Home জাতীয় আপিল নিষ্পত্তির আগে দুই আসামির ফাঁসি দেয়া হয়নি : আইনমন্ত্রী

আপিল নিষ্পত্তির আগে দুই আসামির ফাঁসি দেয়া হয়নি : আইনমন্ত্রী

দখিনের সময় ডেস্ক :

আপিল নিষ্পত্তির আগে যশোর কারাগারে দুই আসামির ফাঁসি কার্যকরের তথ্য সঠিক নয় বলে দাবি করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (৪ঠা নভেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে সংবাদিকদের এ কথা বলেন তিনি। আইনমন্ত্রী বলেন, যাদের মৃত্যদণ্ড কার্যকর হয়েছে তাদের বিচারিক আদালতে দেয়া ফাঁসির রায় উচ্চ আদালতেও বহাল রাখা হয়। রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদনও নাকচ হয়। তারপর ফাঁসির রায় কার্যকর হয়েছে। প্রাণ ভিক্ষার জন্য রাষ্ট্রপতির কাছে করা আবেদন নাকচ হওয়ার পর একবার ফাঁসি কার্যকরের তারিখ নির্ধারণ করা হলেও তা স্থগিত করা হয়।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন কাউকে হয়রানি করার জন্য নয়, এটি প্রয়োগে আরও সতর্ক থাকবে সরকার। এর আগে, নিয়ম না মেনে দেশের ইতিহাসে প্রথমবারের মতো আপিল নিষ্পত্তির আগেই দুই আসামির মৃত্যুদণ্ড কার্যকরের অভিযোগ ওঠে চুয়াডাঙ্গা কারাকর্তৃপক্ষের বিরুদ্ধে। আইন অনুযায়ী, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলার কোনও পক্ষ যদি আপিল দায়ের করে সে ক্ষেত্রে তা নিষ্পত্তির জন্য অপেক্ষা করতে হয় কারা কর্তৃপক্ষকে।

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৪ সালের ২৮ জুন একই এলাকার সাবেক ইউপি মেম্বার মো. মনোয়ার হোসেন খুন হন। ওই ঘটনায় তার চাচাতো ভাই মো. অহিমউদ্দিন বাদী হয়ে ২৬ জনের বিরুদ্ধে মামলা করেন। মামলার এজাহারে মোকিম ও ঝড়ুর নাম আসে। পরে ২০০৮ সালের ১৭ এপ্রিল এ মামলার বিচারে তিন জনের মৃত্যুদণ্ডাদেশ, দুই জনকে যাবজ্জীবন ও অপর আসামিদের খালাস দেন চুয়াডাঙ্গার অতিরিক্ত দায়রা জজ আদালত-২। মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্তরা হলেন—একই ইউনিয়নের তৎকালীন ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, মোকিম ও ঝড়ু।

বিচারিক আদালতের রায়ের পর নিয়ম অনুসারে আসামিদের মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য মামলাটি হাইকোর্টে আসে। মামলার ডেথ রেফারেন্স নম্বর ছিল ৩৯/২০০৮। শুনানি নিয়ে হাইকোর্ট মোকিম ও ঝড়ুর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে ২০১৩ সালের ৭ জুলাই ও ৮ জুলাই মামলার রায় ঘোষণা করেন। বাকি আসামিদের খালাস দেন।

পরে মোকিম আপিল বিভাগে আপিল দায়ের করেন। এরপর কেটে গেছে আট বছর। দীর্ঘ সময় পর সম্প্রতি মামলাটি শুনানির জন্য আপিল বিভাগের কার্যতালিকায় উঠেছে। মামলাটি শুনানির জন্য তালিকায় ওঠার পর দরিদ্র মোকিমের পরিবারের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, আপিল নিষ্পত্তির আগেই ২০১৭ সালে মোকিমের ফাঁসি কার্যকর করেছে কারা কর্তৃপক্ষ। এমনকি অপর আসামি ঝড়ুর মৃত্যুদণ্ডও কার্যকর করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে, বুধবার ‘আপিল নিস্পত্তির আগেই যশোর কারাগারে ২০১৭ সালে দুই আসামির ফাঁসি কার্যকর হয়েছে’-এমন খবরে যশোর কেন্দ্রীয় কারাগারসহ সারা দেশে তোলপাড় সৃষ্টি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments