Home আন্তর্জাতিক ফের উত্তাল মণিপুর, সিরিয়া-লেবাননের মতো পরিস্থিতি

ফের উত্তাল মণিপুর, সিরিয়া-লেবাননের মতো পরিস্থিতি

দখিনের সময় ডেস্ক:
ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্য ফের উত্তাল। এক মাসের বেশি সময় ধরে চলা সংঘর্ষ যেন থামছেই না। গত বুধবার মণিপুর মন্ত্রিসভার একমাত্র নারী সদস্য কাংপোকপি কেন্দ্রের বিধায়ক নেমচা কিপগেনের বাড়ি জ্বালিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে।
এ ছাড়া একইদিনে সন্দেহভাজন জঙ্গিদের হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন। এরপরের দিন গতকাল বৃহস্পতিবারও রাজধানী ইম্ফলের একটি বাজার এলাকায় বেশ কিছু বাড়িতে আগুন লাগানো হয়েছে। স্থানীয় সাংবাদিকরা জানাচ্ছেন, হামলাকারীদের আটকাতে পুলিশ সেখানে কাঁদানে গ্যাসের শেল ফাটিয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে শুরু হওয়া সহিংসতায় বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর সাথে সশস্ত্র জনতার সংঘর্ষ চলছে, সরকারি সম্পত্তি ও কর্মকর্তাদের বাড়িঘর জ্বালিয়ে দেওয়া হচ্ছে। রাজ্যের শাসক দল বিজেপির প্রেসিডেন্ট অধিকারীমায়ুম সারদা দেবীর বাড়িতেও হামলা চালানো হয়েছে। থংজু বিধানসভা কেন্দ্রে বিজেপির প্রধান কার্যালয়টিও জ্বালিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে।
মণিপুরের একজন সাবেক শীর্ষ সেনা কর্মকর্তা রাজ্যের পরিস্থিতিকে লিবিয়া, লেবানন, নাইজেরিয়া বা সিরিয়ার সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেন, তার রাজ্য এখন ‘স্টেটলেস’ – যেখানে মানুষের জীবন ও সম্পত্তি ইচ্ছেমতো কেড়ে নেওয়া চলে। দুইদিন আগেই দেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আর. কে. রঞ্জন সিংয়ের ইম্ফলের বাসভবন জ্বালিয়ে দেওয়া হয়েছে। রাজ্যের আরও বহু বিজেপি নেতা-মন্ত্রীকেও আক্রমণের নিশানা করা হচ্ছে।
মণিপুরের পরিস্থিতির জন্য বিজেপির রাজনীতিকে দায়ী করেছেন বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। তিনি বলেছেন, মণিপুর যে জ্বলছে এবং সেখানে একের পর এক প্রাণহানি হচ্ছে, সেই ব্যর্থতার দায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। মণিপুরের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির জরুরি বৈঠক ডাকার দাবি জানিয়েছেন তৃণমূল কংগ্রেস এমপি ডেরেক ও’ব্রায়েন।
এদিকে দেশটির প্রায় ৫৫০ নাগরিক সংগঠন, শিক্ষাবিদ ও আইনজীবী এক যৌথ বিবৃতি জারি করে বলেছেন, বিজেপির ‘বিভাজনের রাজনীতি’ই মণিপুরে এই সহিংসতার সূচনা করেছে। গত মাসে মণিপুরে মেইতেই ও নাগা-কুকি জাতিগোষ্ঠীর মধ্যে যে রক্তাক্ত সংঘাত শুরু হয়েছিল তা সাময়িকভাবে থিতিয়ে এলেও গত তিন-চারদিনে তা আবার নতুন করে মাথাচাড়া দিয়েছে।
ভারতীয় সেনাবাহিনীর সাবেক লে: জেনারেল এল নিশিকান্ত সিং, যিনি নিজে একজন মণিপুরী, এই পটভূমিতেই গত বৃহস্পতিবার একটি টুইট করেন। এই টুইট দিল্লিতেও রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছে।তিনি সেখানে লেখেন, আমি মণিপুর থেকে আসা অতি সাধারণ একজন ভারতীয়, যিনি এখন অবসর জীবন কাটাচ্ছি। আমার সেই স্টেট এখন স্টেটলেস (চরম অরাজক)। লিবিয়া, লেবানন, নাইজেরিয়া, সিরিয়া প্রভৃতি দেশের মতো এখানেও যে কেউ যখন খুশি জীবন বা সম্পত্তি ধ্বংস করে ফেলতে পারে। তিনি আরও লিখেছেন, মনে হচ্ছে যেন মনিপুরকে নিজের কৃতকর্মের ফল ভোগ করার জন্য ছেড়ে দেওয়া হয়েছে। কেউ কি শুনছেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments