Home লাইফস্টাইল শীতে পায়ের গোড়ালি ফাটা থেকে মুক্তি পেতে ব্যবস্থা নিন এখনই

শীতে পায়ের গোড়ালি ফাটা থেকে মুক্তি পেতে ব্যবস্থা নিন এখনই

দখিনের সময় ডেস্ক:
ঋতু পরিবর্তনের পালাক্রমে শীত আসন্ন, ক’দিন বাদেই দেখা মিলবে। প্রকৃতির সেই প্রভাব পড়ে মানুষের ওপরও। এই সময় ত্বক হয়ে ওঠে শুষ্ক, রুক্ষ ও খসখসে। তাছাড়াও অনেকের পায়ের গোড়ালি ফেটে যায়। তবে একটু সচেতনতা আর একটু বাড়তি যত্ন নিলে সারা বছরই কিন্তু আপনার পা কোমল ও সুন্দর থাকবে।
তাহলে জেনে নিন শীতে পায়ের যত্ন নেবেন যেভাবে-
১. বাহির থেকে ফিরে কিছুক্ষণ উষ্ণ পানিতে পা ডুবিয়ে বসে থাকুন। এই উষ্ণ পানিতে বাথ সল্ট, লেবুর রস, গোলাপের পানি ইত্যাদি মিশিয়ে নিতে পারেন। এতে পায়ের চামড়া নরম হবে এবং নখের কোণে জমে থাকা ময়লা উঠে যাবে। পাশাপাশি নখের কিউটিকলগুলোও নরম হয়ে যাবে। এছাড়াও পায়ের দুর্গন্ধ দূর করতেও সাহায্য করবে।
২.পায়ের ত্বক এক্সফোলিয়েট করা জরুরি। এতে পায়ের দাগছোপ, ট্যান ও মরা চামড়া উঠে যায়। হিমালয়ান পিঙ্ক সল্টের সঙ্গে এসেনশিয়াল অয়েল ও গোলাপের পানি মিশ্রণ করে ফুট স্ক্রাব বানিয়ে নিতে পারেন। এটি পায়ের পাতায় রক্ত সঞ্চালনেও সাহায্য করবে।
৩. পা পরিষ্কারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অত্যধিক শুষ্ক ত্বক ফাটা গোড়ালির প্রধান কারণ। রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই পায়ে ময়েশ্চারাইজার মাখুন। শীতকালে পেট্রোলিয়ামজাত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
৪. শীতকালে পা ঢাকা জুতা ব্যবহার করুন। এতে পা অনেক বেশি সুরক্ষিত থাকবে। ফাটা গোড়ালি ময়লা, জীবাণুর সংস্পর্শে এলে সংক্রমণের ঝুঁকি বাড়ে।
৫. গোড়ালি ফাটা থেকে মুক্তি পেতে প্রতিদিন রাতে ঘুমানোর আগে ঘি মাখুন। যা আপনার পাকে শুষ্কতার হাত থেকে রক্ষা করবে। পাশাপাশি রাতে ভালো ঘুমেও সাহায্য করবে।
৬. ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তি পেতে পায়ে কলার খোসা ঘষতে পারেন। এছাড়া কলার প্যাকও গোড়ালির যত্ন নেয়। কিংবা মধু ব্যবহারে গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

অনলাইনে তরুণীদের প্রেমের ফাঁদ, হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা

দখিনের সময় ডেস্ক: অনলাইনে সম্পর্ক গড়ে টাকা খোয়ানো বা অ্যাপে বিনিয়োগ করে প্রতারণার শিকার হওয়ার ঘটনা এখন যেন নিত্যদিনের ব্যাপার হয়ে উঠছে। হোয়াটসঅ্যাপে বন্ধুত্ব করে...

সন্ধ্যার নাস্তায় মুড়ি খান? জেনে নিন শরীরে কী ঘটছে

দখিনের সময় ডেস্ক: সন্ধ্যাবেলায় ক্ষুধা মেটাতে মাঝেমধ্যেই ঝালমুড়ি খান অনেকে। কিন্তু জানেন এর ফলে শরীরে কী হচ্ছে? কীভাবে মুড়ি খেলে পাবেন উপকার? এছাড়া, কখন মুড়ি...

ব্রিটেনে ভোটে এবার প্রার্থী হিসেবে দাঁড়াচ্ছে এআই স্টিভ

দখিনের সময় ডেস্ক: করতে গিয়ে হিমশিম খেতে হয় এমন সব কাজে এখন ব্যবহার হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। এর মাধ্যমে প্রায় অসম্ভব কাজকে মুহূর্তের মধ্যে করা...

প্রতিদিন এক চামচ ঘি খাবেন যে কারণে

দখিনের সময় ডেস্ক: ঘি তার স্বাদ এবং সুগন্ধের জন্য পরিচিত। পোলাও, জর্দা, হালুয়া, বিরিয়ানি, কোর্মা, রোস্টসহ নানা মজাদার রান্নায় এই উপাদান ব্যবহার করা হয়। অনেকে...

Recent Comments