Home লাইফস্টাইল কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যা করবেন

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যা করবেন

দখিনের সময় ডেস্ক:
বাচ্চা থেকে বুড়ো প্রায় সকলেই কোষ্ঠাকাঠিন্যের সমস্যায় ভোগেন। এই সময় যেমন ভুরিভোজও বেশ জমিয়ে হয়, তেমনই গ্যাস-অম্বলও বেশি হয়। কোষ্ঠকাঠিন্য হলে পেট, কোমরে ব্যথা শুরু হয়, ব্যথা হয় মলদ্বারেও। পেট পরিষ্কার হয় না ঠিক মতো। ফলে গ্যাস লেগেই থাকে। খাওয়াদাওয়ায় কোনও রুচি থাকে না।
দীর্ঘ দিন কোষ্ঠকাঠিন্যে ভুগলে কোলন ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। তাই, সুস্থ থাকতে এই শীতে খাওয়াদাওয়া নিয়ে সকলকেরই সচেতন থাকা জরুরি।জেনে নিন, শীতকালীন কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে কী করবেন :
১. ভুসিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এটি প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে এবং ওজনও কমাতে সাহায্য করে। এক গ্লাস পানিতে ২ থেকে ৩ চা চামচ ভুসি কোষ্ঠকাঠিন্যের জন্য সবচেয়ে ভালো ঘরোয়া প্রতিকার।
২. ত্রিফলা কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় দারুণ কার্যকর। রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে এক চামচ ত্রিফলা চূর্ণ এক কাপ গরম পানিতে মিশিয়ে নিন। তার পরে সেটি খেয়ে ফেলুন। সকালে পেট পরিষ্কার হয়ে যাবে।
৩. কালো কিশমিশে অদ্রবণীয় ফাইবার থাকে, যা মল সহজভাবে বেরোতে এবং অন্ত্রকে স্বাভাবিকভাবে কাজ করতে সাহায্য করে। ঘুমানোর আগে চার থেকে পাঁচটি ভেজানো কালো কিশমিশ খান। পরদিন সকালেই তার রেজাল্ট পাবেন!
৪. কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে জোয়ান খেতে পারেন। জোয়ান আমাদের শরীরে গ্যাস্ট্রিক জুস উৎপাদনকে সাহায্য করে, যা হজম প্রক্রিয়ায় উন্নতি ঘটায়। আধা চা চামচ জোয়ান গরম পানিতে ভিজিয়ে পান করুন।
৫. ক্যাস্টর অয়েল কোষ্ঠকাঠিন্যের চিকিৎসায় খুবই কার্যকর। ক্যাস্টর অয়েলে রয়েছে রিসিনোলিক অ্যাসিড, যা শরীর থেকে মল বর্জ্য নির্মূল করতে সহায়তা করে। ঘুমানোর আগে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল কোষ্ঠকাঠিন্য নিরাময়ে কার্যকরী হতে পারে। তবে, গর্ভবতী নারী এবং ঋতুস্রাবের সময় এর ব্যবহার না করাই ভালো।
৬. গবেষণা অনুসারে, নারকেল তেলে রয়েছে মিডিয়াম-চেইন ফ্যাটি অ্যাসিড (গঈঋঅং), যা মলত্যাগকে উদ্দীপিত করে এবং মল নরম করতে সাহায্য করে। তাই, কোষ্ঠকাঠিন্য নিরাময়ে রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে এক টেবিল চামচ নারকেল তেল খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ক্ষুদ্র শিল্পের স্বীকৃতি পেল সুপারির খোলে তৈরি তৈজসপত্র

দখিনের সময় রিপোর্ট: সুপারি গাছের ঝরে যাওয়া খোল দিয়ে তৈরি হচ্ছে গৃহস্থালির নান্দনিক তৈজসপত্র। খোল দিয়ে থালা, বাটি, নাস্তার ট্রে, ঘড়ি, ফটোফ্রেম, বিয়ের কার্ড, ওয়ালমেট...

বন ও পরিবেশ মন্ত্রণালয়ে নিয়োগ

দখিনের সময় ডেস্ক: পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির বিভিন্ন শূন্য পদে ২৬ জনকে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ১৫...

সুপারি গাছের খোলের থালা-বাটি- ডিনার সেট, রপ্তানি হচ্ছে বিদেশেও

দখিনের সময় রিপোর্ট: সুপারি গাছের পাতার খোল দিয়ে বানানো হচ্ছে পরিবেশবান্ধব থালা, বাটি, ডিনার সেট, চামচ। পথচারীরা ব্যতিক্রমী এসব থালা, বাটি দেখছেন, দরদাম করছেন এবং...

উন্নত প্রযুক্তি সমৃদ্ধ আঙুলের রিং আনছে স্যামসাং, থাকছে যেসব ফিচার

দখিনের সময় ডেস্ক: বছরের প্রথম ‘গ্যালাক্সি আনপ্যাকড’ ইভেন্টে নতুন গ্যালাক্সি এআই প্রযুক্তি এবং গ্যালাক্সি এস২৪ স্মার্টফোন সিরিজের ঘোষণা করেছে স্যামসাং। গতকাল (১৭ জানুয়ারি) আয়োজিত ইভেন্টটির...

Recent Comments