Home প্রযুক্তি অনলাইনে হয়রানি বন্ধ করতে ইনস্টাগ্রামের নতুন ব্যবস্থা

অনলাইনে হয়রানি বন্ধ করতে ইনস্টাগ্রামের নতুন ব্যবস্থা

দখিনের সময় ডেস্ক:

হালনাগাদ করা সেফটি ফিচারের ঘোষণা দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম। প্রতিষ্ঠানটি বলছে, নতুন এই ফিচারের ফলে জনপ্রিয় ব্যক্তিত্ব, পাবলিক ফিগারসহ অন্য ব্যবহারকারীরা অনলাইন হয়রানি থেকে নিজেদের সুরক্ষিত রাখতে পারবেন।

ফিচারটির মাধ্যমে ইনস্টাগ্রাম স্টোরিতে কেউ আক্রমণাত্মক মন্তব্য করলে তা স্বয়ংক্রিয়ভাবে সরিয়ে ফেলা হবে। ফুটবলার ইভান টনির এক অভিযোগের পর এমন সিদ্ধান্ত জানাল ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রামে বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হয়েছেন, এমন এক টুইট করেন এ ফুটবলার। এমনকি সে টুইটে ইনস্টাগ্রামে আসা আক্রমণাত্মক বার্তার একটি স্ক্রিনশটও যুক্ত করেন তিনি।
দীর্ঘদিন ধরে অনলাইন পরিসরে ফুটবলারসহ অন্য খেলোয়াড়দের লক্ষ্য করে এমন আক্রমণাত্মক মন্তব্যের ঘটনা ঘটছে। এদিকে এ ধরনের হয়রানির প্রতিকারে গৃহীত পদক্ষেপ নিয়ে সমালোচিত হচ্ছিল ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা।
এ অভিযোগের পরিপ্রেক্ষিতে মেটা বলছে, ইভান টনির সঙ্গে এ ঘটনা ঘটেছে ডিরেক্ট মেসেজেস (ডিএমএস) অপশনে। যেটা অ্যাপের ব্যক্তিগত জায়গা (প্রাইভেট স্পেস)। রিপোর্ট না করলে এমন ঘটনার ক্ষেত্রে তারা কোনো পদক্ষেপ নিতে পারে না।
ইনস্টাগ্রাম এ ক্ষেত্রে তাদের হিডেন ওয়ার্ডস ফিচারের কথা তুলে ধরছে। এ ফিচার আক্রমণাত্মক মন্তব্য ও মেসেজ ফিল্টারিং করে, যাতে ব্যবহারকারীরা তা দেখতে না পায়।
এখন এই ফিচার ইনস্টাগ্রাম স্টোরিজের রিপ্লাইয়ের ক্ষেত্রেও ব্যবহৃত হচ্ছে। এতে করে স্টোরিজে কেউ আক্রমণাত্মক মন্তব্য করলে তা স্বয়ংক্রিয়ভাবে সরে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

পাহাড় শান্ত না থাকলে কেউই শান্তিতে থাকতে পারবে না: উপদেষ্টা সাখাওয়াত

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরকারের নৌ পরিবহন এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, ‘পাহাড় শান্ত না থাকলে কেউই শান্তিতে...

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

Recent Comments