Home সারাদেশ ভোলায় অবৈধ নৌযানে যাত্রী পারাপার

ভোলায় অবৈধ নৌযানে যাত্রী পারাপার

দখিনের সময় ডেক্স:

ঈদকে সামনে রেখে ভিড় বাড়ছে ভোলার ইলিশা ফেরিঘাটে। ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন জেলা থেকে যাত্রীরা লক্ষীপুর হয়ে ভোলায় আসছেন নৌ পথে। তাদের বেশিরভাগ যাত্রীই অবৈধ ছোট ছোট ট্রলারে ঝুঁকিপূর্ণ ভাবে উত্তাল মেঘনা পাড়ি দিয়ে আসছেন। কেউ মানছেন না স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্ব।

অন্যদিকে, ডেঞ্জার জোনের এসব মাছ ধরার ট্রলারে যাত্রী পারাপারের কারণে দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে। যাত্রীদের জিম্মি করে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

সূত্র জানায়, লকডাউনের কারণে আন্তজেলা যোগাযোগ বিচ্ছন্ন রয়েছে। এছাড়াও ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ডেঞ্জার জোন থাকায় ভোলা-লক্ষীপুর রুটে সিসার্ভে সনদ ছাড়া ছোট ছোট নৌযান চলাচল নিষিদ্ধ। কিন্তু সেই নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে যাত্রী পারাপার করছে ট্রলার মালিকরা।

ইলিশা ফেরিঘাট এলাকায় গিয়ে দেখা যায়, মেঘনা নদীতে চলছে ছোট ছোট ট্রলারে যাত্রী পারাপার। ছোট ছোট মাছ ধরার ট্রলারে লক্ষীপুর থেকে যাত্রী নিয়ে ভিড়ছে। অথচ মাছ ধরার কাজেই ব্যবহার করা হয় এই ট্রলারগুলো। সেই ট্রলারে বহন করা হচ্ছে যাত্রী। একেরকটি ট্রলারে শতাধিক যাত্রী উঠিয়ে ঝুঁকিপূর্ণভাবে পারাপার করা হচ্ছে। এতে একদিকে যেমন দুর্ঘটনার শঙ্কা রয়েছে অন্যদিকে সামাজিক দূরত্ব না মানায় রয়েছে করোনা সংক্রমণের ঝুঁকিও বাড়ছে।

প্রতিদিন এমন চিত্র দেখা যায়, ভোলা-লক্ষীপুর রুটে। এভাবেই প্রতিদিন ২০-৩০টি ট্রলার উত্তাল মেঘনায় পাড়ি দিয়ে ভোলায় চলে আসছে। বিকল্প ব্যবস্থা না থাকায় যাত্রীরা লকডাউন নিষেধ না মেনে পারাপার হচ্ছেন। আতঙ্কিত তারাও।

জানা যায়, ভোলার সঙ্গে দেশের অন্যজেলার যোগাযোগের একমাত্র সহজ মাধ্যম নৌপথ হওয়ায় দক্ষিণাঞ্চলের মানুষকে নৌ পথে আসতে হয়। এবার ঈদেও বাড়ি ফিরছেন মানুষ। কিন্তু বাড়ি ফেরা মানুষকে জিম্মি করে অতিরিক্ত এবং কয়েকগুন বেশি ভাড়া নিয়ে যাত্রী বোঝাই করে নিষেধাজ্ঞা উপেক্ষা ট্রলার চালাচ্ছেন মালিকরা। প্রশাসনের অভিযান চললেও তাদের চোখকে ফাঁকি দিয়ে চলছে ট্রলারগুলো। ঘাট থেকে দূরে গিয়ে বাধের উপর যাত্রীদের নামানো হচ্ছে। এতে দুর্ভোগেও পড়ছেন যাত্রীরা।

এসব ট্রলারের বিরুদ্ধে নিয়মিত অভিযান চলছে বলে জানিয়েছে ভোলা বিআইডব্লিটিএ সহকারী পরিচালক কামরুজ্জামান। তিনি বলেন, ঈদে যাত্রীদের চাপ অনেক বেশি। এ সময় যাত্রীদের চাপ বেশি থাকায় কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে যাত্রী পরিবহন করছে, এসব নৌযান বন্ধ করার জন্য জেলা প্রশাসন, নৌ পুলিশ এবং কোস্টগার্ডের সঙ্গে সমন্বয় করা হচ্ছে। কোস্টগার্ড এবং পুলিশ নিয়মিত টহল দিচ্ছে। আশা করছি, খুব দ্রুত এসব নৌযান চলাচল বন্ধ করতে পারবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা: ৮ শিক্ষার্থী বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। সাময়িক...

বাউফলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে কালাইয়া-বাউফল ও বরিশাল সড়ক অবরোধ করেছেন কয়েকশ বিক্ষুব্ধ শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ পর্যন্ত দুই ঘন্টা দাশপাড়া...

Recent Comments