Home সারাদেশ লকডাউনে মাদকের হাট জমজমাট , অনলাইনে চলছে বেচাকেনা

লকডাউনে মাদকের হাট জমজমাট , অনলাইনে চলছে বেচাকেনা

দখিনের সময় ডেস্ক :
কুমিল্লায় লকডাউনে চাঙ্গা হয়ে উঠেছে মাদকের সিন্ডিকেটগুলো। জেলার করোনা পরিস্থিতি দিন দিন যতই অবনতির দিকে যাচ্ছে ততই লকডাউন কার্যকরে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বৃদ্ধি পাচ্ছে। আইন প্রয়োগকারী সংস্থার এমন দুর্বল সুযোগকে ভালোভাবে কাজে লাগাচ্ছে মাদক ব্যবসায়ী সিন্ডিকেটগুলো।

বিশেষ করে জেলার বিভিন্ন এলাকায় অনলাইনে চলছে মাদকের রমরমা ব্যবসা। এদিকে র‌্যাব, পুলিশের অভিযানে প্রতিদিনই বড় বড় মাদকের চালান আটক হলেও অনলাইনে সাপ্লাই দেয়া ছোট কারবারিগুলো রয়ে যাচ্ছে ধরা ছোঁয়ার বাইরে। তবে জেলা পুলিশের একাধিক সাইবার টিম এসব মাদক ব্যবসায়ীসহ অনলাইনে অপরাধী চক্রকে শনাক্ত করতে কাজ করছে বলে জানা গেছে।

গোপন অনুসন্ধানে জানা যায়, কুমিল্লার ৫টি গুরুত্বপূর্ণ উপজেলার সঙ্গে রয়েছে ভারতের সীমান্ত। বাংলাদেশ ভারতের সীমান্ত এলাকার গীরিপথ দিয়ে প্রতিদিনই আসছে মাদকের চালান। বিশেষ করে জেলার চৌদ্দগ্রাম, সদর দক্ষিণ, বুড়িচং, ব্রাহ্মণপাড়া উপজেলার প্রায় ৩৮টি চোরাই পথে রাতে আধারে আসছে গাঁজা, ফেনসিডিল, ইয়াবাসহ নানা ধরনের মাদক। তবে কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ এ জেলায় যোগদানের পর কমেছে পুলিশের দুর্নীতি এবং মাদকের অবাধ বাণিজ্য।

তিনি যোগদানের পর গত ৭ মাসে ৪ টন গাঁজা, দেড় লাখ পিছ ইয়াবা, সাড়ে ৮ হাজার বোতল ফেনসিডিলসহ নানা ধরনের প্রায় সাড়ে ১১ কোটি টাকার মাদক উদ্ধার এবং ২ হাজার ১৬৬ জন মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছেন। কিন্তু সম্প্রতি করোনার মহামারী রোধে লকডাউন কার্যকরে কাজ করছে পুলিশ। আর এ সুযোগে মাদক ব্যবসায়ীরা অনেকটাই সুযোগ পেয়েছে। মাদকের কারবারে এখন ব্যবহার করা হচ্ছে অনলাইন প্ল্যাটফর্ম। ফেক আইডির ফেসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভাইভারসহ নানা ধরনের সফটওয়্যার ব্যবহার করে তারা মাদকের বেচা কেনা চালিয়ে যাচ্ছে।

এদিকে পুলিশ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বড় বড় কারবারিদের আটক করতে পারলেও সাইবার মাদক ব্যবসায়ীরা এখনো ধরা ছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে। এ ছাড়া এসব মাদক বিক্রিতে সিএনজি, মোটর সাইকেল এবং বহনে নারীদেরকেও ব্যবহার করা হচ্ছে। তবে করোনার উপদ্রব হ্রাস পেলে পুলিশের সাইবার টিমগুলো এ ধরনের অনলাইন মাদক ব্যবসায়ীদেরকে নজরদারি এবং শনাক্ত করে আইনের আওতায় আনবে বলে জানা গেছে।

জেলার বুড়িচং উপজেলার লড়িবাগ, ছয়গ্রাম, পাহাড়পুর, খাড়েরা এলাকায় চলছে অনলাইনে মাদকের বেচা কেনা। জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল, দেবীদ্বার উপজেলার এগারো গ্রাম, জাফরগঞ্জ, বাগুর এলাকায় সক্রিয় অনলাইনে ইয়াবা বেচা কেনার সিন্ডিকেট। মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ এলাকায় রয়েছে অনলাইন মাদকের বিশাল হাট। এ এলাকায় শীর্ষ মাদক কারবারিরা বসে থাকেন এসি রুমে। আর ক্রেতারা আশপাশের বিভিন্ন এলাকা থেকে অনলাইনে যোগাযোগ করে মোটরসাইকেল নিয়ে আসলে অচেনা শিশু, কিশোর ও নারীদের মাধ্যমে পৌঁছে দেয়া হয় ইয়াবা, ফেনসিডিল।

এছাড়া জেলার হোমনায় বেপরোয়া অনলাইন মাদক সিন্ডিকেট। উপজেলার পঞ্চবটি, সাদ্দামবাজার, জয়পুর, বাবরকান্দি, রামকৃষ্ণপুর, ঘনিয়ারচর, আছাদপুর, জয়নগর, ফতেরকান্দি মনিপুর, ভাষানিয়া, ওমরাবাদ, রঘুনাথপুর চন্ডিপুর, নয়াকান্দিতে চলছে অনলাইন মাদকের কারবার। করোনাভাইরাসে লকডাউনে পুলিশের ব্যস্ততার ফাঁকে জেলার মাদক কারবারিরা অনেকটাই অবাধে বেচা-বিক্রির সুযোগ পেয়েছে। এ কাজে নিরাপদ প্ল্যাটফর্ম হিসেবে অনলাইন মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments