Home শীর্ষ খবর অগ্নিঝুঁকিতে সব বিমানবন্দরে সতর্কতা

অগ্নিঝুঁকিতে সব বিমানবন্দরে সতর্কতা

দখিনের সময় ডেস্ক:
অগ্নিঝুঁকি মোকাবিলায় স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ স্থাপনা হিসেবে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের সব বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়েছে। রাজধানী ঢাকাসহ সারাদেশে একের পর এক অগ্নিকা-ের ঘটনা ঘটছে। তীব্র দাবদাহে পুড়ছে সারাদেশ। হতাহতের ঘটনা না ঘটলেও বিপুল অংকের আর্থিক ক্ষতি হচ্ছে। বঙ্গবাজার, নিউমার্কেটে আগুনের একদিন পর গতকাল সোমবার রাজধানীর উত্তরার হাউসবিল্ডিং এলাকায় বিজিবি মার্কেটে অগ্নিকাণ্ড ঘটেছে। বড় মার্কেট বা গুদামে আগুন লাগার ঘটনাই বেশি। বিষয়টি ভাবিয়ে তুলেছে সরকারের সংশ্লিষ্টদের।
অগ্নিঝুঁকি মোকাবিলায় প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) চিঠি দিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।  রবিবার(১৬ এপ্রিল) এ বিষয়ে বেবিচককে শাহজালাল বিমানবন্দরে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।
দেশের সব বিমানবন্দরের অধীনে আমদানি-রপ্তানি কার্গো ভিলেজের গুদামে জীবন রক্ষাকারী ওষুধ, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পণ্য, শিল্পের কাঁচামালসহ বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ সংরক্ষিত রয়েছে। এগুলোতে যে কোনো সময় আগুন লেগে বড় ধরনের ক্ষয়ক্ষতির ঘটনা ঘটতে পারে। তাই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের সব বিমানবন্দর এবং এর আওতাধীন কার্গো ভিলেজের গুদামগুলোকে অগ্নিকা- থেকে সুরক্ষার জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে বেবিচককে।
এ ছাড়া অগ্নিনির্বাপণ ব্যবস্থা জোরদার ও সুনিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ঢাকা কাস্টম হাউসের অধীনে বিমান, এয়ারফ্রেইট ও আমদানি ও রপ্তানি কার্গো ভিলেজের বিভিন্ন গুদামে রাজস্ব আদায়যোগ্য ও মূল্যবান পণ্যসামগ্রী সংরক্ষিত আছে। এ ছাড়া জীবনরক্ষাকারী ওষুধ, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পণ্য, শিল্পের কাঁচামালসহ বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ সংরক্ষিত করেছে। এসব মালামাল সুরক্ষার জন্য বেবিচককে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।
চিঠিতে ঢাকা কাস্টমসের কমিশনার একেএম নরুল হুদা আজাদ চিঠিতে আরও উল্লেখ করেন, সিভিল এভিয়েশন অথরিটির নিয়ন্ত্রণাধীন কাস্টম হাউস, ঢাকার এয়ার হাউসগুলোতে অগ্নিঝুঁকির মাত্রা অনেক বেশি এবং এতে সরকারি রাজস্বও ঝুঁঁকির সম্মুখীন। তাই অগ্নিদুর্ঘটনার কবল থেকে কার্গো কমপ্লেক্স, কার্গো ভিলেজসহ সার্বিক এলাকার নিরাপত্তার স্বার্থে অগ্নিনির্বাপণ ব্যবস্থা জোরদার ও সুনিশ্চিত করতে বলা হয় চিঠিতে।
বেবিচকের অগ্নিনির্বাপক বিভাগের সহকারী পরিচালক রফিকুল ইসলাম বলেন, দেশের সব বিমানবন্দরে সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। আমাদের প্রস্তুতিও আছে। এ ছাড়া ঢাকার বাইরের বিমানবন্দরগুলোতে কোনো দুর্ঘটনা না ঘটে, সে বিষয়ে বেবিচক নির্দেশনা দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

দাঁতে ব্যথা দূর করার ঘরোয়া উপায়

দখিনের সময় ডেস্ক: দাঁতের ক্ষয়, চোয়াল বা দাঁতের মধ্যে সংক্রমণ, মাড়ির রোগ বা আঘাতের মতো বিভিন্ন কারণে দাঁত ব্যথা হতে পারে। এই ব্যথা দৈনন্দিন সব...

শেখ হাসিনা আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন: সোহেল তাজ

দখিনের সময় ডেস্ক: সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল বলেছেন, শেখ হাসিনা আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, বাংলাদেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।...

১৮ মাসের মধ্যে নির্বাচন হতে অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী: জেনারেল ওয়াকার-উজ-জামান

দখিনের সময় ডেস্ক: সেনাপ্রধান বলেছেন রাষ্ট্রের প্রয়োজনীয় সংস্কার করে ১৮ মাসের মধ্যে যেন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে, সে জন্য অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী।‘যাই হোক...

Recent Comments