Home শীর্ষ খবর ২১ আগস্টের গ্রেনেড হামলার তারেক রহমানসহ ১৪ আসামি এখনো পলাতক

২১ আগস্টের গ্রেনেড হামলার তারেক রহমানসহ ১৪ আসামি এখনো পলাতক

দখিনের সময় ডেস্ক

ভয়াল ২১ আগস্টের গ্রেনেড হামলার আসামদের মধ্যে তারেক রহমানসহ ১৪ জন এখনও পলাতক। ২০১৮ সালের ১০ অক্টোবর এ মামলায় রায় প্রদানের সময়ও তারেক রহমানসহ ১৫ আসামি পলাতক ছিলেন। এদিকে খালেদা জিয়ার ভাগ্নে ডিউকসহ ৯ সরকারি কর্মকর্তা দণ্ড ভোগ করে কারামুক্ত হয়েনে।

আওয়ামী লীগের সমাবেশে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার মোট আসামি ৫২ জন। তাদের মধ্যে জামায়াত নেতা আলী আহসান মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায়। এ ছাড়া ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার মামলায় হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান ও শরিফ শাহেদুল ইসলাম বিপুলের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। যে কারণে এই ৩ আসামিকে বিচারকালই অব্যাহতি দেন ট্রাইব্যুনাল। এতে ২১ আগস্ট গ্রেনেড হামলার দুই মামলায় মোট আসামির সংখ্যা দাঁড়ায় ৪৯ জন। যাদের মধ্যে বিএনপির তারেক রহমানের নামও রয়েছে।

রায়ের পর জামিনে থাকা দুই আসামি পুলিশের সাবেক ডিআইজি খান সাইদ হাসান এবং ডিএমপির সাবেক ডিসি (পূর্ব) ওবায়দুর রহমান খান ২০১৯ সালের ২৮ জানুয়ারি আদালতে আত্মসমর্পণ করলে তাদের কারাগারে পাঠানো হয়। এ ছাড়া যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি মো. ইকবালকে গত বছর ২২ ফেব্রুয়ারি রাজধানীর দিয়াবাড়ি থেকে গ্রেপ্তার করে পাঠানো হয় কারাগারে। এরই ধারাবাহিকতায় গত ১৪ এপ্রিল র‌্যাব-২ কিশোরগঞ্জের ভৈরব এলাকা থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুফতি শফিকুর রহমানকে গ্রেপ্তার করে।

গোয়েন্দা সূত্র অনুযায়ী পলাতক আসামিদের মধ্যে তারেক রহমান ২০০৮ সাল থেকে লন্ডনে আছেন। আর মামলাটিতে কারাবন্দি সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিন আহমেদ ও আরেক ভাই বাবু ওরফে রাতুল বাবু বর্তমানে দক্ষিণ আফ্রিকায় রয়েছেন। বিএনপি নেতা ও সাবেক এমপি কাজী মোফাজ্জল হোসেন কায়কোবাদ সৌদি আরবে আছেন। মামালার আরেক আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিস চৌধুরী পলাতক অবস্থায় ২০২০ সালের সেপ্টেম্বর মারা গেছেন মর্মে দাবি করেছেন তার আত্মীয়স্বজনরা।

গোয়েন্দা সূত্রগুলো আরও জানায়, মামলার আসামি দুজন সরকারি কর্মকর্তা মেজর জেনারেল (অব) এটিএম আমিন এবং লেফটেন্যান্ট কর্নেল (অব) সাইফুল ইসলাম জোয়ার্দার এখন দুবাইয়ে অবস্থান করছেন। যদিও কোনো সূত্র দাবি করেছে, এটিএম আমিন বর্তমানে যুক্তরাষ্ট্রে আছেন। এ ছাড়া ভারতে গ্রেপ্তার হয়ে দেশটির তিহার জেলে রয়েছেন দুই আসামি মহিবুল মুক্তাকিন ওরফে মুক্তাকিন ও আনিসুল মুরসালিন ওরফে মুরসালিন।

অন্যদিকে জঙ্গি গ্রুপ হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হাই, খলিলুর রহমান, জাহাঙ্গীর আলম ওরফে বদর, মাওলানা লিটন ওরফে জোবায়ের ওরফে দেলোয়ার পাকিস্তানে আত্মগোপনে আছেন বলে জানা গেছে। আর মৃত্যুদণ্ডপ্রাপ্ত হানিফ এন্টারপ্রাইজের মালিক মোহাম্মাদ হানিফের অবস্থান সম্পর্কে জানা যায়নি।

তবে এরই মধ্যে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় দণ্ডিত সাবেক তিন আইজিপিসহ ৯ সরকারি কর্মকর্তা দণ্ডভোগ করে কারামুক্ত হয়েছেন। সাজাভোগ শেষে বিভিন্ন সময় তারা সবাই কারামুক্ত হন বলে জানা গেছে। কারামুক্ত এই কর্মকর্তারা হলেন- সাবেক আইজিপি আশরাফুল হুদা ও শহিদুল হক, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ভাগ্নে লেফটেন্যান্ট কমান্ডার (অব) সাইফুল ইসলাম ডিউক, ঢাকা মহানগর পুলিশের সবেক ডিসি (পূর্ব) ওবায়দুর রহমান, সবেক ডিসি (দক্ষিণ) খান সাইদ হাসনাত, সাবেক অতিরিক্ত আইজিপি পরবর্তীতে আইজিপি (অব) খোদা বক্স চৌধুরী, সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সাবেক সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, সাবেক এএসপি আব্দুর রশীদ। মামলায় রায় প্রদানের সময় তিন সাবেক আইজিপিসহ ১১ সরকারি কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল। এখনো কারাভোগ করছেন লেফটেন্যান্ট কর্নেল (অব) সাইফুল ইসলাম জোয়ারদার ও মেজর জেনারেল (অব) এটিএম আমিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

দাঁতে ব্যথা দূর করার ঘরোয়া উপায়

দখিনের সময় ডেস্ক: দাঁতের ক্ষয়, চোয়াল বা দাঁতের মধ্যে সংক্রমণ, মাড়ির রোগ বা আঘাতের মতো বিভিন্ন কারণে দাঁত ব্যথা হতে পারে। এই ব্যথা দৈনন্দিন সব...

শেখ হাসিনা আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন: সোহেল তাজ

দখিনের সময় ডেস্ক: সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল বলেছেন, শেখ হাসিনা আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, বাংলাদেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।...

১৮ মাসের মধ্যে নির্বাচন হতে অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী: জেনারেল ওয়াকার-উজ-জামান

দখিনের সময় ডেস্ক: সেনাপ্রধান বলেছেন রাষ্ট্রের প্রয়োজনীয় সংস্কার করে ১৮ মাসের মধ্যে যেন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে, সে জন্য অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী।‘যাই হোক...

Recent Comments