Home শীর্ষ খবর মাঙ্কিপক্সে সংক্রমিত ৯৮ শতাংশই সমকামী বা উভকামী, জানাগেছে গবেষণায়

মাঙ্কিপক্সে সংক্রমিত ৯৮ শতাংশই সমকামী বা উভকামী, জানাগেছে গবেষণায়

দখিনের সময় ডেস্ক:

মাঙ্কিপক্সের ৯৫ শতাংশ সংক্রমণ ছড়িয়েছে যৌন ক্রিয়াকলাপের মাধ্যমে। এতে যৌনাঙ্গে একক ক্ষতের মতো নতুন ক্লিনিকাল লক্ষণগুলোর কথাও উল্লেখ করা হয়েছে। গবেষণার তথ্য অনুযায়ী, সামগ্রিকভাবে মাঙ্কিপক্সে সংক্রমিত ৯৮ শতাংশই সমকামী বা উভকামী পুরুষ।

আক্রান্তদের ৪১ শতাংশের এইচআইভি ছিল এবং গড় বয়স ৩৮ বছর। মাঙ্কিপক্সে আক্রান্ত এসব মানুষের আগের তিন মাসে তাদের যৌন সঙ্গীর গড় সংখ্যা ছিল পাঁচ জন। এছাড়া ভাইরাসে সংক্রমিতদের প্রায় এক-তৃতীয়াংশ মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার আগের মাসের মধ্যে সেক্স পার্টি অথবা সেক্স-অন-সাইট ভেন্যুতে গিয়েছিলেন বলে জানা গেছে।

মূলত মাঙ্কিপক্স নিয়ে বিশ্বের সর্ববৃহৎ এই গবেষণাটি এমন এক সময়ে প্রকাশিত হলো যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞরা এই প্রাদুর্ভাবেকে বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা হিসাবে শ্রেণীবদ্ধ করবেন কি না তা নিয়ে বিতর্ক চলছে।

লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের নেতৃত্বে মাঙ্কিপক্সের সংক্রমণ নিয়ে এই গবেষণা করা হয়। গবেষণায় চলতি বছরের ২৭ এপ্রিল থেকে ২৪ জুন পর্যন্ত বিশ্বের ১৬টি দেশের ৫২৮ জন মাঙ্কিপক্স রোগীর তথ্য বিশ্লেষণ করা হয়েছে।

গবেষণার প্রথম লেখক জন থর্নহিল একটি বিবৃতিতে বলেছেন,  এটি জোর দিয়ে বলা গুরুত্বপূর্ণ যে, ঐতিহ্যগত অর্থে মাঙ্কিপক্স এমন কোনো যৌন সংক্রামক রোগ নয় যেটি যেকোনো ধরনের ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের মাধ্যমে অর্জিত হতে পারে। তিনি আরও বলেন, ‘তবে, আমাদের গবেষণায় দেখা যাচ্ছে, এখন পর্যন্ত মাঙ্কিপক্সের বেশিরভাগ সংক্রমণ যৌন ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত ছিল। প্রধানত যেসব পুরুষ অন্য পুরুষদের সাথে যৌন সম্পর্ক করেছেন।

মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার পেছেনে বেশিরভাগ ক্ষেত্রে যৌন কার্যকলাপকে দায়ী করা হলেও গবেষকরা এক বিবৃতিতে জোর বলছেন, সংক্রামক এই ভাইরাসটি যেকোনো ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের মাধ্যমেও, যেমন শ্বাসযন্ত্রের ফোঁটা এবং সম্ভাব্য পোশাক ও অন্যান্য পৃষ্ঠের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

৯২ দেশে স্প্যাইওয়ার হামলার আশঙ্কা, কী বার্তা দিল অ্যাপল?

দখিনের সময় ডেস্ক: বিশ্বের ৯২টি দেশে মার্সিনারি স্পাইওয়্যার আক্রমণ হতে পারে—ব্যবহারকারীদের এমন সতর্ক বার্তা দিয়েছে মার্কিন জায়ান্ট অ্যাপল। বিরল এই স্প্যাইওয়ারের মাধ্যমে বেছে বেছে বিশেষ...

হোয়াটসঅ্যাপের ফটো গ্যালারিতে আসছে নতুন ফিচার

দখিনের সময় ডেস্ক: গ্রাহক সুবিধার কথা ভেবে প্রতিনিয়ত নতুন ফিচার যুক্ত করছে হোয়াটসঅ্যাপ। তার ধারাবাহিকতায় এবার ফটো গ্যালারি ফিচারে আসছে পরিবর্তন। ফলে আরও সহজে অন্যকে...

ফ্রিতে ব্যবহার করা যাবে গুগল এআই ফিচার

দখিনের সময় ডেস্ক: জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের রয়েছে অসংখ্য ফিচার। প্রতিনিয়ত ব্যবহারকারীদের জন্য নতুন নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে প্রতিষ্ঠানটি। সেই সার্চ ইঞ্জিন জায়ান্ট এবার...

বেকিং সোডা কি স্বাস্থ্যকর?

দখিনের সময় ডেস্ক: তুলতুলে কেক থেকে সুস্বাদু তরকারি পর্যন্ত, এই উপাদান অনেক খাবারেই যোগ করা হয়। বলছি বেকিং সোডার কথা। আমাদের প্রায় সবারই রান্নাঘরের কেবিনেটে...

Recent Comments