Home নির্বাচিত খবর নিমের যত গুণ

নিমের যত গুণ

দখিনের সময় ডেস্ক:

নিম একটি ঔষধি গাছ। যার ডাল, পাতা, রস সবই উপকারী। নিম ভাইরাস ও ব্যাকটেরিয়া নাশক হিসেবে খুবই কার্যকর। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার।

ঠান্ডা, ফ্লু, পেটের সংক্রমণের মতো সমস্যা এই মৌসুমে বেশি হয়। এ সময় শরীর সুস্থ রাখতে মৌসুমি ফল ও সবজি অন্তর্ভুক্ত করতে বলেন বিশেষজ্ঞরা। পাশাপাশি কিছু ঘরোয়া প্রতিকারের মাধ্যমেও শরীর সুস্থ রাখা যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক:

নিম পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে। এসব উপাদান শরীরের র‍্যাডিকেল ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে:

নিম ফাইবারের একটি সমৃদ্ধ উৎস। নিয়মিত নিম পাতা খেলে হজম ভালো হয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে। নিমপাতা অন্ত্রকে আরও পরিষ্কার করে এবং অন্ত্রের অতিরিক্ত ব্যাকটেরিয়া ধ্বংস করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে:

নিম চায়ে ভালো পরিমাণে ফ্ল্যাভোনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ থাকে, যা গ্লুকোজের মাত্রা কমিয়ে দেয়। ইনসুলিন-নির্ভর সুগারের রোগীদের উপসর্গ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে নিম পাতার চা।

হৃৎপিণ্ড সুস্থ রাখতে সহায়ক:

গবেষণায় দেখা গেছে, নিয়মিত নিম পাতা খেলে শরীরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। এই উপাদানটি রক্তচাপ হ্রাস করতেও দারুণ সহায়ক।

লিভারকে শক্তিশালী করতে সাহায্য করে:

নিম চা লিভারের স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করতে পারে। এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

দুবাইয়ে বাংলাদেশিদের শত শত বাড়ি, কোনটির দাম তিনশ কোটি টাকারও বেশি

দখিনের সময় ডেস্ক: গত কয়েক বছরে দুবাইয়ের বিলাসবহুল এলাকা ছাড়াও বিভিন্ন এলাকায় বাংলাদেশিদের আবাসন সম্পদ কেনার বিষয়টি সেখানকার কমিউনিটিতে অনেকটা ‘ওপেন সিক্রেট’। মধ্যপ্রাচ্যের ধনী দেশ...

Recent Comments