Home শীর্ষ খবর চাকরিতে বয়সসীমা ৩৫ করার আন্দোলন ছড়িয়ে পড়তে পারে সারা দেশে

চাকরিতে বয়সসীমা ৩৫ করার আন্দোলন ছড়িয়ে পড়তে পারে সারা দেশে

দখিনের সময় ডেস্ক:

সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আরও জোরালোভাবে মাঠে নামছেন চাকরিপ্রত্যাশীরা। দাবি না মানা পর্যন্ত মাঠে অবস্থান নেওয়ার ঘোষণা দিয়েছেন তারা। আজকের পর থেকে লাগাতার কর্মসূচি নিয়ে তারা মাঠে থাকবেন। ঢাকার বাইরেও মহাসমাবেশ কর্মসূচি পালনের পরিকল্পনা রয়েছে তাদের। ফলে আন্দোলন ছড়িয়ে পড়তে পারে সারা দেশে। খবরসূত্র: খবরের কাগজ।

সোমবার (৩০ সেপ্টেম্বর) ‘চাকুরীতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে সমন্বয় পরিষদ’-এর ব্যানারে রাজধানীর শাহবাগে বেলা ১১টায় মহাসমাবেশ করবেন চাকরিপ্রত্যাশীরা।  চাকরিপ্রত্যাশীদের অনেকেই বৈষম্যবিরোধী আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। বৈষম্যবিরোধী আন্দোলনের ব্যানারে সাধারণ শিক্ষার্থীরাও এই কর্মসূচিতে অংশ নেবেন বলে প্রত্যাশা সরকারি চাকরিপ্রার্থীদের।

সংশ্লিষ্টদের দেওয়া তথ্যে জানা গেছে, দাবি আদায়ের লক্ষ্যে ইতোমধ্যে ৬৪ জেলায় সমন্বয়ক টিম গঠন করে দায়িত্ব দেওয়া হয়েছে। আজ প্রতিটি জেলার সমন্বয়করা মহাসমাবেশে অংশ নেবেন। চাকরিপ্রত্যাশীরা শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে দাবি আদায় করতে চান। তবে দাবি আদায় না হলে আন্দোলনের পরিধি বাড়িয়ে সারা দেশের জেলা ও মহানগরে সমাবেশ করার পরিকল্পনাও রয়েছে এই পরিষদের। তবে সেটা অরাজনৈতিকভাবে করবেন সমন্বয়করা। তারা বলছেন, আজকে যারা শিক্ষার্থী। আগামীতে তারা চাকরিপ্রত্যাশী। তাই তাদের প্রত্যাশা, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার আন্দোলনে শিক্ষার্থীরাও স্বেচ্ছায় অংশ নেবেন।

সমন্বয়করা বলছেন, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে ১২ বছর ধরে আন্দোলন করে আসছেন চাকরিপ্রত্যাশীরা। আওয়ামী লীগ সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর দাবি বাস্তবায়নের স্বপ্ন দেখছেন তারা। তাদের দাবির পরিপ্রেক্ষিতে চাকরির বয়স ৩৫ বছর করার প্রস্তাব করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর এবং অবসরের বয়সসীমা ৬৫ বছরে উন্নীতকরণের বিষয়ের সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মপরিধির সম্পৃক্ততা থাকায় সদয় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চাকরিপ্রার্থীদের অভিযোগ, আওয়ামী সরকারের আমলে অনেকের যোগ্যতা থাকা সত্ত্বেও দলীয়করণের কারণে সরকারি চাকরিতে সুযোগ পাননি। আওয়ামী লীগ নেতাদের সুপারিশ না থাকায় অনেকে বঞ্চিত হয়েছেন। স্বৈরাচারী কায়দায় দলীয় বিবেচনায় নিয়োগ দেওয়ায় মেধাবী যুবসমাজকে কোটার আবরণে বঞ্চিত করাসহ কোনো কোনো ক্ষেত্রে মিথ্যা মামলায় জড়িয়ে কিংবা রাজাকারের সন্তান, ভিন্নমতাবলম্বী তকমা দিয়ে বিভিন্ন অপকৌশলে সরকারি চাকরিতে প্রবেশের সুযোগ থেকে বঞ্চিত করায় বৈষম্যহীন, মেধাভিত্তিক ও যোগ্যতাভিত্তিক নিরপেক্ষ প্রশাসন গড়া সম্ভব হয়নি। টানা প্রায় ১৬ বছরের শাসনামলে আমরা এমনটি দেখেছি। ইতোমধ্যে আমাদের অনেকের চাকরির বয়স পার হয়ে গেছে। সরকার পটপরিবর্তনের পর থেকে বঞ্চিতরা একটা আশার আলো দেখছেন। বর্তমান সরকার চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করবে, এটাই তাদের প্রত্যাশা। বহির্বিশ্বে এমন নজির আছে।

