন্যদিকে, ব্রাজিলে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ২৯৮ জনের এবং দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৭৫ হাজার ৭৪৯ জন।

ফ্রান্স ও ব্রাজিল ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে করোনা সংক্রমণ-মৃত্যুতে ঊর্ধ্বগতি দেখা গেছে সেসব হলো— যুক্তরাষ্ট্র (নতুন আক্রান্ত ১ লাখ ২ হাজার ৫৪৯ জন, মৃত ২৮১ জন), ইতালি (নতুন আক্রান্ত ৮৬ হাজার ৩৩৪ জন, মৃত ৭২ জন), তাইওয়ান (মৃত ১২১ জন, নতুন আক্রান্ত ৩৫ হাজার ৮০০ জন) যুক্তরাজ্য (মৃত ৮৭ জন, নতুন আক্রান্ত ২০ হাজার ৭২০ জন), স্পেন (মৃত ৬৯ জন, নতুন আক্রান্ত ২৮ হাজার ৪৮ জন) এবং অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ৩৪ হাজার ৯২৭ জন, মৃত ৩৩ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৮৮ লাখ ৩৪ হাজার ৬৮৭ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৮৭ লাখ ৯৭ হাজার ৭৯৩ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৬ হাজার ৮৯৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ক্ষুদ্র শিল্পের স্বীকৃতি পেল সুপারির খোলে তৈরি তৈজসপত্র

দখিনের সময় রিপোর্ট: সুপারি গাছের ঝরে যাওয়া খোল দিয়ে তৈরি হচ্ছে গৃহস্থালির নান্দনিক তৈজসপত্র। খোল দিয়ে থালা, বাটি, নাস্তার ট্রে, ঘড়ি, ফটোফ্রেম, বিয়ের কার্ড, ওয়ালমেট...

বন ও পরিবেশ মন্ত্রণালয়ে নিয়োগ

দখিনের সময় ডেস্ক: পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির বিভিন্ন শূন্য পদে ২৬ জনকে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ১৫...

সুপারি গাছের খোলের থালা-বাটি- ডিনার সেট, রপ্তানি হচ্ছে বিদেশেও

দখিনের সময় রিপোর্ট: সুপারি গাছের পাতার খোল দিয়ে বানানো হচ্ছে পরিবেশবান্ধব থালা, বাটি, ডিনার সেট, চামচ। পথচারীরা ব্যতিক্রমী এসব থালা, বাটি দেখছেন, দরদাম করছেন এবং...

উন্নত প্রযুক্তি সমৃদ্ধ আঙুলের রিং আনছে স্যামসাং, থাকছে যেসব ফিচার

দখিনের সময় ডেস্ক: বছরের প্রথম ‘গ্যালাক্সি আনপ্যাকড’ ইভেন্টে নতুন গ্যালাক্সি এআই প্রযুক্তি এবং গ্যালাক্সি এস২৪ স্মার্টফোন সিরিজের ঘোষণা করেছে স্যামসাং। গতকাল (১৭ জানুয়ারি) আয়োজিত ইভেন্টটির...

Recent Comments