Home লাইফস্টাইল ত্বক ও চুলের জন্য মিষ্টি আলুর ৫ উপকারিতা

ত্বক ও চুলের জন্য মিষ্টি আলুর ৫ উপকারিতা

দখিনের সময় ডেস্ক:
মিষ্টি আলু আমাদের পরিচিত একটি সবজি। এটি পুষ্টিতে ভরপুর থাকে। যে কারণে মিষ্টি আলু খেলে নানা ধরনের অসুখ থেকে দূরে থাকা যায়। শুধু তাই নয়, আমাদের সৌন্দর্যের ক্ষেত্রেও এর ভূমিকা রয়েছে। এই সবজি খাওয়ার মাধ্যমে কীভাবে আপনার ত্বক এবং চুলের স্বাস্থ্যের উন্নতি হতে পারে, চলুন জেনে নেওয়া যাক।
আমরা সবাই জানি যে নিয়মিত শাক-সবজি খেলে তা আমাদের স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। বিভিন্ন ধরনের শাক-সবজি খাওয়াও গুরুত্বপূর্ণ। এতে বিভিন্ন পুষ্টি গ্রহণ নিশ্চিত করা যায়। শাক-সবজি ত্বকের স্বাস্থ্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ খাদ্য বিভাগগুলোর মধ্যে একটি। তার মধ্যে একটি হলো মিষ্টি আলু। এটি বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা দিয়ে পরিপূর্ণ যা আপনার ত্বক ও চুলের জন্য অনেক উপকারিতা নিয়ে আসে।
সূর্যের ক্ষতি থেকে রক্ষা করে: মিষ্টি আলু হলো বিটা ক্যারোটিনের অন্যতম সেরা উৎস। এই বিটা ক্যারোটিন হলো একটি যৌগ যা পরে সক্রিয় ভিটামিন এ-তে রূপান্তরিত হয়। এই অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে কাজ করে। তাই সূর্যের ক্ষতি থেকে রক্ষা পেতে নিয়মিত মিষ্টি আলু রাখুন খাবারের তালিকায়।
ত্বক উজ্জ্বল করে: ত্বকের উজ্জ্বলতা কে না চায়? কিন্তু নানা কারণে আমাদের ত্বক ম্লান হতে থাকে। আপনি যদি নিয়মিত মিষ্টি আলু খান তবে তা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করবে। সেইসঙ্গে মিষ্টি আলুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি কমাতেও সাহায্য করবে। এতে ত্বক ভালো থাকে দীর্ঘ সময়।
ত্বকে তারুণ্য ধরে রাখে: মিষ্টি আলুতে ভিটামিন সি থাকে। এই ভিটামিন কোলাজেনের সংশ্লেষণে মুখ্য ভূমিকা পালন করে, যা ত্বকের স্থিতিস্থাপকতা এবং অন্যান্য দিককে প্রভাবিত করে। ভিটামিন এ বলিরেখা এবং শুষ্ক ত্বক প্রতিরোধ করতেও পরিচিত। তাই আপনি যদি কোমল এবং তারুণ্যময় ত্বক চান, তাহলে আপনার খাদ্যতালিকায় এই সবজি যোগ করা উচিত।
দাগ কমাতে সাহায্য করতে পারে: মিষ্টি আলুতে রয়েছে অ্যান্থোসায়ানিন যাতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এগুলো ত্বকের দাগ এড়াতে সাহায্য করে। গবেষণায় আরও দেখা যায়, এই আলুতে ক্যান্সার বিরোধী প্রভাব থাকে।
চুলের জন্য উপকারী: মিষ্টি আলুর বিটা-ক্যারোটিন উপাদান চুল পড়া এবং চুল পাতলা হওয়ার সমস্যা কমাতেও সাহায্য করতে পারে। ভিটামিন এ এবং সি ছাড়াও, এই সবজিতে থাকে ভিটামিন বি এবং ই। এর পাশাপাশি পটাসিয়াম, ম্যাঙ্গানিজ ইত্যাদির মতো খনিজও থাকে এই মিষ্টি আলুতে। এই পুষ্টিগুণ স্বাস্থ্যের পাশাপাশি আপনার চুলও ভালো রাখে।
মিষ্টি আলুর ব্যবহার: মিষ্টি আলু দিয়ে স্ন্যাকস, স্যুপ, সবজি ইত্যাদি তৈরি করে খেতে পারেন। পুষ্টি বজায় রাখার জন্য এই আলু বেক করা বা পুড়িয়ে খাওয়া ভালো। মিষ্টি আলু ভাজলে কেবল ক্যালোরির পরিমাণই বাড়বে না, সেইসঙ্গে খাবারের সামগ্রিক পুষ্টির মানও হ্রাস পাবে। মিষ্টি আলু দিয়ে রূপচর্চা করলেও উপকার পাবেন। এটি মাস্ক হিসেবেও ব্যবহার করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments