Home সারাদেশ উজানের দেড় শ কি. মি. জুড়ে ছড়িয়েছে লবণাক্ততা

উজানের দেড় শ কি. মি. জুড়ে ছড়িয়েছে লবণাক্ততা

দখিনের সময় ডেক্স:

সম্প্রতি বরিশাল অঞ্চলে যে ডায়রিয়ার প্রাদুর্ভাব হয়েছে এর পেছনে পানির লবণাক্ততাকেও দায়ী করছেন জনস্বাস্থ্য গবেষকেরা। অনাবৃষ্টি, তীব্র তাপপ্রবাহ ও নদ-নদীতে অস্বাভাবিক লবণাক্ততার প্রভাবে পাল্টে যাচ্ছে পুরো দক্ষিণ উপকূলের পানি, মাটি ও পরিবেশের গুণগত চরিত্র।

কীর্তনখোলা নদীটি বরিশালের শায়েস্তাবাদ থেকে ঝালকাঠির নলছিটি পর্যন্ত ২১ কিলোমিটার দীর্ঘ। নলছিটিতে গিয়ে এটি বিষখালীতে মিশে বঙ্গোপসাগরে মিশেছে। বঙ্গোপসাগর থেকে এই নদীর দূরত্ব ১৩০ কিলোমিটার। কীর্তনখোলা এ অঞ্চলের স্বাদু পানির এক সুরক্ষিত আঁধার। গত ফেব্রুয়ারিতে এই নদীর পানির তড়িৎ পরিবাহিতা বা ইলেকট্রিক্যাল কনডাক্টিভিটি (ইসি) ছিল প্রতি সেন্টিমিটারে ৩০০ থেকে ৪০০ মাইক্রো সিমেন্স পর্যন্ত। কিন্তু মার্চে নাটকীয়ভাবে এই মান বেড়ে হয় প্রতি সেন্টিমিটারে ১ হাজার ৩৬২ মাইক্রোসিমেন্স।

বরিশাল আঞ্চলিক মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, পরিবেশ অধিদপ্তর এবং পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপাত্ত ঘেঁটে এসব তথ্য পাওয়া গেল। এই সংস্থাগুলো এ অঞ্চলের নদ-নদীর পানির মান নিয়মিত পর্যবেক্ষণ করে।

মৃত্তিকা ও কৃষি বিশেষজ্ঞরা বলছেন, তড়িৎ পরিবাহিতা বা ইসি পানির লবণাক্ততা পরিমাপের একটা মাপকাঠি। পানিতে লবণাক্ততা সহনীয় মাত্রা হচ্ছে প্রতি সেন্টিমিটারে ৭৫০ মাইক্রো সিমেন্স। বরিশালের নদীগুলোর পানি সহনীয় মাত্রার অনেক বেশি পরিমাণে লবণাক্ত। বরিশালসহ দক্ষিণ উপকূলের নদীগুলোতে উজানের প্রায় ১৫০ কিলোমিটারের বেশি জুড়ে এই লবণাক্ততা ছড়িয়ে পড়েছে। এর প্রভাব পড়তে শুরু করেছে কৃষি, পরিবেশ ও জনস্বাস্থ্যে। সম্প্রতি বরিশাল অঞ্চলে যে ডায়রিয়ার প্রাদুর্ভাব হয়েছে, এর পেছনে পানির লবণাক্ততাকেও দায়ী করছেন জনস্বাস্থ্য গবেষকেরা।

লবণাক্ততার মাত্রা এতটা উজানে চলে আসার বিষয়টি আমাদের জন্য অশনিসংকেত। এখনই তা অনুসন্ধান করা উচিত। খরা, তাপমাত্রার পাশাপাশি উজানে পানি প্রবাহ হ্রাস হওয়ার পেছনে এর ভূমিকা আছে।

কীর্তনখোলার মতো বরগুনার বিষখালী অংশে এপ্রিলে লবণাক্ততার পরিমাণ ছিল প্রতি সেন্টিমিটারে ২ হাজার ৮৪ মাইক্রোসিমেন্স। একই সময়ে পটুয়াখালীর লোহালিয়া নদীতে লবণাক্ততা ছিল প্রতি সেন্টিমিটারে ৩ হাজার ৭১ মাইক্রো সিমেন্স। পায়রা নদীর আমতলী অংশে লবণাক্ততা ১২ হাজার ৮০ সিমেন্স, বলেশ্বর নদের পাথরঘাটার চরদুয়ানি অংশে পাওয়া যায় ১৪ হাজার ৪০ সিমেন্স।

বিশেষজ্ঞরা বলছেন, অসংখ্য নদী-খালবেষ্টিত হওয়ায় অন্যান্য উপকূলীয় এলাকা থেকে বরিশালের মাটি, পানি ও আবহাওয়ার বৈশিষ্ট্য আলাদা। শুষ্ক মৌসুমেও উজান থেকে মিষ্টি পানির যথেষ্ট প্রবাহ থাকায় সাগরের লবণ পানি এসব নদীর অভ্যন্তরে ঢুকতে পারত না। তবে গত কয়েক বছর লবণাক্ততা, অনাবৃষ্টি ও তাপপ্রবাহের ফলে এর বিরূপ প্রভাব পড়তে শুরু করে। কিন্তু এবার হঠাৎ করেই এই পরিবর্তন আরও ত্বরান্বিত হয়। সুরক্ষিত এলাকায় অস্বাভাবিক লবণাক্ততা ছড়িয়ে তা উজানের দিকে ধেয়ে এসেছে। এর মধ্যেই দেড় শ কিলোমিটারের বেশি এলাকায় লবণাক্ততা ছড়িয়েছে। এ নিয়ে নিবিড় অনুসন্ধান প্রয়োজন বলে মনে করছেন পরিবেশ বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments