Home আন্তর্জাতিক জয়ের দাবি সাবেক দুই প্রধানমন্ত্রীর, সব পক্ষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান সেনাপ্রধানের

জয়ের দাবি সাবেক দুই প্রধানমন্ত্রীর, সব পক্ষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান সেনাপ্রধানের

দখিনের সময় ডেস্ক:
নির্বাচনে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় জোট সরকার গঠনে পাকিস্তানে ব্যাপক তোড়জোড় শুরু হয়েছে। এর মাঝেই আজ শনিবার(১০ ফেব্রুয়ারি) পাকিস্তানের প্রভাবশালী সেনাপ্রধান জেনারেল আসিম মুনির অরাজকতা আর মেরুকরণের বৃত্ত থেকে দেশকে বের করে আনতে সব পক্ষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।
পাকিস্তানের জাতীয় পরিষদের নির্বাচনের প্রক্রিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। একই সঙ্গে দেশটিতে অনুষ্ঠিত নির্বাচনে সব ধরনের অনিয়মের ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছে তারা।
বৃহস্পতিবার(৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে অনুষ্ঠিত জাতীয় পরিষদের নির্বাচনে সেনাবাহিনী-সমর্থিত নওয়াজ শরিফের রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজই (পিএমএল-এন) জয়ী হতে যাচ্ছে বলে প্রত্যাশা করা হলেও ঘটেছে তার উল্টো। শুক্রবার রাতে দেশটির সাবেক দুই প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও কারাবন্দি ইমরান খান নির্বাচনে নিজ নিজ দলের প্রার্থীরা জয়ী হয়েছেন বলে কর্মী-সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে দাবি করেছেন।
ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনী ফলে এখন পর্যন্ত এগিয়ে আছেন। পাকিস্তানের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত ফল অনুযায়ী, পিটিআই-সমর্থিত প্রার্থীরা ৯২টি আসনে জয় পেয়েছেন। আর নওয়াজের পিএমএল-এন ৭১টি, বিলাওয়াল ভুট্টো জারদারি নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীরা ৫৪টি, জামিয়তে উলেমা-ই-ইসলাম (জেইউআই-এফ) ৩টি ও অন্যান্যরা ৩৩টি আসনে জয় পেয়েছেন।
এ ছাড়া একটি আসনে ভোট স্থগিত করা হয়েছে। ১২টি আসনের ফলাফল ঘোষণা এখনও বাকি আছে। যদিও দেশটির আরেক সংবাদমাধ্যম জিও নিউজ বলছে, ইমরান খানের পিটিআই সমর্থিত প্রার্থীরা ৯৫টি, পিএমএল-এনের প্রার্থীরা ৭৪টি এবং পিপিপির প্রার্থীরা ৫৪টি আসনে জয় পেয়েছেন। এ ছাড়া এমকিউএম-পি ১৭টি, জেইউআই-এফ ৩টি, পিএমএল ৩টি, আইপিপি ২টি, বিএনপি ২টি, পিএমএল-জেড ১টি, এমডব্লিউএম ১টি, পিএনএপি ১টি, বিএপি ১টি, পিকেএমএপি ১টি এবং এনপি ১টি আসনে জয় পেয়েছে।
তবে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ— যার প্রতি সেনাবাহিনীর সমর্থন রয়েছে বলে ব্যাপকভাবে ধারণা করা হয়, তিনি অন্যদের জোটে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। দেশটির সরকারি কর্মকর্তারা পাকিস্তানের নির্বাচনী প্রক্রিয়া নিয়ে পশ্চিমাদের তোলা উদ্বেগকে প্রত্যাখ্যান করেছেন। নির্বাচনের পূর্ণাঙ্গ ফল এখনও না এলেও জেনারেল আসিম মুনির দেশটির সব দলের প্রতি ঐক্যের আহ্বান জানিয়ে বলেছেন, মেরুকরণের রাজনীতি ২৫ কোটি মানুষের উন্নয়নশীল দেশের জন্য যথার্থ নয়। তিনি বলেছেন, নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা কেবল জয়-পরাজয়ের হিসাব নয়, বরং জনগণের ম্যান্ডেট নির্ধারণের চর্চা। দেশটির জাতীয় পরিষদের ১৪টি আসনের এখনও ফল ঘোষণা করা হয়নি। আর এসব আসন দেশটির বিস্তীর্ণ ও তুলনামূলক কম জনবহুল অধ্যুষিত বেলুচিস্তান প্রদেশের। কিন্তু ইমরান খান ও নওয়াজ শরিফ— উভয়ই ইতিমধ্যে জয়ের দাবি করেছেন।
কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করে তৈরি করা এক ভিডিওতে ইমরান খান তার প্রতিদ্বন্দ্বী নওয়াজের দাবি প্রত্যাখ্যান করেছেন এবং সমর্থকদের বিজয় উদযাপনের আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রীয় গোপনীয়তা লঙ্ঘন, দুর্নীতি এবং অবৈধ বিয়ের এক অভিযোগে বর্তমানে কারাগারে আছেন ইমরান খান। দেশটির এবারের নির্বাচনে তার দল পিটিআইকে নিষিদ্ধ করা হয়েছে। এমনকি তার দলের ঐতিহ্যবাহী প্রতীক ক্রিকেট ব্যাটও বাতিল করেছে দেশটির নির্বাচন কমিশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

উন্নত প্রযুক্তি সমৃদ্ধ আঙুলের রিং আনছে স্যামসাং, থাকছে যেসব ফিচার

দখিনের সময় ডেস্ক: বছরের প্রথম ‘গ্যালাক্সি আনপ্যাকড’ ইভেন্টে নতুন গ্যালাক্সি এআই প্রযুক্তি এবং গ্যালাক্সি এস২৪ স্মার্টফোন সিরিজের ঘোষণা করেছে স্যামসাং। গতকাল (১৭ জানুয়ারি) আয়োজিত ইভেন্টটির...

অন্যের চার্জার দিয়ে ফোন চার্জ দিয়ে নিজের যে ক্ষতি করছেন

দখিনের সময় ডেস্ক: মোবাইল ফোন আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম অনুষঙ্গ। সবার হাতে হাতেই এখন মোবাইল ফোন। তবে ফোন আলাদা হলেও চার্জারের ক্ষেত্রে অনেকেই চিন্তা করেন...

আইফোনে পাসকোড ব্যবহারে সতর্কতার পরামর্শ

দখিনের সময় ডেস্ক: স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম অনুষঙ্গ। বর্তমানে আইফোনের জনপ্রিয়তাও বেশ। প্রয়োজনীয় প্রিয় ফোনটি চুরি হলে বা হারিয়ে গেলে হতাশ হওয়াটা খুবই স্বাভাবিক।...

আদা বেশি খাওয়ার অপকারিতা

দখিনের সময় ডেস্ক: আদার অনেক উপকারিতার কথা জেনেছেন নিশ্চয়ই। সর্দি-কাশি সারানো থেকে বমি বমিভাব দূর, নানা উপকারে লাগে এই ভেষজ। আবার আমাদের প্রতিদিনের রান্নায়ও ব্যবহার...

Recent Comments