Home আন্তর্জাতিক ইমরানের সঙ্গে জোটবদ্ধ সরকার গঠনের পরিকল্পনা  বিলাওয়ালের

ইমরানের সঙ্গে জোটবদ্ধ সরকার গঠনের পরিকল্পনা  বিলাওয়ালের

দখিনের সময় ডেস্ক:
পাকিস্তানের জাতীয় পরিষদে ইমরান খানের স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে জোটবদ্ধ হয়ে সরকার গঠনের পরিকল্পনার কথা জানিয়েছেন বিলাওয়াল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। রোববার (১১ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার ইনসাইট স্টোরি অনুষ্ঠানে এই তথ্য জানান পিপিপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হায়দার জামান কুরেশি।
গেল বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানের জাতীয় পরিষদ এবং প্রাদেশিক পরিষদের ভোটগ্রহণ হয়। কিন্তু ফল প্রকাশে স্বাভাবিক সময়ের চেয়ে অনেক বিলম্ব হয়। গত তিন দিন ধরে নির্বাচনের ফলাফল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন। রোববার সম্পূর্ণ ফলাফলে দেখা যাচ্ছে, কোনো দলই সরকার গড়ার মতো একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এই পরিস্থিতিতে সরকার গড়তে জোট গঠনের বিকল্প নাই।
এরই মধ্যে নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগ-এন (পিএমএলএন) বিভিন্ন রাজনৈতিক দল ও প্রার্থীর সঙ্গে জোট গঠনের বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। এর আগে অনাস্থা ভোটে ইমরান খানের সরকারের পতন ঘটিয়ে যে জোট সরকার হয়েছিলো তাতে পিএমএল-এনের সঙ্গে পিপিপিও ছিলো। কিন্তু এবার সেরকম জোট গঠন যে সহজ হবে না তা পিপিপি নেতাদের বক্তব্যেই প্রতীয়মান হচ্ছে।
 জাতীয় পরিষদের ২৬৬ আসনের মধ্যে ২৬৫ আসনে (একটি স্থগিত) ভোট গ্রহণ হয়েছে। এরমধ্যে একটি আসনের ফল স্থগিত হওয়ায় মোট ফলাফল পাওয়া গেছে ২৬৪ আসনের। এতে দেখা যাচ্ছে, সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এদের মধ্যে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত ৯৭ জন জয় পেয়েছেন। একক দল হিসেবে সবচেয়ে বেশি ৭৬টি আসনে জয় পেয়েছে পিএমএল-এন। ৫৪টি আসন পেয়েছে পিপিপি। এছাড়া অন্য দল ও প্রার্থীরা পেয়েছেন ৩৭টি আসন।
ভোটের সমীকরণ বলছে, সরকার গঠনের জন্য পিপিপির সমর্থন যে কারো জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন অবস্থায় পিপিপি নেতা হায়দার কুরেশি বলেন, তারা সরকার গঠনে স্বতন্ত্র প্রার্থী এবং সমমনা দলগুলোর সঙ্গে জোট গঠনের বিষয়টিকে প্রথমে বিবেচনা করবেন। এক্ষেত্রে তারা পিএমএল-এনকে বিবেচনা করছেন না। পিএমএল-এনের সঙ্গে জোট গড়ে তিক্ত অভিজ্ঞতা হয়েছে তাদের। তাছাড়া সরকার এবং অর্থনীতি পরিচালনার বিষয়ে দুই দলের দৃষ্টিভঙ্গিও আলাদা।
এর আগে পিপিপির শীর্ষ নেতা বিলাওয়াল ভুট্টো জিও নিউজকে বলেছিলেন, তারা স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে জোট গঠনের বিষয়ে আলোচনা করছেন। কিন্তু পিটিআইর স্বতন্ত্র প্রার্থীরা পিপিপির সঙ্গে জোট সরকার গঠনে এখনো কোনো আগ্রহ দেখায়নি। বরং বিভিন্ন সময় দলটির নেতাদের দুর্নীতির বিষয়টি সামনে এনে তাদের সঙ্গে কোনো ধরণের আলোচনার সম্ভাবনাকে উড়িয়ে দিয়েছেন ইমরান খান।
পিপিপি নেতাদের বক্তব্যের প্রতিক্রিয়ায় ইমরান খানের উপদেষ্টা জুলফি বুখারি বলেছেন, ভোটের ফলাফলে অনিয়মের বিষয়ে তারা আদালতে যে অভিযোগ দিয়েছেন তার যদি ন্যায় বিচার পান, তাহলে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা একক সংখ্যাগরিষ্ঠতা পাবেন। ফলে সরকার গড়তে তাদের জোট গঠনের কোনো প্রয়োজন নাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল এমবিএ প্রোগ্রাম চালু

কাজী হাফিজ: বর্তমান বিশ্বে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামকে ব্যবসা এবং ব্যবস্থাপনার সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন কোর্স হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের চাহিদার কথা...

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

Recent Comments