ঢাকা বিভাগে ১৩টি জেলা সমন্বয়কদের মধ্যে একজন মো. মারুফ বলেন,রাষ্ট্রের দায়িত্বরত উপদেষ্টারা আমাদের দাবি প্রজ্ঞাপন আকারে না দেওয়া পর্যন্ত আমরা মাঠ ছাড়ব না।’ আন্দোলনের রূপরেখার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘ইন্টারনালভাবে আমরা যারা আছি- আমরাই অর্থ সংগ্রহ করে নিজেরা কাজ করছি। বাইরের কারও অর্থ আমরা সংগ্রহ করছি না।

চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার সমন্বয়কদের একজন মো. আরিফ বলেন,  রাষ্ট্র যতক্ষণ পর্যন্ত প্রজ্ঞাপন জারি করে বাস্তবায়ন না করবে, ততক্ষণ পর্যন্ত আমরা মাঠ ছাড়ব না। আমাদের এই আন্দোলন দীর্ঘদিনের। আমরা ঢাকায় মহাসমাবেশের মাধ্যমে কর্মসূচি শুরু করেছি। দাবি আদায় না হলে আমাদের কর্মসূচি সারা দেশে চাকরিপ্রার্থীরা দাঁড়িয়ে যাবেন। আমাদের সে বিষয়ে কর্মপরিকল্পনা হচ্ছে। সমন্বয়ক রিজওয়ানা বলেন, লাগাতার কর্মসূচি নিয়ে আমরা মাঠে থাকব। দাবি আদায় না হওয়া পর্যন্ত মাঠ ছাড়ব না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

নৌ-পরিবহন সচিব হলেন ড. মতিউর রহমান

দখিনের সময় ডেস্ক:  নৌ-পরিবহন সচিব হয়েছেন ড. এ কে এম মতিউর রহমান। এর আগে তিনি অতিরিক্ত সচিব হিসেবে চেয়ারম্যান, বিআইডব্লিউটিস ‘র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন...

শফিক রেহমানের গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার, যেতে হচ্ছে না জেলে

দখিনের সময় ডেস্ক: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টা মামলায় সাংবাদিক শফিক রেহমানের গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার করেছেন আদালত। সোমবার (৩০...

ভয়াবহ খবর দিলেন নির্বাচন কমিশন সচিব

দখিনের সময় ডেস্ক: নির্বাচন কমিশন (ইসি) সচিব শফিউল আজিম বলেছেন, দ্বৈত ভোটার হবার ক্ষেত্রে অনেকে পায়ের আঙুলের ছাপ দেয়। এ ধরনের দুর্নীতি-অনিয়ম মানা হবে না।...

সংস্কারের আগে রাজনৈতিক দলের সঙ্গে বসবে সরকার, জানালেন প্রেস সচিব

দখিনের সময় ডেস্ক: পুরোদমে সংস্কার শুরু করার আগে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সাথে আরেকদফা আলোচনা করা হবে বলে জানিয়েছেন অন্তর্র্বতী সরকারের প্রেস সচিব শফিকুল আলম। তিনি...

Recent Comments