Home লাইফস্টাইল শীতে পায়ের গোড়ালি ফাটা থেকে মুক্তি পেতে ব্যবস্থা নিন এখনই

শীতে পায়ের গোড়ালি ফাটা থেকে মুক্তি পেতে ব্যবস্থা নিন এখনই

দখিনের সময় ডেস্ক:
ঋতু পরিবর্তনের পালাক্রমে শীত আসন্ন, ক’দিন বাদেই দেখা মিলবে। প্রকৃতির সেই প্রভাব পড়ে মানুষের ওপরও। এই সময় ত্বক হয়ে ওঠে শুষ্ক, রুক্ষ ও খসখসে। তাছাড়াও অনেকের পায়ের গোড়ালি ফেটে যায়। তবে একটু সচেতনতা আর একটু বাড়তি যত্ন নিলে সারা বছরই কিন্তু আপনার পা কোমল ও সুন্দর থাকবে।
তাহলে জেনে নিন শীতে পায়ের যত্ন নেবেন যেভাবে-
১. বাহির থেকে ফিরে কিছুক্ষণ উষ্ণ পানিতে পা ডুবিয়ে বসে থাকুন। এই উষ্ণ পানিতে বাথ সল্ট, লেবুর রস, গোলাপের পানি ইত্যাদি মিশিয়ে নিতে পারেন। এতে পায়ের চামড়া নরম হবে এবং নখের কোণে জমে থাকা ময়লা উঠে যাবে। পাশাপাশি নখের কিউটিকলগুলোও নরম হয়ে যাবে। এছাড়াও পায়ের দুর্গন্ধ দূর করতেও সাহায্য করবে।
২.পায়ের ত্বক এক্সফোলিয়েট করা জরুরি। এতে পায়ের দাগছোপ, ট্যান ও মরা চামড়া উঠে যায়। হিমালয়ান পিঙ্ক সল্টের সঙ্গে এসেনশিয়াল অয়েল ও গোলাপের পানি মিশ্রণ করে ফুট স্ক্রাব বানিয়ে নিতে পারেন। এটি পায়ের পাতায় রক্ত সঞ্চালনেও সাহায্য করবে।
৩. পা পরিষ্কারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অত্যধিক শুষ্ক ত্বক ফাটা গোড়ালির প্রধান কারণ। রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই পায়ে ময়েশ্চারাইজার মাখুন। শীতকালে পেট্রোলিয়ামজাত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
৪. শীতকালে পা ঢাকা জুতা ব্যবহার করুন। এতে পা অনেক বেশি সুরক্ষিত থাকবে। ফাটা গোড়ালি ময়লা, জীবাণুর সংস্পর্শে এলে সংক্রমণের ঝুঁকি বাড়ে।
৫. গোড়ালি ফাটা থেকে মুক্তি পেতে প্রতিদিন রাতে ঘুমানোর আগে ঘি মাখুন। যা আপনার পাকে শুষ্কতার হাত থেকে রক্ষা করবে। পাশাপাশি রাতে ভালো ঘুমেও সাহায্য করবে।
৬. ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তি পেতে পায়ে কলার খোসা ঘষতে পারেন। এছাড়া কলার প্যাকও গোড়ালির যত্ন নেয়। কিংবা মধু ব্যবহারে গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

উন্নত প্রযুক্তি সমৃদ্ধ আঙুলের রিং আনছে স্যামসাং, থাকছে যেসব ফিচার

দখিনের সময় ডেস্ক: বছরের প্রথম ‘গ্যালাক্সি আনপ্যাকড’ ইভেন্টে নতুন গ্যালাক্সি এআই প্রযুক্তি এবং গ্যালাক্সি এস২৪ স্মার্টফোন সিরিজের ঘোষণা করেছে স্যামসাং। গতকাল (১৭ জানুয়ারি) আয়োজিত ইভেন্টটির...

অন্যের চার্জার দিয়ে ফোন চার্জ দিয়ে নিজের যে ক্ষতি করছেন

দখিনের সময় ডেস্ক: মোবাইল ফোন আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম অনুষঙ্গ। সবার হাতে হাতেই এখন মোবাইল ফোন। তবে ফোন আলাদা হলেও চার্জারের ক্ষেত্রে অনেকেই চিন্তা করেন...

আইফোনে পাসকোড ব্যবহারে সতর্কতার পরামর্শ

দখিনের সময় ডেস্ক: স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের অন্যতম অনুষঙ্গ। বর্তমানে আইফোনের জনপ্রিয়তাও বেশ। প্রয়োজনীয় প্রিয় ফোনটি চুরি হলে বা হারিয়ে গেলে হতাশ হওয়াটা খুবই স্বাভাবিক।...

আদা বেশি খাওয়ার অপকারিতা

দখিনের সময় ডেস্ক: আদার অনেক উপকারিতার কথা জেনেছেন নিশ্চয়ই। সর্দি-কাশি সারানো থেকে বমি বমিভাব দূর, নানা উপকারে লাগে এই ভেষজ। আবার আমাদের প্রতিদিনের রান্নায়ও ব্যবহার...

Recent Comments