Home আন্তর্জাতিক আকাশে এক সারিতে দাঁড়াবে ৬ গ্রহ! কখন দেখা যাবে?

আকাশে এক সারিতে দাঁড়াবে ৬ গ্রহ! কখন দেখা যাবে?

দখিনের সময় ডেস্ক:
মহাজাগতিক দৃশ্য দেখা যাবে পৃথিবী থেকে। মহাকাশে এক সারিতে আসবে সৌরজগতের ৬টি গ্রহ। খালি চোখেই তার বেশিরভাগটা দেখতে পাবেন মানুষ। যন্ত্রের সাহায্য নিলে পুরো দৃশ্যই ঝকঝকে হয়ে উঠবে চোখের সামনে। বাংলাদেশ থেকেও দেখা যাবে এ বিরল দৃশ্য।
বিজ্ঞানীরা জানিয়েছেন, সূর্যের ৬টি গ্রহ কাছাকাছি আসতে চলেছে। এক সারিতে তাদের অবস্থান দেখা যাবে পৃথিবী থেকে। বাংলাদেশ থেকেও দেখা যাবে ওই দৃশ্য। প্রায় এক সারিতে অবস্থান করবে বুধ, মঙ্গল, বৃহস্পতি, ইউরেনাস, নেপচুন এবং শনি।
এক সারিতে একাধিক গ্রহ অবস্থান করলে মহাজাগতিক পরিভাষায় তাকে বলে ‘প্ল্যানেটারি অ্যালাইনমেন্ট’। এতে গ্রহগুলো একে অপরের কাছাকাছি চলে আসে না। তাদের অবস্থান এমন হয়, পৃথিবীর সাপেক্ষে তারা এক সারিতে রয়েছে বলে মনে হয়। ৩ জুন থেকে আকাশে এ দৃশ্য দেখা যেতে পারে। অন্তত এক সপ্তাহ তা দেখতে পাবেন মহাকাশ বিষয়ে উৎসাহীরা।
বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্সের আধিকারিকরা জানিয়েছেন, ৩ জুনের আগেই সূর্যের বেশ কিছুটা কাছাকাছি চলে আসার কথা সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির। তার পাশে বুধ চলে আসবে আর কিছু দিনের মধ্যেই। একে একে অন্য গ্রহগুলোকেও দেখা যাবে ওই সারিতে।
‘প্ল্যানেটারি অ্যালাইনমেন্ট’ দেখার সবচেয়ে ভালো সময় ভোর রাতে, সূর্য ওঠার ঠিক আগে। ওই সময়ে আকাশের পূর্ব দিকে তাকালে শনি গ্রহ দেখা যাবে। হালকা হলুদ আভা থাকবে তাতে। শনির ঠিক নিচে দেখা যাবে লাল আভাযুক্ত মঙ্গল গ্রহকে। পূর্ব দিগন্ত থেকে ১০ ডিগ্রিরও কম উচ্চতায় দেখা যাবে বুধকে। মঙ্গলের সামনে থাকবে বৃহস্পতি। সারির শেষ দিকে থাকবে ইউরেনাস এবং নেপচুন। এই দুটি গ্রহ খালি চোখে দেখা যাবে না। এ ছাড়া, শুক্র গ্রহ সূর্যের অনেক কাছাকাছি থাকায় সেটিও দৃশ্যমান হবে না। তবে ছয় গ্রহের সঙ্গে থাকবে চাঁদও।
বিজ্ঞানীরা জানিয়েছেন, আকাশ মেঘমুক্ত থাকলে, সূর্য ওঠার ২০ মিনিট আগে একে একে গ্রহগুলো পূর্ব দিকে দৃশ্যমান হবে। তবে আবহাওয়া খারাপ থাকলে, আকাশে মেঘ থাকলে তা দেখা যাবে না।
এই ধরনের ‘প্ল্যানেটারি অ্যালাইনমেন্ট’ নিয়ে একটি প্রচলিত ধারণা রয়েছে। অনেকেই বলেন, গ্রহগুলো স্বাভাবিকের চেয়ে বড় আকারে দেখা যাবে। কিন্তু তা সত্য নয় বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। তাদের স্বাভাবিক অবস্থাতেই থাকবে এসব গ্রহ। আকাশ পরিষ্কার থাকলে দেশের সব জায়গা থেকেই এ দৃশ্য দেখা যাবে আগামী কয়েক দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

এইচএসসি পাসেই চাকরি দিচ্ছে ইসলামী ব্যাংক হাসপাতাল

দখিনের সময় ডেস্ক: ইসলামী ব্যাংক হাসপাতাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি কম্পিউটার অপারেটর পদে একাধিক জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ১০ জুলাই থেকেই আবেদন...

এপেক্সে নিয়োগ, পাবেন পিক অ্যান্ড ড্রপসহ অনেক সুবিধা

দখিনের সময় ডেস্ক: এপেক্স ফুটওয়্যার লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির ই-কমার্স (মার্কেটিং) বিভাগ এক্সিকিউটিভ পদে জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ০৯ জুলাই থেকেই...

বেশি এমএএইচ মানেই কি ভালো ব্যাটারি? যা বলছেন বিশেষজ্ঞরা

দখিনের সময় ডেস্ক: বাজার থেকে নতুন ফোন কেনার সময় একজন ক্রেতা পরীক্ষা করে থাকেন তার ফোনে কত এমএএইচের ব্যাটারি ইনস্টল করা আছে। সাধারণত বেশি এমএএইচের...

রাতে আম খেলে কী হয়?

দখিনের সময় ডেস্ক: এখন আমের সময়। বাহারি নাম ও স্বাদের আম পাওয়া যাচ্ছে বাজারে। সেসব আমের স্বাদ না নিলে কি হয়! আম-দুধ দিয়ে ভাত খাওয়া...

Recent Comments