Home বরিশাল ঘার সোজা করার নামে শিশুর তলপেটে অপারেশন, কিডনি সরিয়ে নেয়ার আশংকা

ঘার সোজা করার নামে শিশুর তলপেটে অপারেশন, কিডনি সরিয়ে নেয়ার আশংকা

দখিনের সময় ডেস্ক:
শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে শিশুর ঘাড়ে বদলে অপারেশন করা হয়েছে তলপেটে।  শিশু সার্জারি বিভাগে শনিবার (২২ জুলাই) এই ভুল চিকিৎসার ঘটনা ঘটে। সোমবার (২৪ জুলাই) সকালে শিশুটিকে হাসপাতাল থেকে ছাড়পত্র দিয়ে দেওয়া হয়। ছেলের শরীর থেকে কিডনি সরিয়ে ফেলা হয়েছে কীনা এমন আতঙ্কে রয়েছেন তার মা-বাবা।
দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় সরকারি হাসপাতালে এমন ভুল চিকিৎসার শিকার রায়হান ট্রমায় আক্রান্ত হয়েছে। যে কাউকে দেখলে চিৎকার দিয়ে ওঠে। দেড় ঘণ্টার অপারেশন শেষে শিশু রায়হানকে যখন বেডে নিয়ে আসা হয় তখন দেখা গেলো তার ঘাড়ে নয় অপারেশন করা হয়েছে তলপেটে। এ সময় রায়হানের মা-বাবা চিকিৎসকদের কাছে এর কারণ জানতে চাইলে দায়িত্বরত চিকিৎসক ভুল অপারেশনের কথা স্বীকার করেন। উল্লেখ্য, ঘাড়ের সমস্যা নিয়ে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) ভর্তি হয়েছিল ৬ বছরের শিশু রায়হান। চিকিৎসকদের পরামর্শে শারীরিক পরীক্ষা শেষে অপারেশন থিয়েটারে নেওয়া হয় তাকে।
জানা গেছে, রায়হান এয়ারপোর্ট থানা এলাকার নথুল্লাবাদ লুৎফর রহমান সড়কের দিনমজুর শাহজালালের ছেলে। সে স্থানীয় একটি মাদরাসায় পড়াশোনা করে। জন্ম থেকেই সে ঘাড়বাকা রোগে আক্রান্ত। বয়সের সঙ্গে সঙ্গে তার এই সমস্যা বাড়ছিল। রায়হানের মা সুমি আক্তার বলেন, ঘাড়ের সমস্যা নিয়ে বহিঃর্বিভাগে ডাক্তার দেখালে সেখান থেকে ভর্তির জন্য বলেন। আমরা ১৬ জুলাই হাসপাতালে ভর্তি হই। ভর্তির পর ওর গলার ৫ ধরনের পরীক্ষা নিরীক্ষা করে ডা. তৌহিদুল ইসলাম জানান ঘাড়ের একপাশের কিছু মাংস বেড়েছে। অপারেশন করাতে হবে। সিরিয়াল অনুযায়ী শনিবার আমার ছেলেকে অপারেশন থিয়েটারে নিয়ে যায়। দেড় ঘণ্টার মতো অপারেশন থিয়েটারে রেখে যখন বের করে তখন দেখি ওর ঘাড়ে কোনো অপারেশন করা হয়নি। ডানপাশের তলপেটে অপারেশন করা হয়েছে। চিকিৎসকদের জিজ্ঞেস করলে তারা জানায় হার্নিয়া অপারেশন করেছেন।
সুমি বলেন, আমার ছেলেরতো কোনো হার্নিয়ার সমস্যা নেই। আমার ছেলের ঘাড়বাকা। ডাক্তার বলেছেন, গলায় অপারেশন করা হবে। কিন্তু তারা আমাদের না জানিয়ে আমার ছেলের তলপেটে অপারেশন করে নিয়ে এসেছে। শেষে ডাক্তারকে এসব বিষয় জানালে তারা বলেন ‘ভুল চিকিৎসা হয়েছে। তিনি আরও বলেন, কেন এই ঘটনা ঘটলো তা জানতে চাওয়ায় আমার ছেলের নাম কেটে দিয়েছে হাসপাতাল থেকে। ছেলের ঘাড়বাকা সমস্যা নিয়ে ভর্তি হয়ে তার কোনো চিকিৎসা পেলাম না।
রায়হানের বাবা শাহজালাল বলেন, আমার ছেলের অপারেশন হওয়ার কথা গলায়। কিন্তু তারা তা না করে তলপেটে করেছে। আমার ছেলের এতবড় সর্বনাশ কেন করলো তারা? আমার ছেলের কিডনি নিয়ে গেছে কিনা জানি না। আমরা খুব আতঙ্কে আছি। আমি চাই তদন্ত করে সেই ডাক্তারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। আমার ছেলের ভবিষ্যতে যে ক্ষতি হবে না তার নিশ্চয়তা কে দেবে? তিনি আরও বলেন, অনুমতি ছাড়া ডাক্তার আমার ছেলের তলপেটের অপারেশন করতে পারেন না। তিনি অন্য কোনো ঘটনা ঘটিয়েছেন। এখন আমার ছেলের কিছু হয়ে গেলে আমি কি করবো?
বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) বরিশালের সভাপতি ডা. ইসতিয়াক হোসেন বলেছেন, ঘাড়বাকা রোগের অপারেশনের কথা বলে অপারেশন থিয়েটারে নিয়ে শরীরের অন্য কোথাও অস্ত্রোপচার করা সম্পূর্ণ বেআইনি, ভয়াবহ বেআইনি। রোগীর শরীরের খুব ছোট একটা অস্ত্রোপচার করতে গেলেও লিখিত অনুমতি নিতে হবে। তিনি আরও বলেন, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেও যদি অনুমতি না নিয়ে কোনো অস্ত্রোপচার করে সেটিও আইন পরিপন্থি। অবশ্যই রোগীকে আগে কাউন্সেলিং করতে হবে এবং তার সজ্ঞানে লিখিত অনুমতি নিতে হবে।

খবর সূত্র: সৈয়দ মেহেদী হাসান, ঢাকাপোস্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments