Home লাইফস্টাইল ডায়াবেটিক রোগীরা কি গুড় খেতে পারবে?

ডায়াবেটিক রোগীরা কি গুড় খেতে পারবে?

দখিনের সময় ডেস্ক:
শীতকালে রুটি দিয়ে গুড় খেতে অনেকেই পছন্দ করে। পিঠা তৈরিতে এর ব্যবহার তো আছেই । খেজুর গুড়ের পায়েস তো অমৃত। মিষ্টি খাবার ডায়াবেটিক রোগীদের জন্য খুব ভালো নয় আমরা জানি। গুড় নিরাপদ বলে মনে করা হয়, কারণ আখের রসে পাওয়া সব খনিজ ও ভিটামিন এতে থাকে। কিন্তু দুর্ভাগ্যবশত অনেকে টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিক রোগীদের জন্য মিষ্টির বিকল্প হিসেবে সুপারিশ করেন গুড়। সেটাও কোনো বৈজ্ঞানিক প্রমাণ ছাড়াই।
এ বিষয়ে আলোচনা করে ভারতের গ্ল্যামিও হেলথের সহ-প্রতিষ্ঠাতা ডাক্তার প্রীত পাল সিং জানিয়েছেন, ডায়াবেটিক রোগীরা তাদের খাদ্যতালিকায় গুড় রাখতে পারবেন কি না।
গুড়ের অনেক ঔষধি গুণ রয়েছে। গুণের মধ্যে রয়েছে রক্তচাপ নিয়ন্ত্রণ, চাপ কমানো এবং হজমের উন্নতি করা। কিন্তু এর মধ্যে প্রায় ৬৫ থেকে ৮৫ শতাংশ সুক্রোজ থাকে। যে কারণে ডায়াবেটিক রোগীদের সম্পূর্ণরূপে এড়িয়ে চলা উচিত।
একজন ডায়াবেটিক রোগীর আদর্শ খাদ্যের মধ্যে কম গ্লাইসেমিকযুক্ত খাবার থাকা উচিত। কিন্তু গুড়ে খুব বেশি পরিমাণে গ্লাইসেমিক থাকে। খাওয়ার সঙ্গে সঙ্গেই দ্রুত রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এতে কিডনি রোগ, হৃদরোগ এবং অঙ্গ-প্রত্যঙ্গ কাজ করা বন্ধ করে দিতে পারে, যা গুরুতর স্বাস্থ্যের সমস্যা। বিশেষ করে টাইপ ২ ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে। ১০০ গ্রাম গুড়ে আছে ৩৮৩ ক্যালোরি, ৬৫-৮৫ গ্রাম সুক্রোজ এবং ১০-১৫ গ্রাম ফ্রুক্টোজ এবং গ্লুকোজ।
সংক্ষেপে বলতে গেলে, আপনি যদি পুরোপুরি সুস্থ হন এবং আপনার রক্তে শর্করার সমস্যা না থাকে, তবে আপনি গুড় চিনির বিকল্প হিসেবে খেতে পারেন। কিন্তু যদি ডায়াবেটিস থাকে, তবে অবশ্যই গুড় পুরোপুরি এড়িয়ে চলতে হবে।
ডায়াবেটিসের সঙ্গে ভালোভাবে বেঁচে থাকার সর্বোত্তম পন্থা হলো রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখা। তাই খাদ্যতালিকায় খাবার অন্তর্ভুক্ত করার আগে ডায়াবেটিক রোগীদের গ্লাইসেমিক সূচক বিবেচনা করতে হবে। সবচেয়ে ভালো হয় একজন ডায়াবেটিস বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেওয়া।
সূত্র : ইন্ডিয়া ডটকম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

Recent Comments